রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষি মন্ত্রণালয়ের ফলদ বৃক্ষ রোপণ পক্ষ আজ শুরু

স্টাফ রিপোর্টার ॥ প্রতিবছরের মতো এবারও কৃষি মন্ত্রণালয় দেশব্যাপী ফলদ বৃক্ষরোপণ পক্ষ এবং জাতীয় ফল প্রদর্শনীর আয়োজন করেছে। পক্ষ এবং প্রদর্শনী সারাদেশে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। ‘অর্থ পুষ্টি স্বাস্থ্য চান, দেশী ফল বেশি খান’ প্রতিপাদ্য নিয়ে এ পক্ষ পালিত হবে। জানা গেছে, পুষ্টি, স্বাস্থ্য সুরক্ষা ও দেশকে ফল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করাই এ পক্ষের উদ্দেশ্য। কেন্দ্রীয়ভাবে রাজধানীর খামারবাড়ি মিল্কী মিলনায়তন চত্বরে আজ বৃক্ষরোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনীর উদ্বোধন হবে। ইতোমধ্যে খামারবাড়ির মিল্কী মিলনায়তন চত্বরে ফল প্রদর্শনীর প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। উল্লেখ্য, বাংলাদেশ এখন কাঁঠাল উৎপাদনে বিশ্বে দ্বিতীয়, আম উৎপাদনে সপ্তম এবং পেয়ারা উৎপাদনে অষ্টম। আর মোট ফল উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান ২৮তম।

আজ সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে খামারবাড়ি মিল্কী অডিটোরিয়াম চত্বর পর্যন্ত শোভাযাত্রার মধ্য দিয়ে ফলদ বৃক্ষরোপণ পক্ষ ও তিন দিনের জাতীয় ফল প্রদর্শনী শুরু হবে। ফল প্রদর্শনী হবে মিল্কী অডিটোরিয়ামের সামনের চত্বরে। উদ্বোধন অনুষ্ঠান শুরু হবে সকাল ১০টায়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে একই বিষয়ের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে কেআইবি মিলনায়তনে। সেমিনারে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও বিশেষ অতিথি থাকবেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। সেমিনারে ‘পুষ্টি ও অর্থনৈতিক নিরাপত্তায় দেশজ ফলের অবদান’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ মাহবুবর রহমান।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল