বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্লক মার্কেটে ৩ কোটি টাকা লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার ব্লক মার্কেটে ২১ লাখ ৯৭ হাজার ৪৩৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ছিল ৩ কোটি ৮৬ লাখ ১৭ হাজার টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর তথ্য অনুযায়ী, ব্লক মার্কেটে ৪ কোম্পানি ও ১ মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলো হচ্ছে- ইসলামী ব্যাংক, জনতা ইন্স্যুরেন্স, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সোনার বাংলা ইন্স্যুরেন্স ও আইসিবি সেকেন্ড এনআরবি মিউচুয়াল ফান্ড। বুধবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে সোনার বাংলা ইন্স্যুরেন্সের। এই কোম্পানি ১০ লাখ শেয়ার লেনদেন করেছে। যার আর্থিক মূল্য ছিল ১ কোটি ৩৩ লাখ টাকা।

আইসিবি সেকেন্ড এনআরবি মিউচুয়াল ফান্ড ৫ লাখ ২০ হাজার ইউনিট লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। ফান্ডটি ৩৯ লাখ টাকার ইউনিট লেনদেন করেছে। ইসলামী ব্যাংক ৪ লাখ শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে। ব্যাংকটি ব্লক মার্কেটে ১ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। তালিকায় থাকা জনতা ইন্স্যুরেন্স ২ লাখ ৫০ হাজার ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ২৫ হাজার শেয়ার লেনদেন করেছে।

উৎসে কর জমা দিল ডিএসই

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডারদের লভ্যাংশ আয়ের ওপর কেটে নেয়া উৎসে কর সরকারী খাতে জমা দিয়েছে প্রতিষ্ঠানটি। বুধবার কর অঞ্চল- ১৩ এর কমিশনার সেলিম আফজালের কাছে এই চেক হস্তান্তর করা হয়। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। বুধবার কর অঞ্চল-১৩ এর কমিশনার সেলিম আফজালের কাছে ডিএসইর পক্ষ থেকে উৎসে করের চেক হস্তান্তর করা হয়। ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটওয়ারী এই চেক হস্তান্তর করেন। এ সময় তিনি ৩৪ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ৫৯৯ টাকার চেক হস্তান্তর করেন। ইনকাম ট্যাক্স আইন অনুযায়ী ডিএসই ডিমিউচুয়্যালাইজেশন পরবর্তী সময়ে এই প্রথমবার শেয়ারহোল্ডারদের কাছ থেকে লভ্যাংশ আয়ের ওপর উৎসে কর কেটে সরকারী খাতে জমা দেয়া হলো। ডিএসইর পরিচালনা পর্ষদ গত ৩ মার্চ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। যা ৩১ মার্চ কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পাস করানো হয়। পরবর্তীতে ৩০ মে এই লভ্যাংশ বিতরণ করে ডিএসই। এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর উপমহাব্যবস্থাপক মোঃ শফিকুর রহমান, সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ ওবায়দুল হাসান ও ব্যবস্থাপক মোঃ মিলন মিয়া।

শীর্ষ সংবাদ:
জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের         রাইড শেয়ারিং : রাজধানীতে আবারও মোটরসাইকেলে আগুন         কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা