শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার বিরোধিতা

  • মস্কোয় চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের যৌথ সংবাদ সম্মেলন

চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীগণ দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বসানোর পরিকল্পনার বিরোধিতা করেছেন। মস্কো সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ইয়াং ই শুক্রবার যৌথ সংবাদ সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ চীন ও রাশিয়ার নিরাপত্তা স্বার্থ ক্ষুণœ করবে এবং আঞ্চলিক অস্ত্র প্রতিযোগিতা উস্কে দেবে। খবর ভয়েস অব আমেরিকা ও এবিসি অনলাইনের।

উত্তর কোরিয়া পরমাণু যুদ্ধের হুমকি দেয়ার পটভূমিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী রাশিয়া সফর করেন। শুক্রবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করেন ইয়াং ই। পুরো কোরিয়া উপদ্বীপকে পরমাণু অস্ত্র বিমুক্ত করার বিষয়ে চীনের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করে ইয়াং ই বলেন, চীন কখনই উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের অধিকারী হওয়া মেনে নেবে না। তিনি বলেন, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচী অবশ্যই বন্ধ করতে হবে। তিনি এ কথাও বলেন যে, পিয়ংইয়ংয়ের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচী নিয়ে ছয় জাতি আলোচনা পুনরায় শুরু করার উদ্যোগ থেকে বেজিং সরে যাবে না। উত্তর কোরিয়ার বিষয়ে জাতিসংঘে গৃহীত প্রস্তাবগুলো পুরোপুরি বাস্তবায়নের ওপর জোর দেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। তবে তিনি এ কথাও বলেন যে, প্রস্তাবগুলো বাস্তবায়ন করতে গিয়ে উত্তর কোরিয়ার জনগণ যেন দুর্ভোগের শিকার না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। চীন ও রাশিয়া দুই দেশই কোরিয়া উপদ্বীপে বেড়ে চলা উত্তেজনা প্রশমনে তাৎক্ষণিকভাবে উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেছে।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচী কেন্দ্র করে দক্ষিণ কোরিয়ায় টিএইচএএডি (টার্মিনাল হাই অলটিচুড এরিয়া ডিফেন্স) ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের উদ্যোগের বিরোধিতা করেছে চীন ও রাশিয়া। দুই পররাষ্ট্রমন্ত্রীই বলেন, যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ চীন ও রাশিয়ার নিরাপত্তা ক্ষুণœ করাসহ আঞ্চলিক শক্তির ভারসাম্য নষ্ট এবং অস্ত্র প্রতিযোগিতা শুরু হওয়ার মতো পরিস্থিতি তৈরি করতে পারে। ওয়াশিংটন দক্ষিণ কোরিয়ায় টিএইচএএডি বসানোর চিন্তাভাবনা করছে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সম্প্রতি মন্তব্য করেছিলেন। লাভরভ বলেন, রাশিয়া ও চীন উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচীর যেমন বিরোধিতা করে তেমনি এ কর্মসূচীর অজুহাত আঞ্চলিক অস্ত্র প্রতিযোগিতা বৃদ্ধির যে কোন চেষ্টারও তারা বিরোধী। পরমাণু অস্ত্র কর্মসূচী ছেড়ে উত্তর কোরিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব মতো ছয় জাতি আলোচনায় ফিরে আসবে বলে চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা আশা প্রকাশ করেন। কোন কোন বিশ্লেষক মনে করেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং যেভাবে সব আন্তর্জাতিক অনুরোধ উপেক্ষা করে অসহযোগিতামূলক মনোভাব দেখাচ্ছেন, তা বেজিং ও মস্কোকে পারস্পরিক সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে উদ্বুদ্ধ করেছে। মস্কো স্টেট ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন্সের গবেষক দিমিত্রি স্ত্রেলতসভ বলছেন, ‘কোরিয়া উপদ্বীপ খুব গুরুত্বপূর্ণ একটি জায়গা। এখানে যেকোন ধরনের উত্তেজনা বৃদ্ধি শুধু চীন ও রাশিয়াকেই নয় বরং সংশ্লিষ্ট সব দেশকে প্রভাবিত করে থাকে।’ তিনি মনে করেন, উত্তর কোরিয়ার পরিস্থিতির আশু উন্নতির যেহেতু কোন সম্ভাবনা নেই, তাই দুই দেশ নিজেদের সম্পর্ক জোরদার করে রাখছে যেন ভবিষ্যতে প্রয়োজন হলে যৌথভাবে পদক্ষেপ নেয়া যায়।

রাশিয়ার সঙ্গে চীনের ঘনিষ্ঠতা যে বাড়ছে সেটি রাশিয়ান হায়ার স্কুল অব ইকোনমিক্স রিসার্চ ইউনিভার্সিটির ওরিয়েন্টাল স্টাডিজ ডিপার্টমেন্টের গবেষক এ্যালেক্সি ম্যাসলভও মনে করেন।

তিনি লক্ষ্য করেছেন চীন উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র হলেও সম্প্রতি দেশ দুটোর মধ্যে দূরত্ব তৈরি হয়েছে। চীন উত্তর কোরিয়াকে আগের মতো পরমাণু প্রযুক্তি দিয়ে সহযোগিতা করছে না। অন্যদিকে দেশটির ওপর আরোপিত জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলোকে পূর্ণ সমর্থন জানাচ্ছে বেজিং।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়