বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ কি বলছেন রোজ!

  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ সাবেক উইন্ডিজ ক্রিকেটারের

স্পোর্টস রিপোর্টার ॥ নিউজিল্যান্ড শান্তির দেশ। তাসমান প্রতিবেশী অস্ট্রেলিয়ার বিপক্ষে ছোটখাট অভিযোগ থাকলেও, কিউইদের সম্পর্কে এমন কথা খুব একটা শোনা যায়নি। সবুজে ঘেরা ডেইরি ফার্মের দেশটি ‘কালো মানুষের জন্য মোটেই নিরাপদ নয়’ বলে জানিয়েছেন ফ্র্যাঙ্কলিন রোজ। সেই রোজ যিনি নব্বইয়ের দশকের শেষদিকে ছিলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের নিয়মিত সদস্য। বাস্তব অভিজ্ঞতা থেকেই কিউইদের সম্পর্কে এমন ‘ভয়ঙ্কর’ ধারণা পোষণ করেছেন ৪৪ বছর বয়সী রোজ। ‘নিউজিল্যান্ড পুলিশ আমাকে মাদক ব্যবসায়ী, অপরাধী চক্র বলে সন্দেহ করছিল। এটা আমার জন্য ছিল খুবই হতাশার। আমি জানতে চেয়েছি, আপনারা কি মনে করেন কেবল কালো মানুষগুলোই এই ধরনের অপরাধের সঙ্গে জড়িত? আমাকে প্রায় দুইমাস জেলে আটকে রাখা হয়েছিল। ক্রমিক খুনী, ধর্ষক আর কুখ্যাত সব মাদক ব্যবসায়ীদের সঙ্গে। ওটা ছিল জীবনের ভয়ঙ্কর এক অভিজ্ঞতা।’ বলেন সাবেক ক্যারিবীয় পেসার। অথচ অভিজ্ঞতাটা এমন হওয়ার কথা ছিল না। রোজ জানতেন না সুন্দর এই দেশের প্রশাসন এতটা কুৎসিত হতে পারে। ২০০০ সালে শেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলা উইন্ডিজ পেসার ২০১১ সালে নিউজিল্যান্ডে পাড়ি জমান। উদ্দেশ্য সেখানে একটি ক্লাবের হয়ে খেলা। হয়ত পরিবার নিয়ে থিতু হওয়া। কিন্তু সেটি যে শেষ পর্যন্ত এমন নরক যন্ত্রণায় পরিণত হবে, ভাবতেও পারেননি। নিউজিল্যান্ডেরই এক টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে রোজ বলেন, ‘আমার পরিকল্পনা ছিল সুন্দর এই দেশটিতে থেকে যাওয়ার। আমি এটিকে সুন্দর বলেই জানতাম। কিন্তু ২০১২ সালে অকল্যান্ডের উপকূলে ভয়ঙ্কর বর্ণবাদী হামলার শিকার হই। আমার ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়। ওই অবস্থায় বিমান ভ্রমণে চিকিৎসকদের নিষেধাজ্ঞা থাকায় সেখানে চার বছর আটকে ছিলাম।’ আর তখনই সুন্দর নিউজিল্যান্ডের জেলে বিভীষিকার ওই অভিজ্ঞতা। রোজের ভাষ্য, ফুসফুসে রক্ত জমাট বাঁধায় বিমান ভ্রমণে নিষেধাজ্ঞার কারণেই তার ভিসার মেয়াদ পেরিয়ে গিয়েছিল। পুলিশের হাতে গ্রেফতার হওয়ার পর বেশ কিছুদিন জেলে কাটাতে হয়।

গত এপ্রিলে রোজকে তার জন্মস্থান জ্যামাইকায় পাঠিয়ে দেয় নিউজিল্যান্ড পুলিশ। সাক্ষাতকারে উঠে আসে ইডেন জেলের সময়টা তারজন্য ছিল নরক যন্ত্রণার চেয়েও বেশি। সাদা চামড়ার কিউই পুলিশ যে আচরণ করেছে সেটি তিনি কিছুতেই ভুলতে পারছেন না। রোজের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হয়েছিল, চেষ্টা করা হয়েছিল মাদক ব্যবাসায়ী প্রমাণে। যদিও নিউজিল্যান্ড কর্তৃপক্ষ ওই ব্যাপারে বিচার শুরু করতে পারেনি। সাক্ষাতকারে রোজ দ্ব্যর্থহীন কণ্ঠে বলেন, ‘কিউই আইনশৃঙ্খলা বাহিনী কালোদের ‘অপরাধী’ হিসেবেই বিবেচনা করে। ওদের ধারণা গায়ের রং কালো হলেই সে অপরাধী!’ নিউজিল্যান্ড অভিবাসন সংস্থা জানিয়েছে, রোজ অবৈধভাবে অবস্থান করায় তাকে প্রথমে স্বেচ্ছায় চলে যেতে বলা হয়েছিল। সেটি না করায় জোর করেই জ্যামাইকায় ফেরত পাঠানো হয়েছে। ১৯৯৭ সালের মার্চ থেকে ২০০০Ñএর আগস্ট পর্যন্ত ডানহাতি ফাস্ট বোলার রোজ ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৯ টেস্ট ও ২৭টি ওয়ানডে খেলেন।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু