বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তিযুদ্ধে ঠাকুরগাঁওয়ের প্রথম শহীদ রিক্সাচালক মোহাম্মদ আলী

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৬ মার্চ ॥ ২৭ মার্চ, ১৯৭১ সাল, ঠাকুরগাঁওয়ের স্বাধীনতার ইতিহাসে সবার হৃদয়ে রক্তক্ষরণের একটি দিন। ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে এ দিনটির কথা। ওই দিন স্বাধীনতার পক্ষে জয়বাংলা বলে সেøাগান দেয়ার অপরাধে হানাদার বাহিনীর গুলিতে প্রাণ দিতে হয় শহরের রিক্সাচালক মোহাম্মদ আলীকে। সেদিন ঠাকুরগাঁও শহরে বলবত ছিল সান্ধ্য আইন। সান্ধ্য আইন ভঙ্গ করে বিচ্ছিন্নভাবে শহরে মিছিল চলে। অনেকেই ভিড় করে আওয়ামী লীগ নেতা এমপিএ ফজলুল করিমের বাসার সামনে। সে সময় ফজলুল করিম ছিলেন জেলা সংগ্রাম কমিটির আহ্বায়ক।

২৫ মার্চ গভীর রাতে পাকিস্তানী হানাদার বাহিনী ঢাকায় বাঙালীর ওপর ঝাঁপিয়ে পড়ে হত্যাযজ্ঞ চালাচ্ছিল। পাকবাহিনী নির্বিচারে হত্যা করে বাঙালী পুলিশ, ইপিআর ও ছাত্রসহ সাধারণ মানুষকে। কিন্তু ২৬ এবং ২৭ মার্চ ঠাকুরগাঁওয়ের জনসাধারণ এ ব্যাপারে কোন সংবাদই পায়নি। সান্ধ্য আইন জারি থাকলেও ঠাকুরগাঁওবাসী অন্যান্য দিনের মতো ২৭ মার্চে দুপুরে একটি মিছিল জয় বাংলাসহ বিভিন্ন সেøাগান দিতে দিতে এগিয়ে যায় ইপিআর ক্যাম্পের দিকে। আর একটি ছোট মিছিল শহরের কালীবাড়ি মোড়ের সামনে পৌঁছলে দক্ষিণ দিক থেকে ইপিআরবোঝাই একটি লরি এসে থামে। জিপ থেকে নামে ইপিআর উইং কমান্ডার মেজর মোহাম্মদ হোসেন ও ক্যাপ্টেন নাবিদ আলম। সামনে হানাদার বাহিনীকে দেখে উত্তেজিত হয়ে পড়ে ছোট মিছিলটি। মিছিলের সামনেই দাঁড়িয়ে বলিষ্ঠকণ্ঠে, মুখে চাপ দাড়ি মধ্যবয়সী রিক্সাচালক মোহাম্মদ আলী। হানাদার বাহিনীর সামনে বুক ফুলিয়ে মোহাম্মদ আলী বলে উঠে জয় বাংলা। মেজর মোহাম্মদ হোসেনের ইশারায় হানাদারের রাইফেল গর্জে উঠে। মুহূর্তে চিৎকার দিয়ে রাস্তায় লুটিয়ে পড়ে মোহাম্মদ আলী। মিছিলের বাকি লোক ছত্রভঙ্গ হয়ে বিভিন্ন দিকে ছুটে পালিয়ে যায়। পাকা রাস্তার ওপর রক্তাক্ত অবস্থায় পড়ে থাকে মোহাম্মদ আলীর লাশ। কেউ কেউ অবশ্য বলে খ-মিছিলটি হঠাৎ ইপিআরের গাড়ির সামনে পড়ে যায়। বিনা উস্কানিতে ইপিআর বাহিনী মোহাম্মদ আলীকে লক্ষ্য করে গুলি চালায়।

২৮ মার্চ রাতেই ইপিআর ক্যাম্পে বাঙালী সেনাদের অভ্যুত্থানের সময় আরও ৩ জন নিহত বাঙালী ইপিআরকে সমাধিস্থ করা হয় মোহাম্মদ আলীর কবরের পাশে। শহীদ মোহাম্মদ আলীর কবরের নামফলকে তার মৃত্যু তারিখ ২৮ মার্চ লেখায় তা সংশোধনের জন্য ১৯৭১ সালের ঠাকুরগাঁও জেলা সংগ্রাম কমিটির সদস্যবৃন্দ দাবি জানান। কিন্তু দীর্ঘদিন হলেও এখন পর্যন্ত সঠিক তারিখটি লেখা হয়নি।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই