বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যমজ রহস্য উদ্ঘাটন

যমজ কেন হয়? সম্প্রতি নতুন এক গবেষণায় এ বিষয়ে আলোকপাত করা হয়েছে। যমজরা আচারে-আচরণেও পরস্পরের প্রতিরূপ হতে পারেন। এমনকি, কোন তাসের ডেক থেকে তাদের তাস বাছতে বলা হলে তারা একই তাস তুলে নেন।

প্রত্যেকেরই যমজ রয়েছে। এ বিষয়ে লেখা হয়েছে কবিতা, সাহিত্য। সেই যমজত্বের সন্দর্ভ এমনই যে, কোন অসতর্ক মুহূর্তে তা কাবু করে ফেলতে পারে যে কোন মানুষকে। সিগমন্ড ফ্রয়েড তার যুগান্তকারী প্রবন্ধ ‘দ্য এ্যানক্যানি’-তে এ যমজত্বের ঘটনাটকে ব্যাখ্যা করেছিলেন মনস্তত্ত্বের বিন্দু থেকে। তার মতে, নিজের অবিকল প্রতিরূপ এক আতঙ্কের উৎস এবং তা মনোবিকারের ফল।

ফ্রয়েড যা-ই বলে থাকুন, সাম্প্রতিক গবেষণা কিন্তু একেবারেই উল্টো পথে হাঁটতে চাইছে। কর্নেল বিশ্ববিদ্যালয়ের নিউরো বায়োলজির গবেষক মাইকেল শিহান তার এক গবেষণাপত্রে জানিয়েছেন, নিঃসম্পর্কিত দুটি মানুষের অবিকল এক চেহারার অধিকারী হওয়ার পেছনে কোন প্যারানর্মাল বিষয় কাজ করে না। কেবল চেহারার সাদৃশ্য নয়, নিঃসম্পর্ক যমজত্ব এতদূর গড়াতে পারে যে, এই যমজরা আচার-আচরণেও পরস্পরের প্রতিরূপ হতে পারেন। আসলে কী রয়েছে এ রহস্যের পেছনে? শিহানের বক্তব্য, বংশগতির একটা খেলা এখানে অবশ্যই কাজ করছে।

দুই ভিন্ন দেশে, ভিন্নকালেও এই যমজ দেখা গিয়েছে। এর কারণ সুদূর অতীতে ঘটে যাওয়া গ্লোবাল মাইগ্রেশন এবং বংশবীজ। -ওয়েবসাইট অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী        
//--BID Records