বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুপার টুইসডেতে হিলারি ও ট্রাম্পের বিপুল জয়

জনকণ্ঠ ডেস্ক ॥ সুপার টুইসডেতে বিশাল ব্যবধানে জয় পেয়েছেন ডেমোক্র্যাট মনোনয়ন প্রত্যাশী হিলারি ও রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। হিলারি ও ট্রাম্প দুজনই সাতটি করে অঙ্গরাজ্যে জয় পান। এর ফলে নবেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী হওয়ার দৌড়ে দুজনের ভিত আরও শক্ত হলো। মঙ্গলবার পূর্বদিকের ম্যাসাচুসেটস থেকে শুরু করে উত্তর-পশ্চিমের আলাস্কা পর্যন্ত ১১ রাজ্যে প্রার্থী বাছাইয়ে ভোট অনুষ্ঠিত হয়। আর দ্বাদশ রাজ্য কলোরাডোতে ককাস অনুষ্ঠিত হয়। সেখাানে জয়ী হন বার্নি স্যান্ডার্স। তবে এপ্রিলের আগে সেখানকার ডেলিগেট সংখ্যা নির্ধারিত হবে না। খবর বিবিসি ও সিএনএন অনলাইনের।

সুপার টুইসডেতে রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প আলাবামা, জর্জিয়া, ম্যাসাচুসেটস, টেনেসি, ভার্জিনিয়া, আরাকানসাস ও ভারমন্টÑ এই সাতটি অঙ্গরাজ্যে জয় পান। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজ টেক্সাস, ওকলাহোমা ও আলাস্কা- তিন অঙ্গরাজ্যে বিজয়ী হন। মার্কো রুবিও জয় পান শুধু মিনেসোটায়।

অন্যদিকে ডেমোক্র্যাট দলের মনোনয়ন প্রত্যাশী সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন জয় পান আলাবামা, জর্জিয়া, ম্যাসাচুসেটস, টেনেসি, ভার্জিনিয়া, আরাকানসাস, ভারমন্ট ও দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ আমেরিকান সামোয়ায়। মনোনয়ন দৌড়ে হিলারির মূল প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স জয় পান ভারমন্ট, ওকলাহোমা, মিনেসোটা ও কলোরাডোতে।

নিজের রাজ্য টেক্সাসে এক অনুষ্ঠানে ক্রুজ অন্য রিপাবলিকান প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহার করে ট্রাম্পের বিরুদ্ধে তাকে সমর্থনের আহ্বান জানান।

ফ্লোরিডায় এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি রিপাবলিকান পার্টিকে বিস্তৃত করেছি। উদাহরণ হিসেবে তিনি প্রার্থী বাছাইয়ে বিপুল সংখ্যক উপস্থিতির কথা তুলে ধরেন। আগামী ১৫ মার্চ ফ্লোরিডায় প্রাইমারী অনুষ্ঠিত হবে। সেখানেই প্রচারে ব্যস্ত ডোনাল্ড ট্রাম্প।

এ সময় ট্রাম্প নিজেকে ‘ঐক্যকামী’ হিসেবে অভিহিত করে বলেন, রিপাবলিকান পার্টির অভ্যন্তরীণ দ্বন্দ্ব পেছনে ফেলে জাতীয় নির্বাচনে হিলারি ক্লিনটনকে মোকাবেলা করতে পারবেন। তিনি সাংবাদিকদের বলেন, এটা হবে দারুণ একটা রাত। মঙ্গলবার কোন রিপাবলিকান প্রার্থীই ট্রাম্পকে চ্যালেঞ্জ করতে পারেননি। এটা ট্রাম্প সমর্থকদের জন্য শুভ সংবাদ। আর যারা ট্রাম্পকে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দেখতে চান না, তাদের জন্য দুঃসংবাদই বটে। তবে ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজ পার্টির মনোনয়ন পেতে শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে যাবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছেন।

এদিকে হিলারি ক্লিনটন ফ্লোরিডায় বিজয় র‌্যালিতে বলেন, ‘চমৎকার সুপার টুইসডে’। ট্রাম্পের প্রচার কৌশলের সমালোচনা করে হিলারি বলেন, আমেরিকানরা সব সময় মহান। তিনি বলেন, জনগণ তার (ট্রাম্প) প্রচার কৌশল মোকাবেলা করে ফের দেশকে এক কাতারে নিয়ে আসবে।

মঙ্গলবার এক-চতুর্থাংশ রিপাবলিকান ডেলিগেট এবং এক- পঞ্চমাংশ ডেমোক্র্যাট ডেলিগেট তাদের দলীয় প্রার্থী বাছাইয়ে অংশ নেন। এসব ডেলিগেট আগামী জুলাইয়ে দলের কনভেনশনে তাদের স্ব স্ব দলের প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচিত করবেন। এখন পর্যন্ত কোন প্রার্থীই দলীয় মনোনয়ন পাওয়ার মতো ডেলিগেটের সমর্থন পাননি। আগামী ৫ মার্চ কানসাস, কেন্টার্কি, লুইজিয়ানা, মাইনে ও নেবরাস্কা অঙ্গরাজ্যে প্রার্থী বাছাই ভোট অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক