সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-মালয়েশিয়া বাণিজ্য ফোরাম হচ্ছে আগামী মাসে

  • শুল্ক ও কোটামুক্ত সুবিধায় রফতানি করতে এফটিএ’র চিন্তাভাবনা

এম শাহজাহান ॥ দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগামী মাসে বাংলাদেশ-মালয়েশিয়া বাণিজ্য ফোরাম গঠন করা হবে। একই সঙ্গে শুল্ক ও কোটামুক্ত সুবিধায় রফতানি করতে দেশটির সঙ্গে এফটিএ (ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) করার চিন্তাভাবনা করা হচ্ছে। বাণিজ্য ফোরামে ১০ জন করে দুই দেশের ২০ জন প্রতিনিধি থাকবেন। দুই দেশের বাণিজ্য মন্ত্রণালয় এসব বিষয় চূড়ান্ত করবে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

জানা গেছে, সরকারের উদার বাণিজ্যনীতি এবং বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় মালয়েশিয়ার উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চান। দেশের ম্যানুফ্যাকচারিং, রেল, সড়ক, বিদ্যুত, আইটি, টেলিকম এবং সেবা খাতে বিনিয়োগ করতে চান তারা। সম্প্রতি মালয়েশিয়ার বিনিয়োগ ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী দাতো শ্রী মুসতোবা মোহাম্মদ বাংলাদেশ সফর করেছেন। ওই সময় তিনি অর্থ ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

জানা গেছে, ইতোপূর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালয়েশিয়া সফরের সময় বাংলাদেশ-মালয়েশিয়া একটি চুক্তি, একটি প্রটোকল ও দুটি সমঝোতা স্মারক সই হয়। এসব চুক্তি যাতে দ্রুত বাস্তবায়ন হতে পারে সে বিষয়েও এখন জোর দেয়া হচ্ছে। এছাড়া মালয়েশিয়ায় প্রায় ৬ লাখের মতো বাংলাদেশী কর্মী রয়েছেন। কর্মী নিয়োগ বাড়ানোর বিষয়টিও নিয়ে কাজ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এছাড়া ব্যবসায়িক ফোরাম গঠন ও এফটিএ করা গেলে দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও মজবুত হওয়ার সুযোগ তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সম্প্রতি তাঁর দফতরে জানান, বাণিজ্য প্রসারের পাশাপাশি বিনিয়োগ বাড়াতে ব্যবসায়িক ফোরাম গঠনে সম্মত হয়েছে উভয় দেশ। মালয়েশিয়ায় রফতানি বাড়াতে এবং উভয় দেশের ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য আলোচনা করবে এই ফোরাম। তিনি বলেন, এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হিসেবে মালয়েশিয়ার বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চাইবে। এরই মধ্যে ১৯টি আইটেমে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে মালয়েশিয়া। কোন কোন ট্যারিফ লাইনকে তারা এরই মধ্যে শুল্কমুক্ত করে দিয়েছে। বাণিজ্যমন্ত্রী বলেন, তারা আলোচনা করেছেন, মুক্ত বাণিজ্য চুক্তি করার জন্য। আগামী মাসে দ্বিপক্ষীয় বৈঠকে এ বিষয়গুলো চূড়ান্ত করা হবে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত