বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-মালয়েশিয়া বাণিজ্য ফোরাম হচ্ছে আগামী মাসে

  • শুল্ক ও কোটামুক্ত সুবিধায় রফতানি করতে এফটিএ’র চিন্তাভাবনা

এম শাহজাহান ॥ দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগামী মাসে বাংলাদেশ-মালয়েশিয়া বাণিজ্য ফোরাম গঠন করা হবে। একই সঙ্গে শুল্ক ও কোটামুক্ত সুবিধায় রফতানি করতে দেশটির সঙ্গে এফটিএ (ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) করার চিন্তাভাবনা করা হচ্ছে। বাণিজ্য ফোরামে ১০ জন করে দুই দেশের ২০ জন প্রতিনিধি থাকবেন। দুই দেশের বাণিজ্য মন্ত্রণালয় এসব বিষয় চূড়ান্ত করবে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

জানা গেছে, সরকারের উদার বাণিজ্যনীতি এবং বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় মালয়েশিয়ার উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চান। দেশের ম্যানুফ্যাকচারিং, রেল, সড়ক, বিদ্যুত, আইটি, টেলিকম এবং সেবা খাতে বিনিয়োগ করতে চান তারা। সম্প্রতি মালয়েশিয়ার বিনিয়োগ ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী দাতো শ্রী মুসতোবা মোহাম্মদ বাংলাদেশ সফর করেছেন। ওই সময় তিনি অর্থ ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

জানা গেছে, ইতোপূর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালয়েশিয়া সফরের সময় বাংলাদেশ-মালয়েশিয়া একটি চুক্তি, একটি প্রটোকল ও দুটি সমঝোতা স্মারক সই হয়। এসব চুক্তি যাতে দ্রুত বাস্তবায়ন হতে পারে সে বিষয়েও এখন জোর দেয়া হচ্ছে। এছাড়া মালয়েশিয়ায় প্রায় ৬ লাখের মতো বাংলাদেশী কর্মী রয়েছেন। কর্মী নিয়োগ বাড়ানোর বিষয়টিও নিয়ে কাজ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এছাড়া ব্যবসায়িক ফোরাম গঠন ও এফটিএ করা গেলে দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও মজবুত হওয়ার সুযোগ তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সম্প্রতি তাঁর দফতরে জানান, বাণিজ্য প্রসারের পাশাপাশি বিনিয়োগ বাড়াতে ব্যবসায়িক ফোরাম গঠনে সম্মত হয়েছে উভয় দেশ। মালয়েশিয়ায় রফতানি বাড়াতে এবং উভয় দেশের ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য আলোচনা করবে এই ফোরাম। তিনি বলেন, এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হিসেবে মালয়েশিয়ার বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চাইবে। এরই মধ্যে ১৯টি আইটেমে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে মালয়েশিয়া। কোন কোন ট্যারিফ লাইনকে তারা এরই মধ্যে শুল্কমুক্ত করে দিয়েছে। বাণিজ্যমন্ত্রী বলেন, তারা আলোচনা করেছেন, মুক্ত বাণিজ্য চুক্তি করার জন্য। আগামী মাসে দ্বিপক্ষীয় বৈঠকে এ বিষয়গুলো চূড়ান্ত করা হবে।

শীর্ষ সংবাদ:
বৈরুতে জোড়া বিস্ফোরণে নিহত ৭৮, আহত প্রায় ৪০০০         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         সাবরিনা-আরিফসহ আট জনের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে ডিবি         লেবাননে বিস্ফোরণে কয়েকজন বাংলাদেশি আহত         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব         সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ         টাইমস স্কয়ারে দেখানো হবে না রামমন্দিরের ভূমিপূজার ছবি         বৈরুতে বিস্ফোরণ ॥ সহায়তার আশ্বাস দিলেন সমব্যথী বিশ্বনেতারা         নরওয়ের ফ্যালকন-২০’র গতিবিধি আটকে দিল রাশিয়ার মিগ-৩১         ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে ভয়াবহ বিস্ফোরণ         চামড়ার বাজারে ধস ॥ প্রধান চার কারণ চিহ্নিত         মানুষের উন্নত জীবন ধারা নিশ্চিত করাই মূল লক্ষ্য         ষড়যন্ত্রকারীদের অপচেষ্টার বিরুদ্ধে সতর্ক থাকুন ॥ কাদের         নরেন দাস ছিলেন বঙ্গবন্ধুর একনিষ্ঠ সৈনিক ॥ আইনমন্ত্রী         জুলাইয়ে রেমিটেন্সে রেকর্ড         টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা নিহত         আজ শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী         এক সপ্তাহের মধ্যে বন্যার পানি কমবে         করোনা পরীক্ষার সংখ্যা কমলেও রোগী শনাক্তের হার বেড়েছে        
//--BID Records