বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শান্তিরক্ষীদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ পেলে দেশে ফেরত

জাতিসংঘের শান্তিরক্ষীদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়ার একটি প্রস্তাব পাস করেছে নিরাপত্তা পরিষদ। এর ফলে কারো বিরুদ্ধে যৌন নির্যাতনের প্রমাণ পাওয়া গেলে তাকে দেশে ফেরত পাঠিয়ে দেয়া হবে। খবর বিবিসির ।

শান্তিরক্ষীদের বিরুদ্ধে গত কয়েক বছরে যেসব যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে এই প্রথম নিরাপত্তা পরিষদে কোন প্রস্তাব পাস হলো। নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের মধ্যে চৌদ্দটি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিলেও একটি দেশ ভোটদানে বিরত থাকে। কারণ তাদের করা কিছু সংশোধনীর প্রস্তাব গ্রহণ করা হয়নি। গতবছর জাতিসংঘের ১০টি মিশনের শান্তিরক্ষীদের বিরুদ্ধে শিশু ধর্ষণ, যৌন নির্যাতনের ৬৯টি অভিযোগ ওঠে। ২০১৪ সালে এই অভিযোগের সংখ্যা ছিল ৫২টি। যাদের বিরুদ্ধে এসব অভিযোগ উঠেছে, তাদের মধ্যে রয়েছে সামরিক সদস্য, আন্তর্জাতিক পুলিশ, অন্যান্য শাখার কর্মী ও স্বেচ্ছাসেবীও। সবচেয়ে গুরুতর অভিযোগ ওঠে আফ্রিকার কঙ্গোসহ কয়েকটি দেশের শান্তিরক্ষীদের বিরুদ্ধে।

জাতিসংঘের আইন অনুযায়ী, কারো বিরুদ্ধে এ রকম অভিযোগ উঠলে, সংশ্লিষ্ট দেশ তার তদন্ত করবে এবং ব্যবস্থা নেবে। কিন্তু এ ধরনের ঘটনা রোধে জাতিসংঘের ব্যর্থতারও অভিযোগ ওঠে। যুক্তরাষ্ট্র প্রণীত এই খসড়া অনুযায়ী, যাদের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পাওয়া যাবে, তাদের দেশে পাঠিয়ে দেয়া হবে। ওই অভিযোগ তদন্তে শান্তিরক্ষী কন্টিনজেন্টের গাফিলতি দেখা গেলে, পুরো দলটিকেই দেশে পাঠানো হবে। তবে অনেক দেশ উদ্বেগ প্রকাশ করে বলছে, এর ফলে হয়ত নিরপরাধ সৈন্যরাও অন্যদের মতো শাস্তি ভোগ করবে।

ছত্তিশগড়ে মাওবাদী হামলায় তিন জওয়ান নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে মাওবাদী হামলায় শনিবার দুই বিএসএফ জওয়ান নিহত এবং ৪ জন আহত হয়েছে। মাওবাদীদের পেতে রাখা আইইডি বিস্ফোরণে শুক্রবার এক সিআরপিএফ জওয়ান নিহত ও ৪ জন আহত হয়। খবর এনডিটিভির।

ছত্তিশগড়ের কাঙ্কের এলাকায় মাওবাদীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর বন্দুকযুদ্ধে হতাহতের ঘটনাটি ঘটেছে। আহত জওয়ানদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। হতাহত জওয়ানরা ১২২ ব্যাটালিয়নের সদস্য। নিহতরা হলেন- বিজয় কুমার ও মুকেশ।

গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, ছোটেবেটিয়ার কাছে বেচঘাট এলাকায় বিএসএফ জওয়ানদের সঙ্গে শুক্রবার রাত থেকে সংঘর্ষ শুরু হয়। ভোররাত আড়াইটার দিকে সংঘর্ষে ৬ জওয়ান আহত হয়। পরে তাদের চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে রাইপুরে নিয়ে যাওয়া হয়। রাইপুরে যাওয়ার সময় দুই জওয়ানের মৃত্যু হয়।

আহত জওয়ানরা হলেন- মনোজ কুমার, সিপ্তেন থমসন, জগদীশ কুমার এবং বাপ্পা দেবনাথ। সংঘর্ষে মাওবাদীদের পক্ষেও কয়েকজন আহত হয়েছে। হামলাকারী মাওবাদীদের খোঁজে নিরাপত্তা বাহিনী সংশ্লিষ্ট এলাকায় ব্যাপক চিরুনী অভিযান শুরু করেছে।

অন্য একটি ঘটনায় সুকমা এলাকায় একটি সড়ক নির্মাণের জন্য নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনী আইইডির কবলে পড়লে হেড কনস্টেবল রঙ্গা রাঘব প্রাণ হারান। সিআরপিএফের ২১৭ ব্যাটালিয়নের জওয়ানরা টহল দেয়ার সময় বিস্ফোরণ ঘটলে ডেপুটি কমান্ডার শ্রীনিবাস, ডেপুটি কমান্ডার প্রভাত ত্রিপাঠি ও অন্য দুই জওয়ান আহত হয়।

শীর্ষ সংবাদ:
নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         রায়পুরে মাদ্রাসা ছাত্রী হত্যায় ৪ জনের যাবজ্জীবন         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু