শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাজীপুরে ১১ ইউনিয়নে নৌকার জয়জয়কার

  • ইউপি নির্বাচনের ভোট বিশ্লেষণ

বাবু ইসলাম, সিরাজগঞ্জ ॥ দলীয় প্রতীকে ইউনিয়ন পরিষদের নির্বাচনে সিরাজগঞ্জ জেলার কাজীপুরে দলীয় প্রার্থীদের তৃণমূলে শতভাগ সাফল্য আওয়ামী লীগের রাজনীতিতে নতুন ইতিহাস। ইউপি নির্বাচনে কাজীপুরের ১১ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী মনোনয়নের পর জাতীয় নেতা, কাজীপুরের এমপি ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছিলেন প্রতি ইউনিয়নে তিনি যেন নিজেই প্রার্থী। তাই কারও কোন অভিমান থাকলেও দলীয় নেতাকর্মী ও সাধারণ ভোটাররা যেন আশীর্বাদের হাত সরিয়ে না নেন। সেই কৌশলী কথাতেই সাধারণ ভোটারের মন ছুঁয়ে যায় কাজীপুরের ১১ ইউনিয়নের নির্বাচনে।

ভোটের পর দেখা যায়, কাজীপুরের সমতল এলাকা এবং চরাঞ্চলের সর্বত্রই মোহাম্মদ নাসিমই জিতেছেন। ১১ ইউনিয়নে বিশাল ভোটের ব্যবধানে নৌকা প্রতীকের প্রার্থীদের জিতিয়ে আশীর্বাদ জানাল কাজীপুরের মানুষ। ইউপি নির্বাচনে ছোটখাটো ত্রুটি বিচ্যুতি ছাড়া শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোটের পর রবিবার প্রকাশিত বেসরকারী ফলে ১১ ইউনিয়নের সব কটিতে নৌকা প্রতীকের প্রার্থীকে বিজয়ী করে মোহাম্মদ নাসিমই যে তাদের নেতা তা বুঝিয়ে দিয়েছেন সাধারণ ভোটার ও সর্বস্তরের জনতা।

বিপুল জয় ছাড়া এ সাফল্যের আর কোন মাপকাঠি নেই। দলীয় প্রতীকে ইউপি নির্বাচনে সিরাজগঞ্জের কাজীপুরে দলীয় প্রার্থীদের এমন সাফল্য রাজনীতিতে নতুন ইতিহাসও বটে। এর আগে কাজীপুরের সংসদীয় আসনের সিরাজগঞ্জের অন্তর্ভুক্ত ৪ ইউনিয়নে নির্বাচনেও আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা জিতেছেন। নির্বাচনী তফসিল ঘোষণার পর মোহাম্মদ নাসিম একদিনের জন্যও কাজীপুরে আসেননি। কিন্তু তিনি সার্বক্ষণিক মনিটর করেছেন সার্বিক পরিস্থিতি। কীভাবে এ সাফল্য এলো তা নিয়ে জানার কৌতূহল অনেক।

এই বিজয়ের পেছনে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে মোহাম্মদ নাসিমের ভবিষ্যত রাজনৈতিক উত্তরসূরি কাজীপুরের সাবেক এমপি তরুণ সমাজের কণ্ঠস্বর প্রকৌশলী তানভীর শাকিল জয় অক্লান্ত পরিশ্রম করেছেন। দলের নেতাকর্মীদের সঙ্গে মাঠে থেকেছেন, অনেক যোগ্য নেতাকর্মী ছিলেন যারা মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন, তাদের সঙ্গে একাধিকবার বৈঠক করেছেন, তাদের বেশির ভাগই মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন, এমন আরও নানা সমস্যা উত্তরণ করে ১১ ইউনিয়নে নৌকার বিজয় নিশ্চিত করেছেন। এদের মধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ৫ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

এর সঙ্গে যোগ হয়েছে জাতির জনক বঙ্গবন্ধুর আজীবন বিশ্বস্ত রাজনৈতিক সহচর জাতীয় নেতা শহীদ এম. মনসুর আলীর প্রতি এ অঞ্চলের মানুষের শ্রদ্ধা ও ভালবাসা। তিনি রাজনৈতিক যে বীজ বপন করেছিলেন, তা সযতেœ পরিচর্যা করে মোহাম্মদ নাসিম তার নির্বাচনী এলাকাকে নৌকার সরস ঘাঁটি হিসেবে টিকিয়ে রেখেছেন। তিনিই একমাত্র আওয়ামী লীগের পুঁজি। অস্বীকার করার উপায় নেই, কাজীপুরের নির্বাচনী এলাকার প্রায় প্রতি ফুট মাটিতে উন্নয়নের ছোঁয়া লেগেছে। পাকা সড়ক তৈরি হয়েছে, প্রমত্তা যমুনার ভাঙ্গন প্রতিরোধ করে ভূমি উদ্ধার করা হয়েছে, প্রতিটি গ্রামে, প্রায় প্রতি বাড়িতে বিদ্যুত সরবরাহ করা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানসহ মাদ্রাসা মক্তবের উন্নয়ন হয়েছে, চাকরিসহ আয়বর্ধক কর্মকা- ও উন্নয়নের প্রতিটি স্তরের সাদ পেয়েছে কাজীপুরের মানুষ। এটিও এ সাফল্যের আরও এক কারণ। তবে নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করার পরও কাজীপুর সদর ইউনিয়নের নির্বাচন উচ্চতর আদালতের নির্দেশে নির্বাচন কমিশন থেকে সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার