শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পররাষ্ট্রনীতিতে এখন বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দেয় ভারত ॥ প্রণব মুখার্জি

বিশেষ প্রতিনিধি ॥ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন, পররাষ্ট্রনীতিতে ভারত এখন বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দেয়। ভারত সরকার এই দ্বিপক্ষীয় সম্পর্ক আরও উন্নত করতে চায়। এ বিষয়ে ভারত সরকার দৃঢ়প্রতিজ্ঞ। তিনি বাংলাদেশের স্বাস্থ্য খাতসহ আর্থ-সামাজিক বিভিন্ন সূচকের অগ্রগতিতে সন্তোষ প্রকাশের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেরও প্রশংসা করেন।

ভারতে সফররত স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সঙ্গে সাক্ষাতে প্রণব মুখার্জি এসব কথা বলেন। মঙ্গলবার সন্ধ্যায় নয়াদিল্লীর রাষ্ট্রপতি ভবনে গিয়ে বাংলাদেশের এ দুই প্রভাবশালী মন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। প্রায় ৩০ মিনিট স্থায়ী এই সৌজন্য সাক্ষাতকালে দুই মন্ত্রীর সঙ্গে ভারতের রাষ্ট্রপতি অত্যন্ত আন্তরিক পরিবেশে বিভিন্ন বিষয়ে কথা বলেন।

সাক্ষাতকালে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আরও বলেন, ২০১৫ সাল ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক মাইলফলক হয়ে থাকবে। ওই বছরই ভারত-বাংলাদেশ ঐতিহাসিক স্থলসীমান্ত চুক্তির বাস্তবায়ন হয়েছে। বর্তমানে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও নতুন নতুন সহযোগিতার ক্ষেত্র তৈরি হচ্ছে। বিশেষ করে আর্থিক সহযোগিতা বাড়ছে। ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোর সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নত হবে।

রাষ্ট্রপতির বক্তব্যের জবাবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, যে কোন সময়ের চেয়ে বর্তমানে দুই দেশের মধ্যে সবচেয়ে সুসংহত ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। আমাদের স্বাধীনতার সংগ্রাম থেকে শুরু করে আর্থ-সামাজিক উন্নয়নের গতিধারায় ভারতের সহযোগিতা বাংলাদেশের জনগণ সব সময় কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে।

সাক্ষাতকালে মোহাম্মদ নাসিম ভারতের কেরলে পুত্তিঙ্গাল মন্দিরে অগ্নিকা-ে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের রাষ্ট্রপতির কাছে সহমর্মিতা পৌঁছে দেন। প্রণব মুখার্জি নিজের লেখা তিনটি বই স্বাস্থ্যমন্ত্রীকে উপহার দেন। স্বাস্থ্যমন্ত্রীও প্রণব মুখার্জিকে আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য নক্সীকাঁথা উপহার দেন। ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী এ সময় উপস্থিত ছিলেন। রাতে নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বিজেপি সাধারণ সম্পাদক রাম মাধবসহ নেতারা নৈশভোজে মিলিত হন।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত