মঙ্গলবার ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গরুর মাংসের দাম এক মাসে কেজিপ্রতি বেড়েছে ৫০ টাকা

এম শাহজাহান ॥ হঠাৎ করেই অস্থির গরুর মাংসের বাজার। দাম বাড়ছে হু হু করে। তিন শ’ আশি টাকার মাংস বিক্রি হচ্ছে ৪৫০ টাকা। তবে এই দামেও মাংস কতদিন পাওয়া যাবে তা নিয়ে দ্বিধায় রয়েছেন ক্রেতা-বিক্রেতারা। তাদের আশঙ্কা, দাম নিয়ন্ত্রণে কার্যকরী কোন পদক্ষেপ নেয়া না হলে আসন্ন রমজানে নিয়ন্ত্রণহীন হয়ে পড়বে মাংসের বাজার। গরুর মাংসের দাম বেড়ে গেলে মুরগি ও খাসির মাংসের দামের ওপরও নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে। ফলে পুরো মাংসের বাজারে বড় ধরনের সঙ্কট তৈরি হতে পারে। মাংসের মূল্য পুনর্নির্ধারণে শীঘ্রই ঢাকার দুই মেয়রের উদ্যোগ নেয়া উচিত বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত এক মাসের ব্যবধানে গরুর মাংসের দাম কেজিতে বেড়েছে প্রায় ৫০ টাকা। মানভেদে কোথাও কোথাও দাম বৃদ্ধির পরিমাণ আরও বেশি। বর্তমান প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৪০-৪৫০ টাকায়। কসাইরা বলছেন, বর্তমান দাম বৃদ্ধির কারণ চামড়ার দাম না পাওয়া। তিন হাজার টাকার চামড়া ট্যানারি মালিকদের কাছে বিক্রি করতে হচ্ছে এক হাজার থেকে বারশ’ টাকায়। অর্থাৎ চামড়ার লোকসানের এই ক্ষতি মাংসের দাম বাড়িয়ে সমন্বয় করা হচ্ছে।

অন্য একটি সূত্র দাবি করেছে ভারত থেকে গরু আসা সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। যেসব গরু আসছে তাতে অতিরিক্ত ২০ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত ঘুষ দিতে হচ্ছে। এতে করে দেশে মাংসের দাম বেড়ে যাচ্ছে।

রাজধানীতে গরুর মাংসের দাম নির্ধারণ করার দায়িত্ব ঢাকা সিটি কর্পোরেশনের। প্রতি রমজানের আগে সিটি কর্পোরেশন যে দাম নির্ধারণ করে দেন তাই সারাবছর অনুসরণ করা হয়ে থাকে। তবে দীর্ঘদিনে প্রশাসক নিয়োগ থাকায় গরু মাংসের দাম নিয়ে তেমন কোন ভাল পদক্ষেপ দেখা যায়নি।

শীর্ষ সংবাদ:
জিগাতলায় সীমান্ত স্কয়ারে আগুন         ব্যবহারে অনুমোদন পেল জানসেনের টিকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫০, নতুন শনাক্ত ৩,৩১৯         ‘যুগের সঙ্গে তালমিলিয়ে স্পেশাল সিকিউরিটি ফোর্স প্রশিক্ষিত হবে’         'এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর'         ‘প্রকৃত আলেম’ নয়, অপরাধীদের গ্রেফতার করা হচ্ছে ॥ ধর্মপ্রতিমন্ত্রী         পরীমনি : মাদক মামলায় নাসির ও অমি ৭ দিনের রিমান্ডে         জঙ্গি-সন্ত্রাসীদের নিয়ে অপপ্রচার চালাচ্ছে বিএনপি : ইনু         ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১’ সংসদে পাস         পুলিশ বন্ধুসুলভ আচরণ করেছে : চিত্রনায়িকা পরীমণি         সিলেটের জকিগঞ্জে নতুন গ্যাসকূপের সন্ধান         রোহিঙ্গাকে এনআইডি প্রদানের দায়ে সাবেক কাউন্সিলরসহ ৬ জনের বিরুদ্ধে মামলা         জাবির দর্শন বিভাগের ৬ শিক্ষকের নিয়োগ আপাতত স্থগিতের নির্দেশ         জামালপুরের কামালপুর সীমান্তে ভারতীয় নাগরিক আটক         গ্রাহকদের উপর ব্যাংকগুলো বিভিন্ন চার্জ নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক         আরেক টিকটক হৃদয় গ্রেফতার         পানি উন্নয়ন বোর্ড মেডিক্যাল সেন্টার উদ্বোধন         গার্ড অব অনারে নারী থাকা নিয়ে আপত্তি ॥ জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ         নিউইয়র্কে বঙ্গবন্ধু লাউঞ্জ উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী         ৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে