সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেল্টারের আঘাতে শাহজালালে বিমান ক্ষতিগ্রস্ত

স্টাফ রিপোর্টার ॥ উড্ডয়নের ঠিক আগ মুুহূর্তে বেল্টারের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে চায়না সাউদার্ন এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ। সোমবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ধরনের দুর্ঘটনার দরুণ বাতিল করতে হয়েছে ঢাকা থেকে গুয়াংজুগামী ওই ফ্লাইট। উড়োজাহাজটি বর্তমানে রানওয়েতেই আটকা পড়েছে। সিভিল এ্যাভিয়েশন এ ঘটনার তদন্ত শুরু করেছে। আজ (মঙ্গলবার) চীন থেকে আসছে আরও একটি তদন্ত টিম। শাহজালাল বিমানবন্দরে কর্মরত চায়না সাউদার্ন এয়ারলাইন্সের নিজস্ব এক কর্মীর গাফিলতির দরুণ উড়োজাহাজটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিক তদন্তে ধরা পড়েছে।

সিভিল এ্যাভিয়েশনের সূত্র জানায়, সোমবার গুয়াংজু থেকে বোয়িং ৭৩৭ উড়োজাহাজটি শাহজালালে অবতরণের পর দুপুর সোয়া বারোটায় সেটা আবার যাত্রী নিয়ে ঢাকা ছাড়ার সিডিউল ছিল। উড়োজাহাজটি উড্ডয়নের আগ মুহূর্তে সেখানে কর্মরত চায়না সাউদার্নের এক কর্মী লাগেজ ডোর বন্ধ করার আগেই বেল্টারের সুইচ অন করে দেয়। এতে বেল্টার আঘাত হানে উড়োজাহাজটির কার্গো ডোরের পাশে। এটা চোখে পড়ে পাইলটের। তিনি তাৎক্ষণিক সেটা খতিয়ে দেখতে পান- ওই আঘাতে উড়োজাহাজটি বেশ ক্ষতিগ্রস্ত হয়। এতে পাইলট ওই ফ্লাইট অপারেট করতে রাজি না হওয়ায় তা বাতিল করতে হয়। উপায়ন্তর না দেখে সব যাত্রীকে অফলোড করা হয়। পরে তাদেরকে নেয়া হয় একটি হোটেলে।

এদিকে ঘটনাস্থলে হাজির হয়ে তদন্ত শুরু করে সিভিল এ্যাভিয়েশনের একটি টিম। রানওয়েতে রেখেই উড়োজাহাজটির পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়।

এ সম্পর্কে জানতে চাইলে চায়না সাউদার্ন এয়ারলাইন্সের এক কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, এ ধরনের আঘাতে ক্ষতিগ্রস্ত হলে সাধারণত পুনরায় পরীক্ষা না করা পর্যন্ত পাইলট ওই ফ্লাইট অপারেট করার ঝুকি নেন না। সেজন্যই ফ্লাইটটি বাতিল করতে হয়েছে। সিভিল এ্যাভিয়েশনের পাশাপাশি চায়না সাউদার্ন থেকে আরও একটি টিম ঢাকায় আজ (মঙ্গলবার) আসবে। তারাও তদন্ত করে দেখবেন- কতটুকু ক্ষতিগ্রস্ত হয়েছে উড়োজাহাজটির। যদি উড্ডয়নযোগ্য হয় তবেই তা অপারেট করা হবে। নইলে হ্যাঙ্গারে নিয়ে ত্রুটি মেরামত করতে হবে।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর