সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড় জয়ে সিরিজ ইংল্যান্ডের শচীনের রেকর্ড ভাঙলেন কুক

স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কাকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০তে সিরিজ জিতে নিল স্বাগতিক ইংল্যান্ড। ডারহামে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডকে মাত্র ৭৯ রানের লক্ষ্য দিতে পেরেছিল সফরকারী লঙ্কানরা। এই রান তাড়া করতে নেমে অবশ্য আলেক্স হেলসের উইকেট হারাতে হয়। বাকি কাজ এ্যালিস্টার কুক আর নিক কম্পটন মিলে শেষ করে দিয়ে আসেন। এরই মধ্যে ইতিহাস সৃষ্টি করে ফেলেছেন ইংলিশ অধিনায়ক। গ্রেট শচীন টেন্ডুলকরকে পেছনে ফেলে টেস্ট ইতিহাসে সর্বকনিষ্ঠ হিসেবে ১০ হাজার রান পূর্ণ করতে প্রয়োজন ছিল ৫ রান। সেটা তিনি দ্বিতীয় ওভারেই করে ফেলেন। শেষ পর্যন্ত ৪৭ রানে অপরাজিত থাকেন কুক। কম্পটন অপরাজিত থাকেন ২২ রানে।

এই টেস্টেও ইনিংস পরাজয় ঘটত শ্রীলঙ্কার। প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৪৯৮ রানের জবাব দিতে গিয়ে মাত্র ১০১ রানে অলআউট এ্যাঞ্জেলো ম্যাথুসের দল। ৩৯৭ রানে পিছিয়ে থেকে ফলোঅনে পড়ে অতিথিরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিনেশ চান্ডিমালের সেঞ্চুরিতে কোনোমতে লজ্জা এড়ায় তারা। ওপেনার কুশল সিলভা এবং এ্যাঞ্জেলো ম্যাথুসও ভাল সঙ্গ দেন তাকে। কুশল সিলভা করেন ৬০ রান। এ্যাঞ্জেলো ম্যাথুস করেন ৮০ এবং চান্ডিমাল করেন ১২৬ রান। যে কারণে শেষ পর্যন্ত ৪৭৫ রান তুলতে সক্ষম হয় লঙ্কানরা।

দুই ইনিংসে ৮ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার ওঠে জেমস এন্ডারসনের হাতে।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন