বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিএসসিতে পাভেল রহমানের আলোকচিত্র প্রদর্শনী

টিএসসিতে পাভেল রহমানের আলোকচিত্র প্রদর্শনী
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘ একটা জীবন ছুটে চলেছেন ছবির পেছনে। আলো-ছায়ায় খুঁজে নিয়েছেন বিষয়ের ভেতরের গল্পটাকে। এভাবেই দেশের আলোকচিত্র ভুবনে নিজের স্বতন্ত্র অবস্থানটি গড়ে নিয়েছেন আলোকচিত্রী পাভেল রহমান। বালক বয়সে ধারণ করেছিলেন পাইপ হাতে লুঙ্গি আর গেঞ্জি পরিহিত বঙ্গবন্ধুর সাধারণ বেশের অসাধারণ ছবিটি। নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে মৃত্যুর আগ মুহূর্তে নূর হোসেনের ছবিটি হয়ে উঠেছিল গণঅভ্যুত্থানের প্রতীক। এভাবেই হয়ে উঠেছেন মুক্তিযুদ্ধ পরবর্তী আন্দোলন-সংগ্রামের চিত্র-ভাষ্যকার। আন্দোলন-সংগ্রামের পাশাপাশি ঘূর্ণিঝড়, বন্যা, লঞ্চডুবিসহ জনজীবনের নানা ছবিতে মেলে ধরেছেন সাধারণ মানুষের মুখচ্ছবি। বাংলাদেশের রাজনৈতিক গতিধারা ও জনজীবনের বিভিন্ন সময়কে ধারণ করা এ আলোকচিত্রীর ৬০তম জন্মদিন ছিল মঙ্গলবার। এ উপলক্ষে ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে তাঁর তোলা আলোকচিত্র নিয়ে দুই দিনব্যাপী প্রদর্শনীর আয়োজন করে। প্রদর্শনীতে আলোকচিত্রের সঙ্গে ছিল বিভিন্ন সময় তাঁর ব্যবহৃত ক্যামেরাসহ নানা অনুষঙ্গ এবং বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক অনুষ্ঠানের এ্যাক্রিডিটেশন কার্ড ।

ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান মফিজুর রহমান ও আয়োজক কমিটির ফারসী ভাষার অন্যতম সম্পাদক শামীম বানু। স্বাগত বক্তব্য রাখেন কমিটির মাঠকর্মী জাকারিয়া ম-ল।

আলোকচিত্রী হিসেবে জীবনের অভিজ্ঞতা তুলে ধরে পাভেল রহমান বলেন, গতকাল (সোমবার) রাতেও ভাবছিলাম, আজকে (মঙ্গলবার) কি আমি বেঁচে থাকব। কারণ, ছবি তুলতে গিয়ে জীবনের ঝুঁকিতে পড়েছিলাম কয়েকবার। মৃত্যু আমার কাছে বারবার এসেছিল। অন্তত ছয়বার আমি নিশ্চিত মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছি। হয়ত ক্যামেরায় আরও ঘটনা ধরার সুযোগ দিতেই মৃত্যু ফিরে গেছে। যে কোন ছবি আলোচিত হওয়া প্রসঙ্গে বলেন, দামী ক্যামেরা, দামী লেন্স কিংবা তীক্ষè বুদ্ধিÑএগুলো কোন কাজেই আসবে না; যদি না কোন বড় ঘটনা না থাকে। আমার সৌভাগ্য হয়েছে, এমন বড় ঘটনায় কাজ করার। সুযোগ হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকে শুরু করে নেলসন ম্যান্ডেলা, রানী এলিজাবেথ, ইয়াসির আরাফাতের মতো বিশ্ববরেণ্য ব্যক্তিদের ছবি তোলার। আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, জাতীয় ও আন্তর্জাতিক সঙ্কটের সময় তিনি যেভাবে ফটো সাংবাদিকতার সেবা দিয়েছেন তা অতুলনীয় এবং শিক্ষণীয়।

প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করে উপাচার্য ও অতিথিরা পাভেল রহমানকে নিয়ে জন্মদিনের কেক কাটেন। প্রদর্শনীতে বিভিন্ন সময়ে পাভেল রহমানের তোলা ৬০টি আলোকচিত্র ঠাঁই পেয়েছেন। এসব ছবিতে উঠে এসোেছ প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক ঘটনাপ্রবাহ, বিশ্বের খ্যাতনামা ব্যক্তিত্ব ও মানুষের জীবন সংগ্রামের চিত্র। আজ বুধবার সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদের যাত্রা শুরু ॥ বাংলা ও বাঙালীর আছে কয়েক হাজার বছরের প্রাচীন ইতিহাস। সেই ইতিহাসেকে বিশ্ব দরবারে বিস্তৃতভাবে তুলে ধরার মানসে যাত্রা শুরু করল বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এই সংগঠন। এ উপলক্ষে সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও হলে অনুষ্ঠিত হয় অভিষেক অনুষ্ঠান।

ঢাকা মাতাবেন বলিউড প্লে-ব্যাক গায়ক বিশাল ও শেখর ॥ ঢাকা মাতাতে আসছেন বলিউডের জনপ্রিয় গায়ক ও সঙ্গীত পরিচালক বিশাল ও শেখর। এই দুজনের সম্মিলিত প্রয়াসে বলিউডে তৈরি হয়েছে অনেক শ্রোতাপ্রিয় গান। আগামী ৫ মে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের নবরাত্রি হলে গান শোনাবেন তাঁরা। কনসার্ট উপভোগ করতে তিন ধরনের টিকেট সংগ্রহ করতে পারবেন শ্রোতারা । প্লাটিনাম টিকেটের মূল্য আট হাজার টাকা, গোল্ড পাঁচ হাজার এবং সিলভার তিন হাজার ৫০০ টাকা। টাইম স্কয়ার রেস্টুরেন্ট এ্যান্ড পার্টি সেন্টার (সানরাইজ প্লাজা) ধানম-িসহ সাতটি স্থানে টিকেট পাওয়া যাবে। অনলাইনে টিকেট পাওয়া যাবেÑসহজ.কম, টিকেটচাই.কম এবং অথবা. কম এ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪৪৮৪১২৩১
আক্রান্ত
৪০৪৭৬০
সুস্থ
৩২৭৭০২২৭
সুস্থ
৩২১২৮১
শীর্ষ সংবাদ:
বিনিয়োগ বাড়বে ৫ বন্ডে ॥ অর্থনীতি আরও সবল করতে রোডম্যাপ হচ্ছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আমরা প্রস্তুত         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         আওয়ামী লীগ ষড়যন্ত্র করে না, বরং ষড়যন্ত্রের শিকার         এবার আগাম ভোট দিলেন বাইডেন, ফ্লোরিডায় ট্রাম্পের সমাবেশ         রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার ছাড়াল         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৪ নবেম্বর পর্যন্ত         সমুদ্রবক্ষে চ্যালেঞ্জিং প্রকল্প         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যুর হার বেড়েছে         খারাপের সমালোচনার পাশাপাশি ভাল কাজের প্রশংসাও চাই         রায়হান হত্যার ঘটনায় আরেক পুলিশ সদস্য গ্রেফতার         অপচিকিৎসা- তিন হাসপাতালে র‌্যাবের অভিযান         বছরে হাজার কোটি টাকা পাচার হচ্ছে মিয়ানমারে         স্বামী ও ভাশুর জড়িত ॥ এএসপি, ওসি দায় এড়াতে পারেন না         এএসআই রাহেনুলকে কারাগারে প্রেরণ, রিমান্ড আবেদন         পোশাকের নির্দেশনা বাতিল: ভুল স্বীকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালকের         সব জেলায় ১০ নবেম্বর থেকে ই-পাসপোর্ট         ‘ড্রেস কোড’ বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে স্বাস্থ্য বিভাগ         হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি