মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিপ ইয়ারে জন্মদিনের অতীত-বর্তমান

লিপ ইয়ারে জন্মদিনের অতীত-বর্তমান

অনলাইন ডেস্ক ॥ বিশ্বজুড়ে সন্তান-সম্ভবা অনেক মায়েদের জন্য সন্তান জন্ম দেয়ার জন্য বেশ অপছন্দের একটি দিন হচ্ছে আজ।

লিপ ইয়ারের কারণে এই ২৯ শে ফেব্রুয়ারি তারিখটি ফিরে আসে চার বছর পর পর। সন্তানের জন্মদিন পালনের কথা চিন্তা করে অনেকেই সম্ভব হলে এদিনটি এড়াতে চান।

এছাড়াও শল্যচিকিৎসার সুযোগের কারণে অনেকে চেষ্টা করেন কোন একটি বিশেষ দিনে সন্তান জন্ম দেয়ার।

বাংলাদেশে চিকিৎসকেরা এধরণের অনুরোধ কতটা পান?

ঢাকার একটি বেসরকারি হাসপাতালের গাইনোকলজিস্ট ড. জাকিউর রহমান বলছেন বিশেষ দিনে সন্তান জন্ম দেবার ইচ্ছা বাংলাদেশের শহরাঞ্চলে ক্রমেই বাড়ছে।

তবে লিপ ইয়ারে সন্তান জন্মদানের বিষয়টি নিয়ে বাংলাদেশের পরিবারগুলো তেমন একটা সচেতন নয় বলে মনে করেন ড: রহমান।

বরং সন্তান কিভাবে জন্ম নেবে, কতটা সুস্থ থাকবে- এসব বিষয় নিয়ে বাংলাদেশের পরিবারগুলো বেশি চিন্তা করে।

তিনি বলেন, “ অনেকে মনে করেন যদি সম্ভব হয় তাহলে পহেলা বৈশাখে বা ১৬ই ডিসেম্বরে সন্তান জন্ম দেবার ইচ্ছা পোষণ করেন।”

তিনি বলেন, পৃথিবীর কোন কোন দেশে লিপ ইয়ারে বিয়ে করাকে ‘আনলাকি’ মনে করে। আবার কোন কোন দেশে এই দিনটিকে ‘সৌভাগ্যের দিন’ হিসেবে মনে করেন।

বাংলাদেশে লিপ ইয়ারে যাদের জন্মদিন পালন করা হয় তাদের মধ্যে সুপরিচিত নাট্যব্যক্তিত্ব মামুনুর রশিদ অন্যতম।

তিনি বলছিলেন, চার বছর পর জন্মদিন ফিরে আসার বিষয়টিকে তার কাছে বেশ আনন্দের বলেই মনে হয়। ৬৮ বছরে মামুনুর রশিদের জন্মদিন এসেছে ১৭ বার।

তিনি বলেন, “ আমাদের সময় জন্মদিন পালনের রেওয়াজ ছিলনা। লিপ ইয়ারে জন্মদিন নিয়ে তেমন একটা ভাবিনি।”

তবে চারবছর পরে জন্মদিন ফিরে আসায় এই দিনটিতে অনেক বেশি শুভেচ্ছা পান মামুনুর রশিদ। কারণ দিন হিসেবে এটি একবারেই ব্যতিক্রম।

সূত্র: বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা