বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্রেঞ্চ ওপেনে কেভিতোভার জয়

ফ্রেঞ্চ ওপেনে কেভিতোভার জয়
  • কড়া নিরাপত্তা, দ্বিতীয় দিনেও বৃষ্টির হানা

স্পোর্টস রিপোর্টার ॥ রবিবার থেকে শুরু হয়েছে মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন। গত নবেম্বরে প্যারিস আক্রমণের পর টেনিসে এটাই বড় কোন টুর্নামেন্ট। তাই কড়া নিরাপত্তার মধ্য দিয়েই রোঁলা গ্যাঁরোয় শুরু হলো ফরাসী ওপেন। কেননা প্রায় ৩০,০০০ সমর্থকের নিরাপত্তা দেয়াটা যে এবার আয়োজকদের মূল চ্যালেঞ্জ। তবে মেজর এই টুর্নামেন্টের প্রথম দিনেই আঘাত হানে বৃষ্টি। সূচীতে থাকা ৩২ ম্যাচের মধ্যে সম্পন্ন হয়েছে মাত্র ১০টি। এবার ফ্রেঞ্চ ওপেনের প্রথম খেলোয়াড় হিসেবে দ্বিতীয় পর্বের টিকেট নিশ্চিত করেছেন এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা। এছাড়াও জয় দিয়ে দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে যাত্রা শুরু করেছেন চেকপ্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা এবং লুসি সাফারোভা। পুরুষ এককে প্রথমদিনে বড় কোন তারকাকেই কোর্টে নামতে দেখা যায়নি। প্রবল বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা নিয়েও দেখা গেছে সংশয়। রোঁলা গ্যাঁরোয় সোমবার ৬৬টি ম্যাচ হওয়ার কথা ছিল।

দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের প্রথমদিনের প্রথম তারকা এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা। কেননা এদিন যে তিনিই প্রথম খেলোয়াড় হিসেবে টুর্নামেন্টের দ্বিতীয় পর্বের টিকেট নিশ্চিত করেন। রবিবার রাশিয়ার ২৪তম বাছাই ৬-২ এবং ৬-০ সেটে পরাজিত করেন স্প্যানিশ কোয়ালিফায়ার সারা সোরিবেসকে। তবে কষ্টার্জিত জয় পেয়েছেন চেকপ্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা। টুর্নামেন্টের দশম বাছাই এদিন ৬-২, ৪-৬ এবং ৭-৫ সেটে পরাজিত করেন ডানকা কোভিনিককে। উইম্বল্ডনে দুইবার চ্যাম্পিয়ন হয়েছেন কেভিতোভা। ২০১২ সালে এই টুর্নামেন্টের শেষ চারেও খেলেছিলেন তিনি। যে কারণে প্রথমদিনে ফেবারিট হিসেবেই কোর্টে নেমেছিলেন কেভিতোভা। প্রথম সেটে শুরুটাও করেছিলেন দারুণভাবে। কিন্তু দ্বিতীয় সেটেই তাকে চমকে দেন ডানকা কোভিনিক। টেনিস র‌্যাঙ্কিংয়ের ৫৭তম স্থানে থাকা ডানকার বিপক্ষে তৃতীয় সেটে হারের পর মাত্র ২ পয়েন্ট দূরত্বে পৌঁছে গিয়েছিলেন কেভিতোভা। কিন্তু শেষ পর্যন্ত অভিজ্ঞতার অভাবে হয়তো চেক তারকার কাছে হারতে হয় ডানকা কোভিনিককে। এমন ম্যাচ জয়ের পর দারুণ তৃপ্ত পেত্রা কেভিতোভা। শুরুতেই এই ধাক্কা তাকে নিঃসন্দেহে টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতে সতর্ক করে দিবে। দ্বিতীয় পর্বে কেভিতোভার প্রতিপক্ষ এখন তাইওয়ানের সু-উই হিয়ে। যিনি প্রথম রাউন্ডে স্পেনের লারা অরাবারেনাকে হারান। কঠিন লড়াইয়ে সু-উই ৭-৬ (৮/৬) এবং ৬-৩ সেটে পরাজিত করেন লারা অরাবারেনাকে। এছাড়া দ্বিতীয় পর্বে জায়গা করে নিয়েছেন কেভিতোভারই স্বদেশী লুসি সাফারোভা। প্রথম রাউন্ডে তিনি ৬-০ এবং ৬-২ সেটে রীতিমতো উড়িয়েই দেন রাশিয়ার ভিটালিয়া দিয়াচেঙ্কোকে। মহিলা এককে ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস। এবারও ফেবারিট হিসেবেই কোর্টে নামবেন তিনি। কেননা নয় মাসের শিরোপা-খরা ঘুচিয়ে ফরাসী ওপেনের আগেই যে রোম মাস্টার্সে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা সেরেনা উইলিয়ামস ছাড়াও রোঁলা গ্যাঁরোর এই টুর্নামেন্টে শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে থাকবেন বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কা, জার্মানির এ্যাঞ্জেলিক কারবার, পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা কিংবা রোমানিয়ার সিমোনা হ্যালেপের মতো তারকারা। এদিকে পুরুষ এককে প্রথমদিনে বড় কোন তারকারই কোর্টে নামার সুযোগ হয়নি। তবে অস্ট্রেলিয়ার বিতর্কিত খেলোয়াড় নিক কির্গিওস জয় দিয়েই যাত্রা শুরু করেছেন। টুর্নামেন্টের ১৭তম বাছাই কির্গিওস এদিন ৭-৬ (৮/৬), ৭-৬ (৮/৬) এবং ৬-৪ সেটে পরাজিত করেন ইতালির অবাছাই মার্কো সিচিয়ান্তোকে। রোঁলা গ্যাঁরোয় পুরুষ এককে বর্তমান চ্যাম্পিয়ন স্টানিসøাস ওয়ারিঙ্কা। শনিবারই প্যারিসে পৌঁছেন তিনি।

তাও আবার নিজের দেশের প্রথম শিরোপা জিতেন জেনেভা ক্লে-কোর্টের ফাইনালে মারিন চিলিসকে পরাজিত করে। চলতি মৌসুমে এটা তার তৃতীয় শিরোপা। ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন এবং টুর্নামেন্টের শীর্ষ বাছাই ওয়ারিঙ্কা জেনেভা ক্লে-কোর্টের ফাইনালে ৬-৪ এবং ৭-৬ (১৩/১১) সেটে হারান র‌্যাঙ্কিংয়ের ১১ নাম্বারে থাকা মারিন চিলিসকে। ফরাসী ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা হলেও শিরোপার দৌড়ে এবার এগিয়ে থাকবেন নোভাক জোকোভিচ। রবিবারই তিনি ২৯তম জন্মদিন পালন করেন। তবে তার একদিন পরই নতুন এক মাইলফলক স্পর্শ করেন এই সার্বিয়ান। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ে ২০০ সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ড গড়লেন তিনি।

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         প্রথম দিনে সেফুদার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ হয়নি         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ