সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফরিদপুর চিনিকলের মাড়াই মৌসুম শেষ

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর ॥ মধুখালীতে অবস্থিত ফরিদপুর চিনিকলের ২০১৫-২০১৬ অর্থবছরের আখ মাড়াই মৌসুম শেষ হয়েছে। শুক্রবার রাত পৌনে ৮টার দিকে আনুষ্ঠানিকভাবে এ মৌসুমের জন্য আখ মাড়াই সমাপ্তি ঘোষণা করা হয়।

ফরিদপুর চিনিকল সূত্রে জানা গেছে, ২০১৫-২০১৬ আখ মাড়াই মৌসুম গত বছরের ২০ নবেম্বর শুরু হয়ে ৫ ফেবব্রুয়ারি শুক্রবার পর্যন্ত মোট ৭৮ কার্যদিবসে ৭৪ হাজার ৫ মে. টন আখ মাড়াই করে প্রায় চার হাজার ৫ শ’ মে. টন চিনি উৎপাদন করে। চলতি আখ মাড়াই মৌসুমে ৯০ হাজার মে.টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধার্য ছিল। ফরিদপুর চিনিকল শ্রমজীবী ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল বসু জানান, আখের সরবরাহ ঠিকমতো না পাওয়ায় আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্র অর্জন করা সম্ভব হয়নি। তিনি বলেন, ফরিদপুর চিনিকলের গুদামে গত দুই বছরের চিনি মজুদ রয়েছে।

সোনামসজিদ বন্দর দিয়ে ছোট পাথর আমদানি বন্ধ

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ মূল্য বৃদ্ধিসহ নিম্নমানের পাথর ঠেলে দেয়ার প্রতিবাদে আজ শনিবার থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ছোট পাথর আমদানি বন্ধ করে দিয়েছে বাংলাদেশের আমদানি কারকরা। আমদানি রফতানি গ্রুপের সভাপতি আবু তালেব সংগঠনের এক সভার মাধ্যমে এই সিদ্ধান্ত গ্রহণ করে। ভারতীয় পাথর রফতানিকারকদের উপর চাপ সৃষ্টির জন্যই আপাতত পাথর আমদানি স্থগিত করেছে এখানকার আমদানিকারকরা বলে জানান।

পোশাক শিল্প খাত এখন ঘুরে দাঁড়াতে শুরু করেছে

ধামরাইয়ে বাণিজ্যমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, সাভার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রানা প্লাজা ও তাজরীন গার্মেন্টস ট্র্যাজেডি পর তৈরি পোশাক শিল্প খাতে যে ক্ষত তৈরি হয়েছে, তা থেকে ঘুরে দাঁড়াতে সরকার সাত বছর মেয়াদী বিভিন্ন কর্মসূচী প্রণয়ন করেছে। এ খাত এখন ঘুরে দাঁড়াতে শুরু করেছে। দেশেই আন্তর্জাতিকমানের কারখানা তৈরি হচ্ছে। নিজেদের টিকে থাকতে ও বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে সবাই এখন পরিবেশবান্ধব কারখানার দিকে ঝুঁকছে। প্রতিযোগিতায় নতুন নতুন সক্ষমতা অর্জন করায় ক্রেতাদের নির্ভরতাও বাড়ছে দেশী পোশাক শিল্পের ওপর।

শনিবার দুপুরে ধামরাই থানাধীন বালিথায় ‘একেএইচ’ গ্রুপের ‘একেএইচ ইকো এ্যাপারেলস’ নামের তেরি পোশাক কারখানার উদ্বোধন করতে এসে তিনি এ সকল কথা বলেন। ‘একেএইচ’ গ্রুপের চেয়ারম্যান দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, ‘একেএইচ’ গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম। এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বুম বার্নিকাট, স্থানীয় সংসদ সদস্য এম.এ. মালেক, সাবেক সাংসদ বেনজীর আহমেদ, বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, এফবিসিআইএর সাবেক সভাপতি একে আজাদ প্রমুখ।

দেশের একমাত্র পরিবেশবান্ধব শার্ট তৈরির পোশাক কারখানার হিসেবে ধামরাইয়ে ১৩ একর জায়গায় নিয়ে প্রায় ৪ লাখ ৮০ হাজার বর্গফুটের এ পোশাক কারখানা নতুন করে কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে সাড়ে চার হাজার শ্রমিকের।

যুক্তরাষ্ট্রের লিড গোল্ড সার্টিফায়েড প্রতিষ্ঠান হিসেবে নতুন এ কারখানার অন্যতম বৈশিষ্টই হচ্ছে মোট জায়গার প্রায় ৬০ শতাংশ জায়গা ছেড়ে দেয়া হয়েছে প্রকৃতি ও সবুজের জন্য।

শীর্ষ সংবাদ:
বাড়বে না ঈদুল আজহার ছুটি, থাকতে হবে কর্মস্থলে         লাখের কাছাকাছি সুস্থের সংখ্যা, মৃত্যু আরও ৩৯ জনের         ভারি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা         জুলাইতে রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন         তিন দিনের রিমান্ডে ডা. সাবরিনা         সাহেদের অবৈধ সম্পদের খোঁজে মাঠে দুদক         করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় ময়ূর-২ এর মাস্টার গ্রেফতার         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২৮ লাখ, মৃত্যু ৫ লাখ ৬৮ হাজার         বিশ্বে একদিনে ২ লক্ষাধিক মানুষের করোনা শনাক্তের রেকর্ড         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         চীনে বন্যায় ১৪১ প্রাণহানির শঙ্কা ॥ সতর্কতা জারি         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা        
//--BID Records