মঙ্গলবার ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পররাষ্ট্রনীতিতে এখন বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দেয় ভারত ॥ প্রণব মুখার্জি

বিশেষ প্রতিনিধি ॥ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন, পররাষ্ট্রনীতিতে ভারত এখন বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দেয়। ভারত সরকার এই দ্বিপক্ষীয় সম্পর্ক আরও উন্নত করতে চায়। এ বিষয়ে ভারত সরকার দৃঢ়প্রতিজ্ঞ। তিনি বাংলাদেশের স্বাস্থ্য খাতসহ আর্থ-সামাজিক বিভিন্ন সূচকের অগ্রগতিতে সন্তোষ প্রকাশের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেরও প্রশংসা করেন।

ভারতে সফররত স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সঙ্গে সাক্ষাতে প্রণব মুখার্জি এসব কথা বলেন। মঙ্গলবার সন্ধ্যায় নয়াদিল্লীর রাষ্ট্রপতি ভবনে গিয়ে বাংলাদেশের এ দুই প্রভাবশালী মন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। প্রায় ৩০ মিনিট স্থায়ী এই সৌজন্য সাক্ষাতকালে দুই মন্ত্রীর সঙ্গে ভারতের রাষ্ট্রপতি অত্যন্ত আন্তরিক পরিবেশে বিভিন্ন বিষয়ে কথা বলেন।

সাক্ষাতকালে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আরও বলেন, ২০১৫ সাল ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক মাইলফলক হয়ে থাকবে। ওই বছরই ভারত-বাংলাদেশ ঐতিহাসিক স্থলসীমান্ত চুক্তির বাস্তবায়ন হয়েছে। বর্তমানে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও নতুন নতুন সহযোগিতার ক্ষেত্র তৈরি হচ্ছে। বিশেষ করে আর্থিক সহযোগিতা বাড়ছে। ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোর সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নত হবে।

রাষ্ট্রপতির বক্তব্যের জবাবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, যে কোন সময়ের চেয়ে বর্তমানে দুই দেশের মধ্যে সবচেয়ে সুসংহত ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। আমাদের স্বাধীনতার সংগ্রাম থেকে শুরু করে আর্থ-সামাজিক উন্নয়নের গতিধারায় ভারতের সহযোগিতা বাংলাদেশের জনগণ সব সময় কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে।

সাক্ষাতকালে মোহাম্মদ নাসিম ভারতের কেরলে পুত্তিঙ্গাল মন্দিরে অগ্নিকা-ে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের রাষ্ট্রপতির কাছে সহমর্মিতা পৌঁছে দেন। প্রণব মুখার্জি নিজের লেখা তিনটি বই স্বাস্থ্যমন্ত্রীকে উপহার দেন। স্বাস্থ্যমন্ত্রীও প্রণব মুখার্জিকে আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য নক্সীকাঁথা উপহার দেন। ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী এ সময় উপস্থিত ছিলেন। রাতে নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বিজেপি সাধারণ সম্পাদক রাম মাধবসহ নেতারা নৈশভোজে মিলিত হন।

শীর্ষ সংবাদ:
অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি