সোমবার ৭ আষাঢ় ১৪২৮, ২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাবুলের 'দারুল আমান' রাজপ্রাসাদ পুননির্মাণ শুরু

কাবুলের 'দারুল আমান' রাজপ্রাসাদ পুননির্মাণ শুরু

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানের রাজধানী কাবুলের ঐতিহাসিক রাজপ্রাসাদ 'দারুল আমান' - যা গৃহযুদ্ধের কারণে প্রায় ধ্বংসের মুখোমুখি হয়ে পড়েছিল - তা আবার পুননির্মাণের উত্যোগ নিয়েছে সরকার।

১৯২০ সালে তৈরি আফগানিস্তানের রাজার এই সা্বেক প্রাসাদটি অবস্থিত একটি পাহাড়ের ওপর । কাবুল শহরের অনেক জায়গা থেকেই এই প্রাসাদটি দেখা যায়।

ব্রিটিশদের হারিয়ে আফগানিস্তানের পূর্ণ স্বাধীনতা অর্জন করার পর রাজা আমানুল্লাহ এই সুন্দর প্রাসাদটি তৈরি করিয়েছিলেন।

পরে এক অগ্নিকান্ডে এটি পুড়ে যায়। ১৯৭০ এবং ৮০র দশকে এটি সংস্কার করে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দফতর হিসেবে ব্যবহৃত হয়। গৃযুদ্ধ শুরু হবার পর এখানে মিলিশিয়ারা ঘাঁটি গাড়ে এবং তখন এর ওপর ব্যাপক গোলাবর্ষণ করা হয়।

২০১২ সালে এই প্রাসাদটি পুননির্মাণের জন্য তহবিল সংগ্রহ শুরু হয়। মনে করা হয় এ জন্য প্রায় ২ কোটি ডলার পর্যন্ত লাগতে পারে।

সোমবার প্রেসিডেন্ট আশরাফ গনি এর পুনর্মিাণকাজ উদ্বোধন করেছেন।

বিবিসির আফগান বিভাগের ওয়াহিদ মাসুদ বলছেন, আফগান সরকার যে নিজ অর্থে এই কাজটি করছে - এর একটা বড় প্রতীকী অর্থ আছে। এটা শুধু যে দেশের সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষারই প্রতীক - তাই নয়, যুদ্ধবিধ্বস্ত দেশের পুনর্মিাণ প্রয়াসেরও প্রতীক।

আফগানিস্তানের উন্নয়ন প্রকল্পগুলোর বেশির ভাগই বিদেশী অর্থে পরিচালিত হচ্ছে।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
কর্ণফুলী গ্যাস কোম্পানির জমি ক্রয়ে ৮৭ কোটি টাকা লোপাট         টেকসই উন্নয়নের সমতাভিত্তিক আইনী কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বের কারণেই এমন পৈশাচিকতা         পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানো শেষ         বিটকয়েন বিক্রির টাকায় পর্নোগ্রাফির বাণিজ্য         সন্ধান দিলে         ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার