মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৭ মের এইচ এসসি পরীক্ষা হবে ১২ জুন

২৭ মের এইচ এসসি পরীক্ষা হবে ১২ জুন

স্টাফ রিপোর্টার ॥ ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য আগামী ২৭ মের এইচএসসি পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে। পরীক্ষাটি আগামী ১২ জুন রবিবার অনুষ্ঠিত হবে। ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে একই পরীক্ষা একবার পিছিয়ে ২৭ মে নির্ধারণ করা হয়েছিল।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান বলেছেন, ২৮ মে ইউনিয়ন পরিষদ নির্বাচনের পঞ্চম পর্বের ভোটের দিন থাকায় নির্বাচন কমিশনের অনুরোধে এই পরীক্ষাগুলো পেছানো হয়েছে। এখন ১২ জুন সকালের পালায় অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল দ্বিতীয় পত্র, লঘু সংগীত (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, নাট্যকলা (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল দ্বিতীয় পত্র (ডিআইবিএস) বিষয়ের পরীক্ষা হবে। রসায়ন (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র (মানবিক শাখা), ইসলামের ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-১), ইসলামের ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-২), ইতিহাস দ্বিতীয় পত্র, ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-১), ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-২), গৃহ-ব্যবস্থাপনা ও শিশুবর্ধন এবং পারিবারিক সম্পর্ক (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র পরীক্ষা হবে বিকেলে।

এর আগে এবার যুদ্ধারপরাধীদের জন্য জামায়াতের হরতালের কারণে চলতি এইচএসসির দুই দিনের পরীক্ষা পিছিয়ে দেয়া হয়। এদিকে পেছাচ্ছে মাস্টার্স ও ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষাও। ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স এবং ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার তারিখ পরিবর্তনের অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার তারিখ ২৭ মে নির্ধারিত রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ের মাস্টার্স পরীক্ষা রয়েছে ২৮ মে। ইউপি নির্বাচনের পঞ্চম পর্বে ২৮ মে ৭৩৩টি ইউনিয়নে এবং ষষ্ঠ পর্বে ৪ জুন ৭২৭টিতে ভোটগ্রহণ হবে। ইসির উপ-সচিব ফরহাদ আহম্মদ খান বলেন, কিছু শিক্ষা প্রতিষ্ঠান ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার হয় এবং শিক্ষক-ব্যাংক কর্মকর্তাদের অনেকে প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তা হিসেবে দায়িত্বে থাকেন। ভোটের আগের দিন নির্বাচনী মালামাল নেয়া ও ভোটকেন্দ্র প্রস্তুতে নিয়োজিত থাকবেন তারা। সব বিষয় বিবেচনা করে তারিখ পরিবর্তনের জন্য নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার তারিখ পরিবর্তনের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এবং ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের পরিচালকের কাছে চিঠি পাঠিয়েছে ইসি।

শীর্ষ সংবাদ:
জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?