সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাজ করবে একত্রে ॥ জঙ্গী দমনে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ

কাজ করবে একত্রে ॥ জঙ্গী দমনে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ
  • বাংলাদেশে আইএসের কোন অস্তিত্ব নেই- স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একমত মার্কিন রাষ্ট্রদূত

বিশেষ প্রতিনিধি ॥ সন্ত্রাস ও জঙ্গীবাদ দমন একটি বৈশ্বিক যুদ্ধ। আর এ যুদ্ধে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র একত্রে কাজ করবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট। বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি। বুধবার দুপুরে সচিবালয়ে বৈঠকের পর আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেছেন, রাষ্ট্রদূত চলমান অভিযানে গ্রেফতারের বিষয়ে জানতে চেয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলেছি যে, বাংলাদেশেও আইএসের কোন অস্তিত্ব নেই। এ ধরনের ওয়েবসাইট, এ ধরনের মিডিয়ার মাধ্যমে এ সমস্ত আইএস আমাদের দেশে আছে বলে আত্মপ্রকাশের চেষ্টা চালাচ্ছে। বার্নিকাটকে বিষয়টি বলেছেন জানিয়ে আসাদুজ্জামান বলেন, তিনিও এ কথা স্বীকার করেছেন যে বাংলাদেশে আইএসের কোন সংগঠন নেই। আমাদের সঙ্গে একমত হয়েছেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত জানান, মার্কিন নাগরিকসহ অন্যদের নিরাপত্তায় সহযোগিতার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফলপ্রসূ আলাপ হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সমকামী নৈশক্লাবে বন্দুকধারীর গুলিতে ৫০ জন নিহতের ঘটনায় শোক জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে লেখা চিঠিতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে শেখ হাসিনার জোরালো বক্তব্যের প্রশংসা করেন বার্নিকাট। বুধবার দুপুরে সচিবালয়ে তার সঙ্গে বৈঠকের পর আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, রাষ্ট্রদূত চলমান অভিযানে গ্রেফতারের বিষয়ে জানতে চেয়েছেন।

গ্রেফতার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে বলেন, গত এক বছরে সন্দেহভাজন জঙ্গী হামলায় লেখক, অনলাইন এ্যাক্টিভিস্ট, বিদেশী, ধর্মীয় স্থান লক্ষ্য করে হামলা এবং গত ৫ জুন চট্টগ্রামে এক পুলিশ কর্মকর্তার স্ত্রী খুনের পর ‘সাঁড়াশি অভিযান’ শুরু করেছে পুলিশ। সপ্তাহব্যাপী এ অভিযানের প্রথম তিন দিনে গ্রেফতার ৮ হাজারের মধ্যে অন্তত ২১শ’ বিএনপির নেতাকর্মী বলে দলটির দাবি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশের এ অভিযানের কোন ‘রাজনৈতিক উদ্দেশ্য নেই’। ‘টার্গেট কিলিং’, রোজা ও ঈদকে সামনে রেখে নিরাপত্তার অংশ হিসেবে এ পদক্ষেপ বলে রাষ্ট্রদূতকেও জানান তিনি।

বার্নিকাটের তোলা ‘হিউজ নাম্বারের’ বিষয়ে আসাদুজ্জামান খান বলেন, আমি তাকে বলেছি, বাংলাদেশে ৬৩০টি থানা রয়েছে। প্রতি থানায় যদি প্রতিদিন ২০ জনও গ্রেফতার হয়, তাহলেও সংখ্যা অনেক হয়। এছাড়া অন্যান্য সময় সারাদেশে গড়ে বিভিন্ন অভিযোগে ২ হাজার আটক বা গ্রেফতার হয়। সুতরাং সে বিবেচনায় সাঁড়াশি অভিযানে গ্রেফতারের সংখ্যার সঙ্গে তেমন একটা তারতম্য নেই। যাদের গ্রেফতার করা হচ্ছে তারা পরোয়ানাভুক্ত আসামি এবং সন্দেহভাজন জঙ্গী বলে দাবি করেন তিনি। চট্টগ্রামের এসপিপতœী হত্যার তদন্তের বিষয়ে মন্ত্রী বলেন, সন্দেহভাজন একজনকে ধরেছি। পুলিশ মনে করছে, সে তিনজনের একজন (মোটরসাইকেলের তিনজন)।

পুলিশ সদর দফতরের তথ্য অনুযায়ী, গত পাঁচ দিনের অভিযানে সারাদেশে মোট ১৬৬ জঙ্গী গ্রেফতার করা হয়েছে। গত চার দিনে মোট গ্রেফতারের সংখ্যা ১১ হাজার ৩০৭ জন। এদের মধ্যে পরোয়ানাভুক্ত আসামির সঙ্গে অস্ত্র, মাদক ও অন্যান্য মামলার আসামিও রয়েছে।

সম্প্রতি বিএনপি চেয়ারপার্সনের ইফতার অনুষ্ঠানে বার্নিকাট যোগ দেন। দলটির অভিযোগ, পুলিশের চলমান অভিযানের লক্ষ্য তারাই। বিএনপির অভিযোগের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপির কর্মী যদি কোন মামলার আসামি হয়, তাহলে গ্রেফতার হতে পারে, তবে এ বিষয় আমার জানা নেই। বার্নিকাট ‘হঠাৎ’ মন্ত্রণালয়ে এসে গ্রেফতারের বিষয়ে তথ্য চাইলেও তার আসার মূল কারণ অন্য বলে জানান তিনি। কারণ একটা ট্রেড প্রতিনিধি নিয়ে তিনি যাচ্ছেন। কয়েক দিন বাংলাদেশে থাকবেন না। এ সময় কিছু ইনফর্মেশন শেয়ার করতে এসেছেন।

বাংলাদেশে আইএসের সাংগঠনিক কোন তৎপরতা নেই দাবি করে এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সাম্প্রতিক হামলায় এ সংগঠনটির দায় স্বীকারের প্রসঙ্গও রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনায় তোলেন আসাদুজ্জামান কামাল। তিনি বলেন, ফ্লোরিডার ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার স্পিচ আমরা পড়েছি। তিনিও বলেছেন, সেখানে আইএসের কোন সংগঠন নেই, যদিও আইএসের একটা খবর প্রকাশ হয়েছিল। কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট খুব দৃঢ়তার সঙ্গে বলেছেন, সেখানে (আমেরিকা) আইএসের কোন অস্তিত্ব নেই।

কামাল বলেন, আমরা সেটাই বলছি যে, বাংলাদেশেও আইএসের কোন অস্তিত্ব নেই। এ ধরনের ওয়েবসাইট, এ ধরনের মিডিয়ার মাধ্যমে এ সমস্ত আইএস আমাদের দেশে আছে বলে আত্মপ্রকাশের চেষ্টা চালাচ্ছেন। বার্নিকাটকে বিষয়টি বলেছেন জানিয়ে আসাদুজ্জামান কামাল বলেন, তিনিও এ কথা স্বীকার করেছেন যে, বাংলাদেশে আইএসের কোন সংগঠন নেই। আমাদের সঙ্গে একমত হয়েছেন। দুজনই দুজনকে বলেছি, এখন সন্ত্রাসবাদ একটি বৈশ্বিক সমস্যা। এটাকে ঠেকাতে যুক্তভাবে কাজ করতে হবে। সেই কাজের ধরনটি কী হবে, সে নিয়ে আলোচনা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রদূতের মধ্যে। আমাদের লোকদের প্রশিক্ষণের কথা বলেছি। সন্ত্রাসের বিষয়ে যত তথ্য তারা (যুক্তরাষ্ট্র) জানে, তা শেয়ার করতে বলেছি। তাহলে ‘ইউনাইটেডলি’ এ সমস্যা মোকাবেলা করতে পারব। তিনি (রাষ্ট্রদূত) একমত হয়েছেন। আজও দৃঢ়তার সঙ্গে তিনি বলে গেছেন যে, একসঙ্গে গ্লোবাল হুমকি প্রতিরোধ করব। ফ্লোরিডার সমকামী নৈশক্লাবে হত্যাকা-ের ঘটনায় দুঃখ প্রকাশ করে সমবেদনার কথাও বার্নিকাটকে জানিয়েছেন বলে আসাদুজ্জামান খান কামাল জানান।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর