মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৭২৪ ইউপিতে ভোটগ্রহণ ৪ জুন

৭২৪ ইউপিতে ভোটগ্রহণ ৪ জুন

স্টাফ রিপোর্টার ॥ এবার ষষ্ঠ ও শেষ দফায় ইউপি নির্বাচনের বিস্তারিত সময়সূচী ঘোষণা করেছে কমিশন। এ দফায় নির্বাচন হবে ৭২৪ ইউপিতে। আগামী ৪ জুন শনিবার ষষ্ঠ দফায় ভোটগ্রহণ করা হবে। আগ্রহী প্রার্থীদের আগামী ৯ মের মধ্যে রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিল করতে হবে। প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই দিন ধার্য করা হয়েছে ১১ ও ১২ মে বুধ ও বৃহস্পতিবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৯ মে বৃহস্পতিবার। বৃহস্পতিবার কমিশনের এক বিজ্ঞপ্তিতে ষষ্ঠ দফায় নির্বাচনের সময়সূচী জানানো হয়েছে।

এদিকে ৫ দফায় মনোনয়নপত্র জমাদানের সময়সীমা একদিন বাড়ানো হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আগের তারিখ অনুযায়ী এ দফায় মনোনয়পত্র জমাদানের শেষ তারিখ ছিল ২ মে। একদিন পিছিয়ে তা ৩ মে করা হয়েছে। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত সাপ্তাহিক ছুটি ও মে দিবসের ছুটিসহ একটানা তিনদিনের ছুটি থাকায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ কারণে প্রার্থীদের সুবিধার্তে মনোনয়নপত্র জমাদানের তারিখ ২ মে পরিবর্তে ৩ মে করা হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার সহকারী সচিব আশফাকুর রহমান জানান, প্রার্থীদের জামানত জমা দেয়া এবং অন্যান্য বিষয় বিবেচনা করে ২ মের পরিবর্তে ৩ মে পর্যন্ত মনোনয়নপত্র জমা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি। এ সংক্রান্ত নির্দেশনা মাঠ কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে উল্লেখ করেন। এ দফায় নির্বাচনের অন্যান্য সময়সূচী বহাল থাকছে বলে জানান।

কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ষষ্ঠ দফায় নির্বাচনের মাধ্যমে শেষ হবে ইউপি নির্বাচন। সীমানাসংক্রান্ত জটিলতা ও আদালতের নিষেধাজ্ঞা থাকার কারণে ইতোমধ্যে তফসিল ঘোষণা করেও অনেক ইউপিতে নির্বাচন স্থগিত করা হয়েছে। এছাড়া একই কারণে এবং অনেক ইউপিতে মেয়াদ শেষ না হওয়ার কারণে এই মুহূর্তে নির্বাচনে করা সম্ভব হচ্ছে না। পর্যায়ক্রমে বাকি ইউপির নির্বাচন সম্পন্ন করা হবে।

গত ১১ ফেব্রুয়ারি সারাদেশে ৪ হাজার ২৭৫ ইউপিতে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা ইসি। তফসিল অনুযায়ী এসব ইউপিতে নির্বাচনের জন্য ৬ দফায় আলাদা আলাদা সময়সূচী ঘোষণা করা হয়। ইতোমধ্যে তিন দফায় নির্বাচন সম্পন্ন করা হয়েছে। গত ২২ মার্চ সারাদেশে ৭২১ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ৩১ মার্চ দ্বিতীয় দফায় অনুষ্ঠিত হয় ৬৩৯ ইউপিতে ২৩ এপ্রিল তৃতীয় দফায় ৬১৫ ইউপিসহ মোট ১ হাজার ৯৮৮ ইউপিতে নির্বাচন সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। এখনও তিন দফায় ২ হাজার ১৮১ ইউপিতে নির্বাচন বাকি রয়েছে। এর মধ্যে চতুর্থ দফায় ৭২৪ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৭ মে শনিবার। এছাড়া ৫ দফায় ৭৩৩ ইউপিতে আগামী ২৮ মে শনিবার এবং ষষ্ঠ দফায় ৭২৪ ইউপিতে ভোটগ্রহণ করা হবে ৪ জুন।

পৌরসভা নির্বাচনের পর দেশে প্রথমবারের মতো দলীয়ভাবে অনুষ্ঠিত হচ্ছে ইউপি নির্বাচন। তবে চেয়ারম্যান বাদে সংরক্ষিত সদস্য ও সাধারণ সদস্য পদে নির্দলীয়ভাবেই ভোট অনুষ্ঠিত হচ্ছে। দলীয়ভাবে কেবল ইসির নিবন্ধিত দলগুলোই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছে। যাদের নিবন্ধন নেই তারা এ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করছেন। ইসির হিসাব অনুযায়ী এখন পর্যন্ত ৪০ রাজনৈতিক দলের মধ্যে মাত্র ১৬টি দল ইউপি নির্বাচনে অংশ নিয়েছে।

রাজনৈতিক দলের মনোনীত চেয়ারম্যান প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত একটি প্রত্যয়নপত্র জমা দিতে হয়েছে। যাতে উল্লেখ করা হয়েছে, উক্ত প্রার্থীকে উক্ত দল হতে মনোনয়ন দেয়া হয়েছে। স্বতন্ত্রভাবে চেয়ারম্যান পদে নির্বাচনে আগ্রহী প্রার্থীদের শুধু মনোনয়নপত্র দাখিল করতে হয়েছে। রাজনৈতিক দলের প্রার্থী হতে হলে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির প্রত্যয়নের পাশাপাশি ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম পদবি ও নমুনা স্বাক্ষরও ইসিতে জমা দিতে হয়েছে।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records