শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়ায় ব্রয়লার খামারিদের আল্টিমেটাম

  • একদিন বয়সী বাচ্চার দাম কমানোর দাবি

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ একদিন বয়সের ব্রয়লার মুরগির বাচ্চার মূল্য বৃদ্ধির প্রতিবাদে বগুড়ায় খামারি ও পোল্ট্রি ফিড এ্যান্ড চিকস ডিলারস এ্যাসোসিয়েশন আল্টিমেটাম দিয়ে আন্দোলনের ঘোষণা দিয়েছে। তারা জানিয়েছে, মঙ্গলবারের মধ্যে ব্রয়লার মুরগির দাম না কমালে বুধবার থেকে বগুড়ার বাজারে ব্রয়লার মুরগির বাচ্চা সরবরাহ বন্ধ থাকবে। কর্মসূচী অনুযায়ী দাম না কমালে খামারিরা ব্রয়লার বাচ্চা খামারে তুলবে না ও ডিলাররাও সরবরাহ বন্ধ রাখবে। বগুড়া পোল্ট্রি ওনার্স এ্যাসোসিয়েশন ও চিকস ডিলারস্ এ্যাসোসিয়েশন যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

মুরগির খামার সংশ্লিষ্টরা জানান, বগুড়ায় পোল্ট্রি শিল্পের বিকাশ অনেক বেশি। জেলায় আট হাজারেরও বেশি ছোটবড় খামার ও দুইটি হ্যাচারি রয়েছে। এসব খামারের মধ্যে পাঁচ হাজার খামারে ব্রয়লার জাতের মুরগি পালন হয় বেশি। এছাড়া লেয়ার ও সোনালী জাতের মুরগির উৎপাদন হয়। খামারগুলো থেকে ব্রয়লার ও সোনালী জাতের মুরগি স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। খামারের বড় অংশ ব্রয়লার মুরগি নির্ভর হওয়ায় এর বাচ্চার জন্য খামারিদের আবার তাকিয়ে থাকতে হয় ১ দিনের বাচ্চা উৎপাদনকারী ও সরবরাহকারীদের ওপর। তাদের কাছ থেকে নেয়া ব্রয়লার বাচ্চার ওপরই খামার চলে। জেলার ১২ উপজেলায় এই খামারগুলোতে কর্মসংস্থান হয়েছে প্রায় তিন লক্ষাধিক আর বিনিয়োগ আটশ’ কোটি টাকা বলে পোল্ট্রি মালিকরা জানান। তাদের অভিযোগ খামারগুলো একদিন বয়সী ব্রয়লার বাচ্চার ওপর নির্ভরশীল হওয়ায় ব্রয়লার হ্যাচারি মালিকরা খামারিদের টিকে থাকার বিষয়টি উপেক্ষা করে ক্রমাগত এর দাম বাড়িয়ে চলেছে। দেশের ৩৬টি হ্যাচারি এককভাবে বসে তাদের ইচ্ছানুযায়ী দাম বাড়ানোর ফলে খামারগুলো লোকসানের মুখে পড়ছে। পোল্ট্রি মালিকরা জানান, ব্রয়লার বাচ্চার মূল্য বৃদ্ধি রোধে গত বছর প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে হ্যাচারি মালিকদের বৈঠকে প্রতি পিস বাচ্চার মূল্য ২৬/২৭ টাকা নির্ধারণ করা হয়। তবে এর মনিটরিং ব্যবস্থার দুর্বলতার কারণে হ্যাচারি মালিকরা আরারও এর মূল্য বাড়িয়েছে এবং বর্তমান প্রতি পিস ব্রয়লার মুরগির বাচ্চা বিক্রি হচ্ছে ৬০/৭০ টাকা দরে। এতে লোকসানের মুখে পড়ছেন খামারিরা।

তাদের অভিযোগ হ্যাচারির মালিকরা ঢকাকেন্দ্রিক সিন্ডিকেডের মাধ্যমে দাম বাড়িয়ে মন্ত্রণালয়ের নিদের্শনা মানছে না। শনিবার দুপুরে বগুড়া প্রেসক্লাবের আয়োজিত সংবাদ সম্মেলন শেষে পোল্ট্রি খামার ও চিকস ডিলার এ্যাসোসিয়েশন শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করে। তারা জানান, বর্তমান মূল্যে একদিন বয়সের ব্রয়লার বাচ্চা কিনলে তাদের লোকসানের মুখে খামার বন্ধ হয়ে যাবে এবং পোল্ট্রি ফিড ও চিকস ডিলাররাও ক্ষতিগ্রস্ত হবে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আশাদুল হক। এ সময় বগুড়া পোল্ট্রি ওনার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নুরুল আমিন লিডারসহ খামারিরা তাদের খামারের অবস্থা তুলে ধরেন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়