রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পকে হত্যার চেষ্টা

  • ব্রিটিশ ড্রাইভিং লাইসেন্সধারী তরুণ গ্রেফতার;###;নির্বাচনী সমাবেশে পুলিশের অস্ত্র কেড়ে গুলি করতে চেয়েছিল সে

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা করেছিল ১৯ বছর বয়সী এক ব্রিটিশ তরুণ। শনিবার লসএঞ্জেলেসে ট্রাম্পের এক নির্বাচনী সমাবেশে ব্রিটিশ ড্রাইভিং লাইসেন্সধারী মাইকেল স্টিভেন স্ট্যানফোর্ড পুলিশ অফিসারের অস্ত্র কেড়ে নেয়ার চেষ্টা করলে তাকে পাকড়াও করা হয়। সে ওই আগ্নেয়াস্ত্র দিয়ে ডোনাল্ড ট্রাম্পকে হত্যা করতে চেয়েছিল। নেভাদার ডিস্ট্রিক্ট কোর্টের এক বিচারক তার জামিন নামঞ্জুর করে ৩ জুলাই শুনানি না হওয়া পর্যন্ত তাকে হাজতে রাখার নির্দেশ দিয়েছে। খবর বিবিসি/নিউইয়র্ক পোস্টের।

লাস ভেগাসে দুদিন আগে গ্রেফতার ওই ব্রিটিশ তরুণের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র পুলিশ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের সম্ভাব্য প্রার্থী ট্রাম্পের শনিবারের সমাবেশের সময় মাইকেল স্টিভেন স্ট্যানফোর্ড নামে ওই তরুণকে আটক করা হয়।

নেভাদার আদালতে সোমবার তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল হয়। তাতে বলা হয়, ১৯ বছর বয়সী এই তরুণ এক পুলিশ অফিসারের আগ্নেয়াস্ত্র কেড়ে নিয়ে ট্রাম্পকে গুলি করতে চেয়েছিলেন। পুলিশের অভিযোগে স্ট্যানফোর্ডকে উদ্ধৃত করে বলা হয়, এক বছর ধরে তিনি ট্রাম্পকে হত্যার চেষ্টা করে আসছিলেন এবং শেষমেষ তা দ্রুতই ঘটাতে সঙ্কল্পবদ্ধ হন। স্ট্যানফোর্ডের বিরুদ্ধে ‘সংরক্ষিত স্থানে সহিংসতা সৃষ্টির’ অভিযোগ আনা হয়েছে বলে যুক্তরাষ্ট্রের এ্যাটর্নি অফিসের মুখপাত্র নাটালি কলিন্স রয়টার্সকে জানিয়েছেন।

আদালতে ওই তরুণকে হাতকড়া পরিয়ে হাজির করা হয় বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। আদালত স্ট্যানফোর্ডের জামিন নামঞ্জুর করে ৫ জুলাই পরবর্তী শুনানি পর্যন্ত হাজতে রাখার নির্দেশ দেয়। গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা বিবিসিকে জানান, ট্রাম্পকে হত্যা করতে ক্যালিফোর্নিয়া থেকে লাস ভেগাসে গিয়েছিলেন স্ট্যানফোর্ড। এর আগে কখনও অস্ত্র চালাননি দাবি করে ব্রিটিশ এ যুবক আদালতে বলেন, ট্রাম্পকে হত্যার জন্য ১৭ জুন তিনি প্রথমবার একটি বন্দুকের দোকানে অস্ত্র চালানো শিখতে যান। পুলিশ জানায়, সমাবেশে প্রথমে ট্রাম্পের অটোগ্রাফ চান স্ট্যানফোর্ড। এরপরই পুলিশ কর্মকর্তার অস্ত্র ছিনিয়ে নেয়ার চেষ্টা চালান তিনি। পুলিশ সদস্যের অস্ত্র ‘আনলক’ অবস্থায় থাকে বলে ‘দ্রুত গুলি ছুড়তে’ স্ট্যানফোর্ড তা নেয়ার চেষ্টা করেছিলেন বলে আদালতে তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন। লাস ভেগাসে ব্যর্থ হলে স্ট্যানফোর্ড এ্যারিজোনায় ফিনিক্সের সমাবেশে ট্রাম্পকে হত্যার চেষ্টা চালাতেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন। এজন্য ওই সমাবেশের টিকেটও কিনেছিলেন তিনি।

তদন্ত কর্মকর্তারা বিবিসিকে জানান, স্ট্যানফোর্ড বছর দেড়েক ধরেই যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

বেকার এ যুবক ‘অবৈধভাবে’ যুক্তরাষ্ট্রে অবস্থান করছিল বলে অন্য এক বার্তা সংস্থার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে। স্ট্যানফোর্ডের জন্য নিয়োগ করা সরকারী আইনজীবী ওই বার্তা সংস্থাকে বলেন, স্ট্যানফোর্ডের ‘অটিজম’ ছিল এবং এর আগে তিনি ‘আত্মহত্যা’র চেষ্টাও চালিয়েছিলেন। সমাবেশ থেকে ‘প্রার্থীকে হত্যার চেষ্টায়’ যুবক আটকের ঘটনা ট্রাম্পশিবিরে প্রভাব ফেলবে বলে ধারণা করছে বিবিসি। সাম্প্রতিক জরিপগুলোতে দেখা যায়, ট্রাম্প হিলারির চেয়ে পিছিয়ে আছেন। যুক্তরাষ্ট্রের বড় বড় শহরগুলোতে হিলারি সুবিধাজনক অবস্থানে আছেন। এর আগে সোমবার ট্রাম্প তার নির্বাচনী প্রচার ব্যবস্থাপক কোরে লিউনাদোস্কোকিকে বরখাস্ত করেন। নবেম্বরের নির্বাচনে ‘সনাতনী পদ্ধতি’ নিয়ে ট্রাম্পের সঙ্গে বিবাদের জের ধরে তাকে অব্যাহতি দেয়া হয় বলে গণমাধ্যম জানিয়েছে। তবে বরখাস্ত হওয়ার পরও লিউনাদোস্কোকি ট্রাম্পের প্রতি তার সমর্থন ‘অব্যাহত’ রাখার কথা জানিয়েছেন। তিনি বলেন, ট্রাম্প মার্কিন রাজনীতিকে ভালর দিকে এগিয়ে নেবেন।

শীর্ষ সংবাদ:
২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা