বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেয়াদ শেষ ॥ বাজারে এখন আমের মেলা

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ্যে আম কেনাবেচা শুরু হয়েছে। যদিও এ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই চোরাগোপ্তাভাবে লুকিয়ে পাকা আম কেনাবেচা শুরু হয়েছিল। কিন্তু প্রশাসন পাকা আমকে কেমিক্যাল মুক্ত রাখতে আম নামানোর বা গাছ থেকে পাড়ার নির্দিষ্ট সময় ২৫ মে বুধবার বেঁধে রেখেছিল। তাই কেউ প্রকাশ্যে আম কেনাবেচা শুরু করতে পারেনি। বেঁধে দেয়া সময় আসা মাত্র চাঁপাইনবাবগঞ্জ বাজারে পাকা আম গোপালভোগ বাজারে আসতে শুরু করেছে। সঙ্গে ২৫ জাতের উন্নত গুটি আমও বাজারে এসেছে। চাঁপাইনবাবগঞ্জের বাজারে ৩১টি ছোট বড় আড়তে আম কেনাবেচা শুরু হয়েছে। এছাড়াও বিভিন্ন এলাকার আম চাষী যাদের উঠানে দু-একটি করে আম গাছ আছে তারও শরীক হয় প্রথমদিনের আম বাজারে। এদের সংখ্যা শতাধিক হবে। এছাড়াও দেশের সর্ববৃহত আম বাজার কানসাটেও আম আসা শুরু হয়েছে। এখানে ছোট বড় মিলিয়ে ২০০ আমের আড়ত রয়েছে। প্রথমদিনেই কানসাট থেকে শতাধিক ট্রাক আম নিয়ে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন মোকামে ছেড়ে গেছে। গুটি আমের বৃহত্তম বাজার রহনপুরেও আম কেনাবেচা শুরু ও পাইকারী গুটি আম নিয়ে পঞ্চাশের বেশি ট্রাক বিভিন্ন মোকামের উদ্দেশে ছেড়ে গেছে। সীমান্ত উপজেলা ভোলাহাট আম ফাউন্ডেশন নিয়ন্ত্রিত ২১ বাজারে গোপালভোগসহ শতাধিক গুটি জাত আম বাজারে এলেও কেনাবেচা তেমন শুরু হয়নি। এলাকাটি দুর্গম ও শহর থেকে অনেক দূরে হওয়ার কারণে দেশের বিভিন্ন স্থানের পাইকাররা যেতে সময় নিয়ে থাকে। তবে এলাকাটি ভারতের মালদহসংলগ্ন হওয়ার কারণে আম স্বাদে গন্ধে অতুলনীয়।

রেললাইন দাবিতে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ, ২৫ মে ॥ পাটুরিয়া- মানিকগঞ্জ-ঢাকা রেললাইনের দাবিতে পাটুরিয়া ঘাট এলাকায় বুধবার মানিকগঞ্জ প্রেসক্লাব ও বেসরকারী গবেষণা সংস্থা বারসিকের উদ্যোগে মানববন্ধন হয়েছে। বুধবার দুপুর ১২টার দিকে মানিকগঞ্জ প্রেসক্লাব, বেসরকারী গবেষণা সংস্থা বারসিকসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানুর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, স্থানীয় নালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আখতারুজ্জামান খান মাসুম, সাবেক জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনি, জেলা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক সাজাহান বিশ্বাস। বক্তারা বলেন, মানিকগঞ্জে রেললাইনের দাবি দীর্ঘদিনের। রাজধানী ঢাকার পার্শ্ববর্তী জেলা হওয়া সত্ত্বেও মানিকগঞ্জের সঙ্গে রেল যোগাযোগ না থাকায় চরম কষ্টে প্রতিদিন হাজার হাজার মানুষ ঢাকায় যাতায়াত করে।

সেপটিক ট্যাঙ্কে দুই শ্রমিকের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ২৫ মে ॥ মদন উপজেলার কাইটাইল ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে বুধবার সেপটিক ট্যাঙ্কের কাজ করতে গিয়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। এরা হচ্ছে- কেন্দুয়া উপজেলার শিবপুর গ্রামের আজিম উদ্দিনের ছেলে জয়নাল মিয়া (২৫) ও হাসুয়ারি গ্রামের লতু মিয়ার ছেলে সোহাগ মিয়া (৩০)। জানা গেছে, বুধবার সকালে ওই দুই শ্রমিক গোবিন্দপুর গ্রামের বুলবুল মিয়ার বাড়ির সেপটিক ট্যাঙ্ক সংস্কারের কাজ করছিলেন। ট্যাঙ্কির ভেতরে নেমে কাজ করার সময় তীব্র গ্যাসের কারণে দু’জনই অজ্ঞান হয়ে পড়েন। পরে তাদের উদ্ধার করে মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক ডাঃ শরিফ উদ্দিন আহম্মেদ দু’জনকেই মৃত ঘোষণা করেন।

ব্যবসায়ীকে হত্যার হুমকি

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২৫ মে ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে দাবিকৃত চাঁদার টাকা না পেয়ে স্থানীয় চাঁদাবাজরা নিরীহ এক ব্যবসায়ীকে হত্যার হুমকি দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় বুধবার দুপুরে ওই ব্যবসায়ী চাঁদাবাজদের বিরুদ্ধে রূপগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেছেন। ব্যবসায়ী শরীফ মিয়া জানান, তিনিসহ তার চাচাত ভাই সোহেল মিয়া পূর্বাচল উপশহরের মালিকানাধীন প্লটে রাজমিস্ত্রী ও লেবার খাটিয়ে পরিবার-পরিজন নিয়ে সংসার চালিয়ে আসছেন। মর্তুজাবাদ (দক্ষিণপাড়া) এলাকার চাঁদাবাজ হানিফ মোল্লা ও তার ভাগিনা পারভেজসহ অজ্ঞাত ৪-৫ ব্যবসায়ী শরীফ মিয়া ও চাচাত ভাই সোহেল মিয়ার কাছে ২০ হাজার টাকা দাবি করে। দাবিকৃত চাঁদার টাকা দিতে অস্বীকার করলে চাঁদাবাজরা তাদের হত্যার হুমকি দেয়।

লালমনিরহাটে গৃহবধূ ধর্ষিত

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ২৫ মে ॥ আদিতমারী উপজেলার মহিষখোচায় এক গৃহবধূর নগ্ন ছবি মোবাইলে ধারণ করে বাজারে ছেড়ে দেয়ার হুমকি দিয়ে তৌফিক নামের এক যুবক গৃহবধূকে ধর্ষণ করেছে। এ ঘটনায় মঙ্গলবার রাতে থানায় মামলা দায়ের হয়েছে। জানা যায়, আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের ফাতাংটারী গ্রামের জাহেদুল মহাজনের ছেলে তৌফিক আলমের সঙ্গে বাড়ির পাশে হোটেল শ্রমিকের স্ত্রীর সঙ্গে প্রেমের সর্ম্পক হয়। পরে ওই গৃহবধূর নগ্ন কিছু ছবি ভিডিও করে। পরে ভিডিওটি বাজারে ছেড়ে দেয়ার হুমকি দিয়ে গৃহবধূকে সোমবার রাতে ধর্ষণ করে। এ সময় গৃহবধূর চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে এলে ধর্ষক মোবাইল ফোনটি ফেলে রেখে পালিয়ে যায়।

ইবির আবাসিক হলে তল্লাশি

ইবি সংবাদদাতা ॥ অস্থিতিশীল পরিবেশ এড়াতে সাদ্দাম হোসেন হলে তল্লাশি চালিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জানা যায়, বুধবার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন পুলিশের সহায়তায় হলে তল্লাশি চালায়। হলের ২১২নং কক্ষ থেকে পুলিশ শিবিরের দুটি ব্যানার উদ্ধার করেছে বলে জানিয়েছেন প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান। তল্লাশি চলাকালে প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমানসহ প্রক্টরিয়াল বডির সদস্যরা, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও ইবি থানার ওসি শোণিত কুমার গায়েন উপস্থিত ছিলেন। ক্যাম্পাসে যে কোন ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে বাড়ানো হয়েছে র‌্যাব ও অতিরিক্ত পুলিশী টহল। বুধবার সকাল সাড়ে ৮টার দিকে ক্যাম্পাসে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা এবং সকল প্রকার রাজনৈতিক কর্মকা- নিষিদ্ধ করে মাইকিং করেছে কর্তৃপক্ষ। এছাড়া সকল শিক্ষার্থীকে পরিচয়পত্র বহন করতে নির্দেশ দেয়া হয়েছে।

মাদ্রাসা শিক্ষার্থী ও শিক্ষকের জেল

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ অসুস্থ পরীক্ষার্থীর পক্ষে প্রক্সি দিতে গিয়ে ধরা খেল এক মাদ্রাসা শিক্ষার্থী ও শিক্ষক। ভ্রাম্যমাণ আদালতে দু’জনকেই পৃথকভাবে এক বছরের বিনাশ্রম কারাদ- প্রদান করা হয়। দ-িত শিক্ষার্থীর নাম মোঃ তৌহিদুল ইসলাম। সে আটোয়ারী নেছারিয়া ছালেহিয়া দাখিল মাদ্রাসার দশম শ্রেণীর ছাত্র। অপর দ-িত শিক্ষকের নাম মোঃ জাফর আলী। তিনি মির্জা মাওলানা আলিম উদ্দীন আলিম মাদ্রাসার শিক্ষক। জানা যায়, মঙ্গলবার আটোয়ারী মির্জা গোলাম হাফিজ ডিগ্রী কলেজ কেন্দ্রে আলীম পরীক্ষায় পরীক্ষার্থী মোঃ আল-মামুনের পৌরনীতি বিষয়ের পরীক্ষা ছিল। কিন্তু সে অসুস্থ থাকায় তার পরিবর্তে প্রক্সি দিতে আটোয়ারী নেছারিয়া ছালেহিয়া দাখিল মাদ্রাসার দশম শ্রেণীর ছাত্র তৌহিদুল ইসলামকে মির্জা মাওলানা আলিম উদ্দীন আলিম মাদ্রাসার শিক্ষক জাফর আলী নিয়ে যান। গোপন সংবাদে খবর পেয়ে পুলিশ পরীক্ষা কেন্দ্র থেকে তৌহিদুলকে আটক করে। তার স্বীকারোক্তিতে শিক্ষক জাফর আলীকেও আটক করা হয়।

চোলাই মদ উদ্ধার

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরের বাবুবাজার পতিতা পল্লীর পাশে মোতালেবের ডেরায় অভিযান চালিয়ে ১ শ’ ১৬ লিটার চোলাইমদ উদ্ধার করেছে র‌্যাব। বুধবার দুপুরে র‌্যাব ৬, যশোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর আব্দুল্লাহ আল মেহেদীর নেতৃত্বে অভিযান চালানো হয়। এ সময় হাতে নাতে আটক হয় ফরিদপুরের মধুখালির বাগাট উত্তকরপাড়ার জুলু মাতব্বরের ছেলে মোতালেব। সে যশোরের সিটি কলেজপাড়ার আবু সাইদ মিয়ার ভাড়াটে। এবং ষষ্ঠীতলাপাড়ার হোসেন আলীর ছেলে। মোতালেবের ঝালাই দোকানে দেশীয় তৈরি চোলাই মদ বিক্রি হচ্ছে সংবাদে আটক অভিযান পরিচালনা করা হয়।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪