মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পররাষ্ট্রনীতি বোঝেনই না ট্রাম্প

  • প্রতিপক্ষকে তুলোধুনো হিলারির, ট্রাম্পের উদ্দেশে বোতল ও ডিম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন চূড়ান্ত হওয়ার আগেই শুরু হয়ে গেছে প্রচার যুদ্ধ। দুই প্রধান দলের প্রার্থী এখন একে অন্যকে ঘায়েল করতে শুরু করেছেন। বৃহস্পতিবার ডেমোক্র্যাটিক দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন প্রতিপক্ষ রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে তুলোধুনা করেছেন। হিলারি মনে করেন, ট্রাম্পের পররাষ্ট্রনীতি জ্ঞান বিপজ্জনক রকম সীমিত এবং তিনি কমান্ডার ইন চীফ হিসেবেও উপযুক্ত নন। খবর এএফপির।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ডিয়াগোতে বৃহস্পতিবার নির্বাচনী সমাবেশে হিলারি বলেন, ট্রাম্পের পররাষ্ট্রনীতি বিষয়ক জ্ঞান খুবই অস্পষ্ট এবং তিনি প্রেসিডেন্ট পদের জন্য মোটেই উপযুক্ত নন। হিলারি বলেন, ‘প্রেসিডেন্ট পদের জন্য যে রকম মানসিক সক্ষমতা, জ্ঞান ও দায়িত্ববোধ থাকা প্রয়োজন ট্রাম্পের সেটি নেই।’ নির্বাচনী সামনে রেখে সম্ভাব্য প্রতিপক্ষকে টার্গেট করে হিলারি এই প্রথম সবচেয়ে কঠিন ভাষায় সমালোচনা করলেন। হিলারি বলেন, ‘ট্রাম্প এমন লোক পরমাণু বিষয়ক গোপন তথ্য যার হাতে তুলে দেয়া যায় না। ধারণা করা হচ্ছে এবারের নির্বাচনী প্রচারাভিযান তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। ৮ নবেম্বর আমেরিকা প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আট বছর ক্ষমতায় থাকার পর বারাক ওবামা আগামী জানুয়ারিতে হোয়াইট হাউস ছাড়বেন। হিলারি আমেরিকার ফার্স্ট লেডি, নিউইয়র্কের সিনেটর ও পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। যুক্তরাষ্ট্রের ২৪০ বছরের ইতিহাসে এই প্রথম কোন সাবেক ফার্স্ট লেডি প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে চলেছেন। এদিকে হিলারির মন্তব্যের জবাব দিয়েছেন ট্রাম্প। ক্যালিফোর্নিয়ার সান হোসে শহরে এদিন রাতে আরেকটি নির্বাচনী সমাবেশে বক্তৃতা করছিলেন ট্রাম্প। ‘বিষয়টি দুঃখজনক, হতাশাব্যঞ্জক। তিনি (হিলারি) সেখানে গেছেন রাজনৈতিক সমাবেশে জ্ঞান দিয়েছেন পররাষ্ট্রনীতির বিষয়ে।’ এর আগে ৬৯ বয়সী নিউইয়র্কের ধনকুবের ট্রাম্প টুইটারে লেখেন, ‘ধূর্ত হিলারি ক্লিনটনের এটি আরেকটি অপকৌশল। প্রেসিডেন্ট পদের জন্য তিনিও উপযুক্ত নন।’ বিতর্কিত কথা ও মিডিয়ার আনুকূল্যের জোরে ট্রাম্প ইতোমধ্যেই রিপাবলিকান দলের মনোনয়ন প্রায় নিশ্চিত করে ফেলেছেন। রাজনীতিতে নবাগত হলেও নমিনেশন দৌড়ে তার সামনে এই মুহূর্তে আর কোন প্রতিদ্বন্দ্বী নেই বললেই চলে। দলীয় কনভেনশনে অনুমোদন পেলেই তার নমিনেশন চূড়ান্ত হবে। এদিকে বৃহস্পতিবার রাতে সান হোসের সমাবেসে ট্রাম্প ও তার সমর্থকদের উদ্দেশ করে অনেকে বোতল ও ডিম ছুড়েছে। সংঘর্ষ ছড়িয়ে পড়ার আশঙ্কায় রাত আটটার মধ্যেই সমাবেশ শেষ করতে হয়। পুলিশ কয়েকজনকে ধরে নিয়ে জেছে। এ সময় ধস্তাধস্তিতে একজন পুলিশ আহত হয়। আমেরিকার দুটি প্রধান রাজনৈতিক দল পররাষ্ট্রনীতির যেসব নীতিমালাকে স্বীকৃতি দেয় তার অনেক কিছুর সঙ্গেই একমত নন ট্রাম্প। গত এক বছরে বিভিন্ন রাজনৈতিক সভা, সমাবেশ ও বিতর্ক অনুষ্ঠানে বিষয়টি পরিষ্কার করে দিয়েছেন ট্রাম্প। যেমন তার মতে, উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা ন্যাটোর কোন প্রয়োজন নেই। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের খোলাখুলি প্রশংসা করেছেন তিনি।

নিজের রাজনৈতিক প্রতিপক্ষকে ব্যঙ্গ করে তাকে একজন কানপাতলা ও আনাড়ী হিসেবে অভিহিত করেন হিলারি। তিনি মনে করেন, নিজের কর্মী সমর্থকদেরও প্রভাবিত করার ক্ষমতা ট্রাম্প রাখেন না। হিলারি, ‘তিনি (ট্রাম্প) কেন নিপীড়ক নেতার (কিম উন) প্রতি নিজের দুর্বলতা প্রকাশ করছেন প্রশ্নটি আমি মনোরোগ বিশেষজ্ঞদের কাছে রাখতে চাই।’ হিলারি এটাও বলেন যে তিনি যদি দল মনোনয়ন নাও পান তথাপিও তিনি ট্রাম্পকে ঠেকানোর জন্য যা করা প্রয়োজন করবেন। কারণ ট্রাম্প দেশকে বিপজ্জনক পথে নিয়ে যেতে চান। এর আগে নিউ জার্সি অঙ্গরাজ্যে নির্বাচনী সমাবেশে ট্রাম্পকে প্রতারক বলে অভিহিত করেছিলেন হিলারি। বৃহস্পতিবার ট্রাম্প কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধ পরিষদের স্পীকার পল রায়ানের সমর্থন আদায় করতে পেরেছেন। রায়ান বলেছেন, তিনি ট্রাম্পকে ভোট দেবেন। যদিও ইতোপূর্বে তিনি ট্রাম্পকে সমর্থন করতে অস্বীকৃতি জানিয়ে ছিলেন। রায়ান মনে করেন, ট্রাম্পের সঙ্গে তার মতভেদ থাকলেও তারা উভয়ই অনেক বিষয়ে মতৈক্য পোষণ করেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে