বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুপার লীগে সবার আগে ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ টানা দ্বিতীয় জয় তুলে নিয়ে সবার আগে অনুর্ধ-১৯ বিশ্বকাপের সুপার লীগ পর্বের কোয়ার্টার ফাইনালে উঠেছে ইংল্যান্ড অনুর্র্ধ-১৯ দল। শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজ অনুর্ধ-১৯ দলকে ৬১ রানে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপ থেকে এ যোগ্যতা অর্জন করে ইংলিশরা। একই গ্রুপে টানা দ্বিতীয় হারে ফিজির বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেছে। তারা এমএ আজিজ স্টেডিয়ামে ৭ উইকেটে হেরেছে জিম্বাবুইয়ে অনুর্ধ-১৯ দলের কাছে। ‘এ’ গ্রুপের একমাত্র ম্যাচে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৯ উইকেটে স্কটল্যান্ডকে পরাজিত করে শুভ সূচনা করেছে নামিবিয়া অনুর্ধ-১৯ দল। আজ চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জিতলেই সুপার লীগ নিশ্চিত হবে ভারতেরও। ‘ডি’ গ্রুপ থেকে একই সুযোগ নেপালেরও। সেজন্য তাদের হারাতে হবে আয়ারল্যান্ডকে। ‘সি’ গ্রুপে অপর দুই ম্যাচে শ্রীলঙ্কা-আফগানিস্তান এবং পাকিস্তান-কানাডা লড়াইয়ে সুপার লীগে ওঠার সুযোগ লঙ্কান ও পাক যুবাদের।

প্রস্তুতি ম্যাচে আয়োজক বাংলাদেশের স্পিন আক্রমণের কাছে নতি স্বীকার করেছিল ইংলিশ যুবারা। কিন্তু শুক্রবার ওই পরাজয়টাই সুফল বয়ে এনেছে তাদের জন্য। ওয়েস্ট ইন্ডিজের স্পিন আক্রমণ ভালভাবেই সামলেছে তারা। ড্যান লরেন্স ও কালাম টেইলরের জোড়া অর্ধশতকে ৭ উইকেটে ২৮২ রানের বড় সংগ্রহ গড়ে তারা। লরেন্স ৫৬ বলে ৮ চারে ৫৫ এবং টেইলর ৬৭ বলে ২ চার ও ৩ ছক্কায় ৫৯ রান করেন। এছাড়া জর্জ বার্টলেট ৪৮ ও জ্যাক বার্নহ্যাম ৪৪ রান করেন। গিরডন পোপ ৪৫ রানে দুই উইকেট নেন। জবাবে ক্যারিবীয় যুবারা ৪৩.৪ ওভারে ২২১ রানে গুটিয়ে যায়। যদিও পোপ ৬০ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৬০ এবং কিমো পল ৫৮ বলে ৭ চার ও ১ ছক্কায় ৬৫ রান করেছিলেন। বাকিদের ব্যর্থতায় জিততে পারেনি তারা। পেসার সাকিব মাহমুদ ৪২ রানে ৪ উইকেট নিয়ে ধস নামান। প্রথম ম্যাচে ২৯৯ রানে ফিজিকে হারিয়েছিল ইংলিশরা। ফলে টানা দুই ম্যাচ জিতে সুপার লীগ নিশ্চিত করে তারা।

এমএ আজিজ স্টেডিয়ামে বাঁচা-মরার লড়াই ছিল ফিজি অনুর্ধ-১৯ দলের। কিন্তু আগে ব্যাট করে মাত্র ৮১ রানেই গুটিয়ে যায় তারা ২৭.১ ওভারে। কাকাকাকা টিকোইসুভা সর্বোচ্চ ১৯ রান করেন। অফস্পিনার ওয়েসলি মাধেভেরি মাত্র ২৪ রানে ৫ উইকেট শিকার করেন। জবাবে মাত্র ১৮.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ৮৪ রান তুলে ৭ উইকেটের বড় জয় নিয়ে শুভ সূচনা করে জিম্বাবুইয়ে। জেরেমি সøাই ২৯ রানে অপরাজিত থাকেন। টানা দুই হারে সুপার লীগ প্রায় অনিশ্চিত হয়ে গেছে ফিজির। ‘এ’ গ্রুপের একমাত্র ম্যাচে লফটি ইটনের অলরাউন্ড নৈপুণ্যে স্কটল্যান্ড যুবাদের ৯ উইকেটে বিধ্বস্ত করে শুভ সূচনা করেছে নামিবিয়া অনুর্ধ-১৯। ৩৬.৩ ওভারে মাত্র ১৫৯ রানে গুটিয়ে যায় স্কটিশরা। ভ্যান লিনজেন ১৯ রানে নেন ৩ উইকেট। জবাব দিতে নেমে ওপেনার লফটি ইটনের অপরাজিত ৬৭ ও নিকো ডেভিনের ৫২ রানের সুবাদে মাত্র ২৬ ওভারেই ১ উইকেটে ১৬২ রান তুলে ৯ উইকেটের বিশাল জয় তুলে নেয় নামিবিয়ার যুবারা।

শীর্ষ সংবাদ:
৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’