বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামীকাল পঞ্চম দফা ইউপি ভোট

আগামীকাল পঞ্চম দফা ইউপি ভোট

স্টাফ রিপোর্টার ॥ আগামীকাল শনিবার ইউপি নির্বাচনের পঞ্চম দফায় ভোট গ্রহণ করা হবে। তবে নির্বাচন কমিশন থেকে ভোট গ্রহণের প্রস্তুতি সম্পন্ন করলেও এ দফায়ও সহিংসতার আশঙ্কা রয়েছে। বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও বিএনপির বিদ্রোহী নিয়ে বিপাকে রয়েছেন দলীয় প্রার্থীরা। এ কারণেই সহিংসতার আশঙ্কা বাড়ছে। মূলত সহিংসতার আশঙ্কা রয়েছে আওয়ামী লীগদলীয় প্রার্থী ও তাদের বিদ্রোহীদের মধ্যে। নির্বাচন কমিশন জানিয়েছে, পঞ্চম দফায় ৭২৯ ইউপিতে ভোট গ্রহণ করা হবে। শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর টহল শুরু করেছে। বৃহস্পতিবার মধ্য রাত থেকেই নির্বাচনী এলাকায় সব ধরনের প্রচার বন্ধ হয়ে গেছে। যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

কমিশন জানিয়েছে, এ দফায় নির্বাচনে জন্য ব্যালট পেপারসহ ভোটার সরঞ্জাম ইতোমধ্যে সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে পৌঁছানো হয়েছে। আজ রাতে তা নিরাপত্তা বেষ্টনীর মাধ্যমে সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে পৌঁছে যাবে।

এবারের ইউপি নির্বাচনে তিনটি পদের জন্য তিন রঙের ব্যালট ছাপিয়েছে ইসি। এক্ষেত্রে চেয়ারম্যান পদের জন্য সাদা, সংরক্ষিত পদের জন্য গোলাপি এবং সাধারণ সদস্য পদের জন্য সবুজ রঙের ব্যালট পাবেন ভোটাররা। তিনটি পদের জন্য সবমিলিয়ে ২ কোটির মতো ব্যালট পেপার ছাপানো হয়েছে।

এদিকে সুষ্ঠু দফায় ভোট গ্রহণের জন্য নির্বাচনী এলাকায় চলছে নিষেধাজ্ঞা। গত বুধবার রাত ১২টা থেকে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন। যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা সংক্রান্ত ইসির নির্দেশনা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং নৌ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ইসির নির্দেশনা অনুযায়ী, সুষ্ঠু ও শান্তিুপূর্ণ নির্বাচনের স্বার্থে নির্বাচনী এলাকায় ২৫ মে রাত ১২টা থেকে ২৯ মে সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। একইসঙ্গে ২৭ মে রাত ১২টা থেকে ২৮ মে রাত ১২টা পর্যন্ত সব ধরনের মোটরযান এবং নৌযানও নির্বাচনী এলাকায় চলাচল করতে পারবে না। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থী বা তার এজেন্ট, দেশী-বিদেশী পর্যবেক্ষক, সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও বৈধ পরিদর্শক মোটরযান ব্যবহার করতে পারবেন।

এছাড়া জরুরী হিসেবে এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুত, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ কার্যক্রমের জন্যও ওসব যানবাহন ব্যবহার করা যাবে। আবার জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরী পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরী প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে। অন্যদিকে যে কোন ধরনের ইঞ্জিনচালিত নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা ও জরুরী পণ্য সরবরাহ অথবা ভোটার বা জনগণের চলাচলের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

ইতোমধ্যে পঞ্চম দফায় ৪২ চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। যাদের সবাই আওয়ামী লীগদলীয় প্রার্থী বলে জানিয়েছে ইসি। এছাড়া ১০০ ইউপিতে বিএনপির ও ৩টি ইউপিতে আ’লীগের কোন প্রার্থী নেই।

পঞ্চম ধাপে চেয়ারম্যান পদে ৭২৯ ইউপিতে ৩ হাজার ২৫৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে ১৫টি দলের প্রার্থী রয়েছে ১ হাজার ৭২৭ জন। স্বতন্ত্র প্রার্থী ১ হাজার ৫২৭ জন। এ দফায় আওয়ামী লীগের প্রার্থী নেই তিন ইউপিতে। আওয়ামী লীগের প্রার্থী রয়েছে ৭২৬ ইউপিতে আর বিএনপির প্রার্থী রয়েছে ৬২৯ ইউপিতে। ১০০ ইউপিতে তাদের কোন প্রার্থী নেই। এছাড়া এ দফায় জাতীয় পার্টি ১৭৭টি, জাসদ ২১টি, বিকল্পধারা ২টি, ওয়ার্কার্স পার্টি ১৩টি, ইসলামী আন্দোলন ১২২টি, জেপি ২টি, ইসলামী ফ্রন্ট ১১টি, এলডিপি ৬টি, সিপিবি ৫টি, জেএসডি ১টি, কৃষক শ্রমিক জনতা লীগ ৬টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ৭টি এবং অনান্য ১ ইউপিতে প্রার্থী দিয়েছে।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১