মঙ্গলবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহিলা সমিতি মঞ্চে মাসব্যাপী ভাঙ্গা-গড়া নাট্যোৎসব শুরু

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ কোন কিছু নতুন করে গড়ার জন্য যখন ভাঙ্গা হয় তখন বিষয়টি হয়ে ওঠে তাৎপর্যপূর্ণ। তেমনই ঘটনা ঘটেছে দেশের ঐতিহ্যবাহী রঙ্গমঞ্চ বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনের বেলায়। ১৯৭৩ সালে সদ্য স্বাধীন দেশে নাট্যচর্চার তীর্থ কেন্দ্র হয়ে উঠেছিল এই মঞ্চটি। নতুন দেশের নতুন স্বপ্ন নিয়ে মঞ্চটিকে ঘিরে নাট্য আন্দোলনের নিজেদের সমর্পণ করেছিলেন নাট্যকর্মীরা। সেই সূত্রে নাটক মঞ্চায়নের বেইলি রোড পেয়েছিল নাটক সরণি নামে পরিচিত হওয়ার বিশেষ মর্যাদা। মাঝে ২০১১ সালে সংস্কারের কাজে ভেঙে দেয়া হয় মঞ্চটি। আধুনিকায়নের কাজ শেষে আবার চালু হলো নাট্যচর্চার গৌরবময় ইতিহাসের সাক্ষী নবনির্মিত মিলনায়তনটি। রবিবার থেকে নবযাত্রার সূচনায় মঞ্চটিতে শুরু হলো মাসব্যাপী ভাঙ্গা-গড়া নাট্যোৎসব। ‘মঞ্চে নাটক দেখুন, ঐতিহাসিক মহিলা সমিতি মঞ্চে আসুন’ সেøাগানে উৎসবের আয়োজক বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। সহযোগিতায় রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়। এ উৎসবের মাধ্যমে মঞ্চটিতে আবারও শুরু হলো নিয়মিত নাটক মঞ্চায়ন।

বসন্ত সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে উৎসব উদ্বোধন করেন অতিথিরা। এর আগে অতিথিসহ দর্শনার্থীরা সকলে ঠোঁটে ঠোঁট মিলিয়ে ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ গেয়ে ওঠেন জাতীয় সঙ্গীত। অনুষ্ঠানের সূচনায় দেখানো হয় ইয়ামিন জুয়েল প্রযোজিত বাংলাদেশ মহিলা সমিতি শীর্ষক প্রামাণ্যচিত্র।

উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংস্কৃিতমন্ত্রী আসাদুজ্জামান নূর। ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশিদ, নাসির উদ্দিন ইউসুফ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। স্বাগত বক্তব্য রাখেন উৎসব আহ্বায়ক ও ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে নাটকের মানোন্নয়নের বিষয়টি উল্লেখ করে আসাদুজ্জামান নূর বলেন, নব আঙ্গিকে নির্মিত মঞ্চটিতে মানসম্পন্ন নাট্য প্রদর্শনীর বিষয়েও ভাবতে হবে। শুধু নতুন মঞ্চ হলেই চলবে না, সেই সঙ্গে ভাল নাটক নির্মাণের বিষয়েও গুরুত্ব দিতে হবে। এখন আর আগের মতো মানসম্পন্ন নাটক হচ্ছে না। আর মান ভাল হলেও দর্শকও ঠিকই আসবে নাটক দেখতে।

সভাপতির বক্তব্যে লিয়াকত আলী লাকী বলেন, পৃথিবীতে এই রঙ্গমঞ্চটির মতো নাট্যমঞ্চ খুব কমই আছে যেটাকে ঘিরে তৈরি হয়েছে নাট্যকর্মীদের আবেগ। এ মঞ্চকে ঘিরেই আমরা সেই ঐতিহাসিক স্বর্ণালী সময়ের হাত ধরে ভবিষ্যতের সময়কে নাটকের মাধ্যমে আরও গৌরবদীপ্ত করার প্রত্যয় নিয়ে এগিয়ে যেতে চাই।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে সোনাই মানব শীর্ষক নাটক পরিবেশন করে লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী)। ময়মনসিংহ গীতিকা অবলম্বনে প্রযোজনাটির সঙ্গীত পরিচালনা ও নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। একইসঙ্গে ভাবনা নামের চরিয়ে অভিনয়ও করেছেন। প্রযোজনাটির অন্য অভিনয়শিল্পীরা হলেন রোকসানা আক্তার রূপসা, জাহিদুল কবির লিটন, মমিন মিয়া, শায়লা আহমেদ, তালবিদা আলী মিম, রাবেয়া বসরী সূচনা, সুচিত্রা রানী প্রমুখ।

উৎসবের দ্বিতীয় দিন আজ সোমবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে থিয়েটারের (আরামবাগ) প্রযোজনা নিখাই। আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে এ উৎসব। প্রতিদিন সন্ধ্যায় ৭টায় অনুষ্ঠিত হবে নাটকের প্রদর্শনী।

ফেব্রুয়ারি মাসের নির্বাচিত চলচ্চিত্র প্রদর্শনী ॥ ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ শিরোনামে বাংলাদেশের চলচ্চিত্রকারদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য এবং প্রামাণ্য চলচ্চিত্রের বছরব্যাপী প্রতিযোগিতামূলক চলচ্চিত্র উৎসব ও প্রদর্শনীর আয়োজন করেছে।

যশোর মাতাল পাঁচদিনের লোকসংস্কৃতি উৎসব ॥ স্টাফ রিপোর্টার, যশোর অফিস থেকে জানান, ‘ফিরে চল মাটির টানে’ এ সেøাগানকে সামনে রেখে যশোরে সংস্কৃতিপ্রেমীদের সুরের বন্যায় ভাসিয়ে পাঁচদিনব্যাপী লোকসংস্কৃতি উৎসব শেষ হয়েছে। উদীচী যশোরের আয়োজনে টাউন হল ময়দানের এ উৎসব অনুষ্ঠিত হয়। এপার বাংলা ও ওপার বাংলার খ্যাতিমান শিল্পীরা তাদের মনোমুগ্ধকর পরিবেশনায় সংস্কৃতপ্রেমী যশোরবাসীকে মাতিয়ে দেন।

২৪-২৮ ফেব্রুয়ারি পাঁচদিনের উৎসবে ভারতের বিখ্যাত বাউল শিল্পী শ্যামসুন্দর দাস, চ্যানেল আই সেরা কণ্ঠের শিল্পী আশিকুর রহমান, দেশ বরেণ্য নৃত্যশিল্পী তামান্না রহমান ও তার দলের পরিবেশনায় মণিপুরি নৃত্য পরিবেশিত হয়।

শীর্ষ সংবাদ:
বীমা নিয়ে দুর্নীতি বন্ধে সবাইকে সতর্ক থাকতে হবে         প্রেসক্লাবের সামনে পুলিশ অনেক ধৈর্যের পরিচয় দিয়েছে         চ্যালেঞ্জ মোকাবেলা ॥ পিটিএ এফটিএতে যুক্ত হচ্ছে নতুন নতুন দেশ         অতি আহরণে হুমকির মুখে সামুদ্রিক মৎস্যসম্পদ         ভোট পাবে না জেনেই বিএনপি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে         হঠাৎ বেড়েছে আত্মহত্যা         মুশতাকের কিভাবে মৃত্যু হয়েছে তা তদন্তে বেরিয়ে আসবে         দেশে করোনা শনাক্তের হার হঠাৎ বাড়ল         ফ্রিজ মার্কেটের ৮০ ভাগ দেশীয় ব্র্যান্ডের দখলে         মাদ্রাসায় পতাকা ওঠানো ও জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করতে হবে         মুশতাকের মৃত্যু ॥ হলফনামা আকারে জানতে চায় হাইকোর্ট         সোশ্যাল মিডিয়া থেকে ৮০ ভাগ তরুণ জঙ্গীবাদে উদ্বুদ্ধ হচ্ছে         ৪ থেকে ১০ এপ্রিল জাটকা সংরক্ষণ সপ্তাহ         কাল, পরশু আরও সাড়ে তিন হাজার রোহিঙ্গা ভাসানচরে যাচ্ছে         আগামীকাল চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ         বেনাপোল দিয়ে পালিয়েছেন পি কে হালদার         বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৮৫         মুশতাকের কীভাবে মৃত্যু হলো তা তদন্তে বেরিয়ে আসবে ॥ তথ্যমন্ত্রী         আলজাজিরার প্রতিবেদন নিয়ে যুক্তরাষ্ট্রে কেউ প্রশ্ন তোলেনি