শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ব গণমাধ্যমে রাবি শিক্ষক হত্যার খবর

বিশ্ব গণমাধ্যমে রাবি শিক্ষক হত্যার খবর

অনলাইন ডেস্ক ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীকে বোয়ালিয়া থানার শালবাগান এলাকার বটতলা মোড় এলাকায় শনিবার সকালে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। হত্যাকাণ্ডে জঙ্গিগোষ্ঠী জড়িত আছে বলে ধারণা করছে পুলিশ। মহানগর পুলিশ কমিশনার মোহম্মদ শামসুদ্দিন ঘটনাস্থল পরিদর্শন করে এই কথা বলেন।

রাবির এই শিক্ষকের হত্যার ঘটনা বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী গণমাধ্যমে বেশ গুরুত্বের সঙ্গে প্রচার ও প্রকাশ করা হয়েছে। ব্রিটেনের প্রভাবশালী সংবাদ মাধ্যম বিবিসি ‘রাজশাহীতে বাংলাদেশি বিশ্ববিদ্যালয় অধ্যাপককে কুপিয়ে হত্যা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এছাড়াও গুরুত্বের সাথে খবরটি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের অন্যতম সংবাদমাধ্যম সিএনএন।

ড. এ এফ এম রেজাউল করিম সিদ্দিক (৫৮), দেশটির পশ্চিমাঞ্চলের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন। বাড়ি থেকে বিশ্ববিদ্যালয় যাওয়ার পথে অজ্ঞাত দুর্বৃত্তরা রামদা নিয়ে তার ওপর হামলা চালায়। গত বছর চার বিশিষ্ট ধর্মনিরপেক্ষ ব্লগারকে রামদা দিয়ে কুপিয়ে হত্যা করা হয়।

রাজশাহীর উপ-পুলিশ কমিশনার নাহিদুল ইসলাম বার্তাসংস্থা এএফপিকে বলেন, সিদ্দিক সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন, বাগমারায় একটি স্কুল প্রতিষ্ঠান করেছিলেন; এই এলাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গিগোষ্ঠী জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সাবেক ঘাঁটি ছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা ‘বাংলাদেশে অধ্যাপককে কুপিয়ে হত্যা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে পুলিশের বরাত দিয়ে বলা হয়েছে, অজ্ঞাত দুর্বৃত্তদের হামলায় বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক খুন হয়েছেন। অতীতে ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট হত্যাকাণ্ডের সঙ্গে এই হত্যার মিল রয়েছে। ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি বাংলাদেশি এই অধ্যাপক হত্যাকাণ্ডের বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ‘বাড়ির কাছে বাংলাদেশি অধ্যাপক রেজাউল করিমকে কুপিয়ে হত্যা’ শিরোনামে ওই প্রতিবেদনে বলা হয়েছে, আজ সকালে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বাড়ির কাছে অজ্ঞাত দুর্বৃত্তরা একজন অধ্যাপককে কুপিয়ে হত্যা করেছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে বুদ্ধিজীবী ও কর্মীদের ওপর নৃশংস সিরিজ হামলার সর্বশেষ ঘটনা এটি।

এছাড়াও পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডননিউজ, এক্সপ্রেস ট্রিবিউন, ভারতের টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস, ব্রিটেনের দ্য গার্ডিয়ান, অস্ট্রেলিয়ার এবিসি নিউজসহ বিশ্বের বিভিন্ন দেশের সংবাদ মাধ্যমে গুরুত্বের সঙ্গে রাবি শিক্ষক রেজাউল করিমকে কুপিয়ে হত্যার খবর প্রকাশ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা