সোমবার ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাগমারায় মনোনয়ন যুদ্ধে জঙ্গী ও চরমপন্থীরা!

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর বাগমারা উপজেলার পূর্বাঞ্চলের পাঁচটি ইউনিয়নে দলীয় মনোনয়ন পেতে এবার মাঠে নেমেছে ডজনখানেক জেএমবি ও চরমপন্থী সদস্য। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি থেকে দলীয় মনোনয়ন নিতে তৎপরতা শুরু করেছেন তারা।

পুলিশের তালিকাভুক্ত এসব জেএমবি ও চরমপন্থী সদস্যের অনেকেই ইতোমধ্যে দলীয় প্রধান ও স্থানীয় নেতৃবৃন্দসহ নিজের ছবি দিয়ে পোস্টার, ফেস্টুন ও ব্যানার টাঙিয়েছেন এলাকায়। এদের অধিকাংশের বিরুদ্ধে হত্যাসহ একাধিক মামলা রয়েছে। জামিনে থেকে তারা নির্বাচনের প্রস্তুতি নিয়ে শোডাউন ছাড়াও বিভিন্নভাবে প্রচার চালাচ্ছেন। উপজেলার ১৬টি ইউনিয়ন নিয়ে গঠিত রাজশাহীর সর্ববৃহৎ এই উপজেলার পূর্বাঞ্চলে রয়েছে গোয়ালকান্দি, হামিরকুৎসা, যোগীপাড়া, ঝিকড়া ও মাড়িয়া ইউনিয়ন। ১৯৯৬ সালে যোগীপাড়ার তৎকালীন ইউপি চেয়ারম্যানকে জবাই করে আত্মপ্রকাশ ঘটে নিষিদ্ধ ঘোষিত চরমপন্থী সংগঠন সর্বহারা পার্টির। আর ২০০৪ সালে গোয়ালকান্দির পলাশী গ্রামে এক যুবককে জবাই করে আত্মপ্রকাশ করে সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাইয়ের নেতৃত্বে জঙ্গী সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি)। তবে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর এই ইউনিয়নগুলো জেএমবি ও চরমপন্থীমুক্ত হয়।

স্থানীয় সূত্রমতে, উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নে চেয়ারম্যান পদে বিএনপির মনোনয়ন চান জঙ্গী সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) এক সময়ের শীর্ষ নেতা সিদ্দিকুর রহমান ওরফে বাংলাভাইয়ের অন্যতম সহযোগী মামুনুর রশিদ ওরফে মামুন মুহুরি। পুলিশের তালিকাভুক্ত এই জেএমবি ক্যাডারের বিরুদ্ধে হত্যা ও সন্ত্রাসী কার্মকা-ের প্রায় ডজনখানেক মামলা রয়েছে। একাধিকবার তিনি গ্রেফতারও হয়েছিলেন। ২০০৪ সালের ১ এপ্রিল মামুন মুহুরির নিজ গ্রাম পলাশীতে বাংলাভাইয়ের নেতৃত্বে একজনকে জবাই করে হত্যার মাধ্যমে জেএমবির আত্মপ্রকাশ ঘটেছিল। সে সময় মামুন মুহুরি ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক থাকলেও জেএমবিতে যোগ দিয়ে বাংলাভাইয়ের অন্যতম সহযোগী হিসেবে কাজ করেন। ছাড়াও এ ইউনিয়নে বিএনপির দলীয় মনোনয়ন চান উপজেলার যুগ্ম-সাধারণ সম্পাদক ইউসুফ আলী এবং জামায়াত নেতা ও বর্তমান চেয়ারম্যান আব্দুল মজিদ খান।

Sheikh Rasel

অপরদিকে, এ ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চান আওয়ামী লীগের প্রবীণ নেতা আব্বাস আলী, আব্দুস সালাম ও আলমগীর হোসেন। এদের মধ্যে ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর জাতীয় পার্টি থেকে যোগ দেয়া আলমগীর হোসেনের নাম চরমপন্থী সংগঠন সর্বহারা দলের সদস্য হিসেবে পুলিশের তালিকায় রয়েছে। তিনি বর্তমানে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতিও। হামিরকুৎসা ইউনিয়নে এবার জাতীয় পার্টি থেকে দলীয় মনোনয়ন চান বাংলাভাইয়ের আরেক অন্যতম সহযোগী মাহাতাব উদ্দিন খামারু।

শীর্ষ সংবাদ:
বাঁধভাঙ্গা উচ্ছ্বাস ॥ স্বপ্নের পদ্মা সেতু পাড়ি দিতে ঢল         পদ্মা সেতু হওয়াতে বিএনপি নেতারা খুশি হতে পারেননি ॥ তথ্যমন্ত্রী         পদ্মা সেতুর প্রথম লেডি বাইকার রুবায়াত রুবা         নিম্ন আয়ের ৮৪ শতাংশ নাগরিক কোন সঞ্চয় করেন না         সব মুক্তিযোদ্ধা দু’মাসের মধ্যে ডিজিটাল সনদ, আইডি কার্ড পাবেন         স্বাধীনতাবিরোধী অপশক্তি সমাজে ঘৃণা ও সন্ত্রাসের ভাইরাস ছড়াচ্ছে         ফিফা নারী আন্তর্জাতিক ফুটবল সিরিজ জিতল বাংলাদেশ         সোমবার ভোর থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনা, গুরুতর আহত ২         সয়াবিন তেলের দাম লিটারে ৬ টাকা কমলো         পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খোলার আরেক ভিডিও ভাইরাল         পদ্মা সেতুর নাট খুলে ভাইরাল যুবক আটক         আমরা মাথা উঁচু করে চলবো ॥ প্রধানমন্ত্রী         ‘মুক্তিযোদ্ধার ভুয়া সনদ বাতিলের প্রক্রিয়া অব্যাহত থাকবে’         শিক্ষা বিভাগে সেবা পেতে ভোগান্তি প্রভাবমুক্ত ও ভোগান্তিহীন সেবা দেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর         করোনা : মৃত্যু ২, শনাক্তের হার বেড়ে ১৫.৬৬         শুরু হলো সবচেয়ে বড় কলেরার টিকাদান কর্মসূচি         বাসের ধাক্কায় ভাঙলো পদ্মা সেতুর টোল প্লাজার দুটি ব্যারিয়ার         বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বছরে ২ সেমিস্টার, উদ্বেগে শিক্ষার্থী ও অভিভাবকরা         হজে গিয়ে ভিক্ষা করার দায়ে বাংলাদেশি গ্রেফতার