বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নানা আনুষ্ঠানিকতায় শিশু কিশোর ও যুব নাট্য দিবস উদ্্যাপন

নানা আনুষ্ঠানিকতায় শিশু কিশোর ও যুব নাট্য  দিবস উদ্্যাপন
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ উৎসাহ-উদ্দীপনায় রবিবার উদ্্যাপিত হয়েছে বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস। এবার এমন এক পরিবেশে দিবসটি উদ্্যাপিত হয় যখন দেশে শিশুহত্যা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। তাই এবার স্লোগান নির্ধারণ করা হয় ‘শিশুহত্যার বিক্ষোভে আজ কাঁপুক বসুন্ধরা’। শিশুহত্যা বন্ধ এবং শিশুদের ভালবাসার আহ্বান জানিয়ে নানা আনুষ্ঠানিকতায় দিবসটি পালন করা হয়। পিপলস থিয়েটার এ্যাসোসিয়েশন (পিটিএ) আয়োজিত অনুষ্ঠানে সহযোগিতায় ছিল শিল্পকলা একাডেমি। সাংস্কৃতিক পরিবেশনা ও আলোচনায় সাজানো হয় অনুষ্ঠান।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে চৈত্রের সন্ধ্যায় মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানমালার উদ্বোধন হয়। প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান। মূল আলোচক ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকার উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

২০০১ সাল থেকে আন্তর্জাতিকভাবে দিনটিকে বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং ওই বছর থেকেই বাংলাদেশে পিপল্স থিয়েটার এ্যাসোসিয়েশনের (পিটিএ) উদ্যোগে সারাদেশে পিটিএর ২৬২টি সদস্য সংগঠন এ দিনটি উৎসাহ-উদ্দীপনায় পালন করে আসছে। সাংস্কৃতিক পর্বে নৃত্য, গান, নাটিকা, জাদু, এ্যাক্রোব্যাটিক ও ক্লাউন শো প্রদর্শন করে বাংলা কলেজ যুব থিয়েটার, দৌড় শিশু নাট্যদল, শিল্পকলা একাডেমি শিশু দল, নাট্যভূমি, মৈত্রী শিশুদল, কল্পরেখা, বন্ধুমহল শিল্পী সংস্থা, পিদিমসহ ঢাকা ও ঢাকার বাইরে থেকে আগত বিভিন্ন সংগঠনের শিশু-শিল্পীরা।

মহিলা সমিতিতে ভাঙ্গা-গড়া নাট্যোৎসব ॥ মহিলা সমিতির পুনর্নির্মিত মঞ্চে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত চলমান মাসব্যাপী ভাঙ্গা-গড়া নাট্যোৎসবের ২১তম দিনে রবিবার নাট্যসংগঠন স্বপ্নদলের যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ত্রিংশ শতাব্দীর ৮১তম মঞ্চায়ন হয়। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে স্বপ্নদলের আলোচিত ও দর্শকনন্দিত প্রযোজনাটির রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। প্রযোজনার গ্রন্থিকরা হলেনÑ জুয়েনা শবনম, ফজলে রাব্বী সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, মোস্তাফিজুর রহমান, জেবুন নেসা, রেজাউল মাওলা, মেহেদী রানা, তানভীর শেখ, জাহিদ রিপন প্রমুখ।

শিশু একাডেমি বইমেলার তৃতীয় দিনের অনুষ্ঠান ॥ বাংলাদেশ শিশু একাডেমি বইমেলার তৃতীয় দিন রবিবার বিকেলে শিশুদের দেশের গান প্রতিযোগিতা এবং বইমেলার আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য কবি কাজী রোজী এমপি। স্বাগত বক্তব্য রাখেন শিশু একাডেমি কর্মকর্তা ও শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া। সভাপতিত্ব করেন একাডেমির পরিচালক মোশাররফ হোসেন। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ঐকতান, অগ্রণী ব্যাংক উচ্চ বিদ্যালয়, লিজা ললিতকলা একাডেমি ও বাংলাদেশ শিশু একাডেমির প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছে ছোট্ট বন্ধু মাহিমা রহমান।

এবারের বইমেলায় ৫০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। অগ্রণী ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ জ্ঞান ও সৃৃৃৃজনশীল প্রকাশক সমিতির সহযোগিতায় বাংলাদেশ শিশু একাডেমি বইমেলা আগামী ২৬ মার্চ পর্যন্ত চলবে। মেলা প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং ছুটির দিনগুলোয় সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু