শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

রুসেফের চীফ অব স্টাফ হলেন লুলা

ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট দিলমা রুসেফের চীফ অব স্টাফ হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। এই নিয়োগে কেন্দ্রীয় বিচার ব্যবস্থার অধীনে চলা অপারেশন কার ওয়াশ নামের ব্যাপক একটি দুর্নীতি তদন্তে সম্ভাব্য বিচারের মুখোমুখি হওয়া থেকে রক্ষা পাবেন লুলা। তবে প্রেসিডেন্ট রুসেফ বলেছেন, এই নিয়োগের উদ্দেশ্য লুলাকে বিচারের হাত থেকে রক্ষা করা নয়। তিনি বলেন, আমার সরকারে লুলা যোগ দেয়ায় সরকার শক্তিশালী হয়েছে। তবে এমন অনেকে আছেন যারা চান না সরকার শক্তিশালী হোক। খবর বিবিসির।

ব্রাজিলের আইন অনুযায়ী, শুধু সুপ্রীমকোর্টই মন্ত্রিসভার সদস্যদের বিচার করতে পারবে। অপারেশন কার ওয়াশের সঙ্গে সম্পর্কিত অর্থ পাচারের অভিযোগের বিষয়ে ৪ এপ্রিল লুলাকে কিছু সময়ের জন্য আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। পাল্টা অভিযোগে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির নেতা লুলা দাবি করেছেন, ২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানো থেকে তাকে বিরত করতেই এসব অভিযোগ তোলা হচ্ছে। রুসেফ তাকে দক্ষ রাজনৈতিক মধ্যস্থতাকারী এবং অভিজ্ঞা নেতা যিনি অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করতে পারেন বলে মন্তব্য করেছেন। ২০০২ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট থাকাকালে লুলা ব্রাজিলের অর্থনীতিতে অভাবিত উন্নয়ন ও সম্পদ পুনর্বণ্টনে নেতৃত্ব দেন। এ বিষয়টি স্মরণ করে রুসেফ বলেন, আমি বিশ্বাস করি প্রেসিডেন্ট (সাবেক) লুলা আট বছর ধরে দেশ যার দায়িত্বে ছিল, নিজের ভাবমূর্তি এভাবে নষ্ট করতে দিতে পারেন না।

বুধবার এ ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই রাজধানী ব্রাসিলিয়ার প্রেসিডেন্ট প্রাসাদের কাছে প্রতিবাদকারীরা জড়ো হয়ে বিক্ষোভ করেন। দেশটির অনন্ত আরও তিনটি শহরে এ ধরনের বিক্ষোভ হয়েছে। ব্রাজিলের কংগ্রেসে বিশৃঙ্খলাপূর্ণ এক অধিবেশনে বিরোধী রাজনীতিকরা একটি মাইক্রোফোনের কাছে জড়ো হয়ে পদত্যাগ সেøাগান তোলেন। মঙ্গলবার প্রেসিডেন্ট রুসেফের সঙ্গে কথা বলার জন্য লুলা ব্রাসিলিয়া যান। চার ঘণ্টা বৈঠকের পর বুধবার আবার বৈঠক করার বিষয়ে তারা সম্মত হন। বুধবার এক টুইটে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির আইনপ্রণেতা জোসে গুইমারায়েস জানান, বর্তমান চীফ অব স্টাফ জ্যাকুয়েস ওয়াগনার নিজের জন্মদিনে মহানুভবতা ও নিঃস্বার্থপরতা দেখিয়েছেন এবং লুলাকে নিজের পদ ছেড়ে দিয়েছেন। পরে এক বিবৃতিতে রুসেফ লুলাকে নিয়োগ দেয়ার বিষয়টি নিশ্চিত করেন রুসেফ। বুধবার নিয়োগ পাওয়া লুলা ও অন্য মন্ত্রীরা বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় শপথ গ্রহণ করবেন বলে ধারণা করা হচ্ছে। চীফ অব স্টাফ হিসেবে লুলা ব্রাজিলের বাজেট ঘাটতি কম দেখানোর অভিযোগে প্রেসিডেন্ট রুসেফের বিরুদ্ধে কংগ্রেসে আনা ইমপিচমেন্ট উদ্যোগের বিরুদ্ধে ওয়ার্কার্স পার্টির লড়াইয়ে নেতৃত্ব দেবেন বলে ধারণা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ: