শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএসের প্রতি ঝুঁকেছে পাঁচ ভারতীয়

  • গোয়েন্দা ও অন্যান্য সংস্থার তথ্য

ইসলামিক স্টেট (আইএস) এখনও পর্যন্ত ভারতে বড় ধরনের প্রভাব ফেলতে ব্যর্থ হয়ে থাকতে পারে, কিন্তু ৪০০ থেকে ৫০০ ভারতীয় আইএসের তথাকথিত খিলাফত প্রতিষ্ঠার মতবাদের প্রতি আকৃষ্ট হয়েছে। সরকারী ও গোয়েন্দা সংস্থাগুলোর সর্বশেষ হিসেবে একথা বলা হয়। খবর টাইমস অব ইন্ডিয়া ও ডেকান ক্রোনিকলের।

এসব ভারতীয়ের বেশিরভাগই তরুণ। তারা ওয়েবে নিয়মিত কথা বলে এবং আইএসের কোন সদস্যের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা চালায়। তারা বিশ্বে সন্ত্রাসী দলটির সাফল্য নিয়ে আলোচনা করতে গিয়ে দলটির ইরাক ও সিরিয়ায় দখল করা ভূখ-ে যাওয়ার উপায় খুঁজে পেতে চায়।

বর্তমানে ভারতীয় মুসলিমদের ওপর আইএসের সীমিত প্রভাবই রয়েছে বলে সরকার মনে করে। কিন্তু ৫০০ ভারতীয়ের আইএসের প্রতি আকৃষ্ট হওয়ার ঘটনা গোয়েন্দা সংস্থা, রাজ্য পুলিশ বিভাগ ও ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সিকে (এনআইএ) সতর্কাবস্থায় রেখেছে। গত কয়েক মাস ধরে এসব তরুণের মধ্যে অনেককেই এনআইএ জিজ্ঞাসাবাদ করে। তাদের বিরুদ্ধে গুরুতর কোন অভিযোগ না পাওয়ায় তাদের ছেড়ে দেয়া হয়। তাদের চরমপন্থী পথ থেকে ফিরিয়ে আনতে পরামর্শ দেয়া হয়। কর্মকর্তারা বলেন, যারা ইতোপূর্বে জৈইশ-ই-মোহাম্মদ, ইন্ডিয়ান মুজাহিদীন, লস্কর-ই-তৈয়বা, হিজবুল মুজাহিদীন ও অন্যান্য সংগঠনের প্রতি আকৃষ্ট হয়েছিল, তারাই আইএসের দিকে ঝুঁকছে বলে মনে হয়। আইএসের প্রতি সহানুভূতিশীল এমন ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ঐ সব সংস্থার চালানো বিশ্লেষণে দেখা যায়, আইএসের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে এমন ভারতীয় তরুণদের অধিকাংশই দলটি শরিয়া আইনের ভিত্তিতে এক খিলাফত প্রতিষ্ঠা করবে বলে ব্যক্ত এর মৌলিক দর্শনের প্রতি আকৃষ্ট হয়েছে। এক গোয়েন্দা বিশেষজ্ঞ বলেন, এ ধারণা তাদের মনে আবেদনের সৃষ্টি করে। তারা বিশ্বাস করে যে, মুসলিমরা বছরের পর বছর ধরে পশ্চিমা দেশগুলোর হাতে নির্যাতিত হয়েছে এবং এ সম্পর্কে তাদের কিছু করা প্রয়োজন। তারা আরও মনে করে যে, আধুনিক বিশ্বে খুব বেশি সামাজিক অনাচার বিদ্যমান এবং আইএসের নেতৃত্বাধীন খিলাফতই কেবল কোন প্রতিকার প্রদান করতে পারে। তবে আইএসের প্রতি আকৃষ্ট ভারতীয়দের ভারতে প্রচলিত ব্যবস্থা নিয়ে খুব বেশি অভিযোগ নেই। তিনি বলেন, আমাদের মূল্যায়ন হলো এসব ব্যক্তি সেনাবাহিনী, নিরাপত্তা বাহিনী বা ভারতেরই ওপর প্রতিশোধ নেয়ার স্পৃহা পোষণ করে না। অনেকেই শিক্ষা, চাকরি সব কিছুই পাচ্ছে এবং যে কোন জায়গায় চলাফেরার স্বাধীনতাও ভোগ করছে। ঐসব তরুণ জম্মু ও কাশ্মীর, কর্নাটক, কেরল, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ ও দিল্লীসহ কয়েকটি রাজ্যের বাসিন্দা।

এ পর্যন্ত ভারতীয় সংস্থাগুলো ৪৯ জন আইএস রিক্রুটকে গ্রেফতার করেছে। তারা সিরিয়া/ইরাকে যাওয়া বা একা একা ভারতে হামলা চালানোর আগেই তাদের গ্রেফতার করা হয়। সন্দেহভাজন তরুণদের উপযুক্ত সময়েই খুঁজে বের করা হচ্ছে এবং কোন হিংসাত্মক কাজ সংঘটন ও আইএস ভূখ-ে যাওয়ার চেষ্টার আগেই আইন প্রয়োগকারী সংস্থাগুলো হস্তক্ষেপ করছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো