বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ৬ বছর পূর্তি আজ

বিকাশ দত্ত ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে অভিযুক্তদের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ছয় বছর পূর্তি আজ। ২০১০ সালের ২৫ মার্চ ট্রাইব্যুনাল গঠন করা হয়। মামলার সংখ্যা বাড়াতে এবং দ্রুত নিষ্পত্তির জন্য ২০১২ সালের ২২ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ নামে আরও একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়। শীর্ষ কুখ্যাত আসামিদের বিচার শেষে ট্রাইব্যুনালের সংখ্যা দুটি থেকে একটিতে রাখা হয়েছে। মামলার সংখ্যা অনুযায়ী পরে ট্রাইব্যুনালের সংখ্যা বাড়ানো হবে। এই ছয় বছরে যুদ্ধাপরাধীদের বিচারের সাফল্য বেশি। ৬ বছরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মোট ২২ মামলায় ২৬ জনকে দ- প্রদান করেছেন। এর মধ্যে ১৯ জনের মৃত্যুদণ্ড, একজনের যাবজ্জীবন, একজনের ৯০ বছরের কারাদ- এবং ৫ জনকে আমৃত্যু কারাদ- প্রদান করা হয়েছে। এর মধ্যে পতালক আছে ৫ জন। বর্তমানে ট্রাইব্যুনালে প্রায় ডজনখানেক মামলা বিচারাধীন রয়েছে। ট্রাইব্যুনালের দ-ের বিরুদ্ধে আপীল নিষ্পত্তি হয়েছে ৭। আর মৃত্যুদ- কার্যকর করা হয়েছে ৪ জনের। অন্যদিকে তদন্ত সংস্থা ৬ বছরে মোট ৩৮ মামলার চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করতে পেরেছে। তদন্ত সংস্থায় এ পর্যন্ত ৩২২৯ আসামির বিরুদ্ধে সর্বমোট ৫৮৫টি অভিযোগ এসেছে। তদন্ত সংস্থা সূত্রে জানা গেছে, এই ৫৮৫টি অভিযোগ থেকে পর্যায়ক্রমে মামলা তদন্ত করা হচ্ছে। আপীল বিভাগে এখনও ৯ মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন হবার পর এ পর্যন্ত যাদের দ- দেয়া হয়েছে তাদের মধ্যে রয়েছে ‘বাচ্চু রাজাকার’ হিসেবে পরিচিত আবুল কালাম আজাদ (মৃত্যুদন্ড-), কাদের মোল্লা (যাবজ্জীবন কারাদ-) পরবর্তীতে আপীলে মৃত্যুদ-, মৃত্যুদ- কার্যকর, সাঈদী (মৃত্যুদ-) পরবর্তীতে আপীলে আমৃত্যু কারাদ-, মোঃ কামারুজ্জামান (মৃত্যুদ-) দ- কার্যকর, গোলাম আযম (৯০ বছরের কারাদ-), আলী আহসান মুহাম্মদ মুজাহিদ (মৃত্যুদ-) দ- কার্যকর, সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী (মৃত্যুদ-) দ- কার্যকর, আব্দুল আলীম (আমৃত্যুকারাদ-), আশরাফুজ্জামান খান ও চৌধুরী মুুঈনুদ্দিন (মৃত্যুদ-) মতিউর রহমান নিজামী (মৃত্যুদ-), মীর কাশেম আলী (মৃত্যুদ-), জাহিদ হোসেন খোকন (মৃত্যুদ-), মোঃ মোবারক হোসেন (মৃত্যুদ-), সৈয়দ মোঃ কায়সার (মৃত্যুদ-), এটিএম আজাহারুল ইসলাম (মৃত্যুদ-), আব্দুল জব্বার (আমৃত্যু কারাদ-), আব্দুস সুবহান (মৃত্যুদ-), মাহিদুর রহমান ও আফসার হোসেন চুটু (আমৃত্যুকারাদ-), হাসান আলী (মৃত্যুদ-), ফোরকান মল্লিক (মৃত্যুদ-), সিরাজ মাস্টারকে (৭২) মৃত্যুদ- ও খান আকরাম হোসেনকে (৬১) আমৃত্যকারদ-, আতাউর রহমান ননি ও ওবায়দুল হক তাহেরকে (মৃত্যুদ- )।

শীর্ষ সংবাদ:
চামড়ার বাজারে ধস ॥ প্রধান চার কারণ চিহ্নিত         মানুষের উন্নত জীবন ধারা নিশ্চিত করাই মূল লক্ষ্য         ষড়যন্ত্রকারীদের অপচেষ্টার বিরুদ্ধে সতর্ক থাকুন ॥ কাদের         নরেন দাস ছিলেন বঙ্গবন্ধুর একনিষ্ঠ সৈনিক ॥ আইনমন্ত্রী         জুলাইয়ে রেমিটেন্সে রেকর্ড         টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা নিহত         আজ শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী         এক সপ্তাহের মধ্যে বন্যার পানি কমবে         করোনা পরীক্ষার সংখ্যা কমলেও রোগী শনাক্তের হার বেড়েছে         আওয়ামী লীগ ও যুবলীগ নেতাসহ তিনজনকে কুপিয়ে হত্যা         ভ্যাকসিন পরীক্ষার জন্য চীনা কোম্পানির আবেদন         করোনায় চলে গেলেন টিভি ব্যক্তিত্ব বরকতউল্লাহ         খোরশেদ আলম সুজন চসিকের প্রশাসক         নেত্রকোনার ডিসি প্রত্যাহার         এমপিওভুক্ত স্কুল-কলেজ নিজস্ব জমিতে স্থানান্তরের নির্দেশ         ৯ আগস্ট থেকে একাদশ শ্রেণির ভর্তির অনলাইন কার্যক্রম শুরু         পুলিশের গুলিতে নিহত সাবেক মেজর সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন         করোনা চিকিৎসায় সহজ কোনো সমাধান নেই : ডব্লিউএইচও         পাপিয়ার বিরুদ্ধে সোয়া ৬ কোটি টাকার অবৈধ সম্পদের মামলা         বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে পরিণত হতো : প্রযুক্তিমন্ত্রী        
//--BID Records