রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিজ বাঁচানোর লড়াই অস্ট্রেলিয়ার

  • মেলবোর্নে দ্বিতীয় টি২০আজ, ভারতের দৃষ্টি জয়

স্পোর্টস রিপোর্টার ॥ এবার অস্ট্রেলিয়া সফরের শুরু থেকেই ভারতীয় দল বেশ ভাল ক্রিকেট খেলেছে। ওয়ানডে সিরিজে সবগুলো ম্যাচেই স্বাগতিকদের সঙ্গে সমান তালে লড়ে জয়ের আশা জাগিয়েও হেরে গেছে। অবশেষে কাক্সিক্ষত জয়ের ঠিকানা পেয়েছে সফরকারীরা শেষ ম্যাচে। আর একটি জয়ে উজ্জীবিত ভারতীয় দল টি২০ সিরিজের প্রথম ম্যাচেই দারুণ জয় তুলে নিয়েছে। তিন ম্যাচ টি২০ সিরিজের আজ দ্বিতীয় টি২০ মেলবোর্নে। সিরিজ বাঁচাতে হলে আজ জিততেই হবে অস্ট্রেলিয়াকে। আর দারুণ অনুপ্রাণিত মহেন্দ্র সিং ধোনির দল চায় আগেভাগেই সিরিজ জিততে। বাংলাদেশ সময় ২টা ৩৮ মিনিটে ম্যাচটি শুরু হবে।

গত বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবসে জ্বলে ওঠে ভারতীয় দল। দারুণ ব্যাটিং ওয়ানডে সিরিজেও করেছিল সফরকারীরা। কিন্তু অল্পের জন্য অসিদের হারাতে ব্যর্থ হয়েছে। তবে শেষ ওয়ানডেতে দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। ৩৩১ রানের লক্ষ্য তাড়া করতে নেমেও অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় ৬ উইকেটে। সেটার ছাপ দেখা গেছে টি২০ সিরিজের প্রথমেই। সেদিন ছিল প্রজাতন্ত্র দিবস, আর শেষ ওয়ানডে জিতে আত্মবিশ্বাসী হয়ে ওঠা ভারতীয়রা দুর্দান্ত ব্যাটিং প্রদর্শনী দেখিয়েছে। অবশেষে ম্যাচটি ৩৭ রানে জিতে যায় ধোনির দল। দারুণ ব্যাটিং করেন টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। বোলাররাও অসিদের আটকে রাখতে পেরেছেন। বিশেষ করে তরুণ উদীয়মান তারকা জসপ্রিত বুমরাহ দারুণ বোলিং করে নজর কেড়েছেন। এ্যাডেলেইড ওভালের টি২০ দিয়ে ভারতীয় দলে আবার ফিরেছেন অলরাউন্ডার যুবরাজ সিং। তবে কোহলিদের দারুণ নৈপুণ্যের কারণে তাকে আর ব্যাট হাতে নামতে হয়নি। তবে বল হাতে ১ ওভার বোলিং করেছেন যুবরাজ। দিয়েছেন ১০ রান। তাই দীর্ঘদিন পর দলে ফেরাটা তেমন স্বস্তিদায়ক হয়নি এ অলরাউন্ডারের। আজ আরেকটি সুযোগ তার নিজেকে প্রমাণের। আসন্ন এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপের দলে ঠাঁই করে নিতে দারুণ কিছু করে নিজের সামর্থ্যটা এখনও ফুরিয়ে যায়নি তা প্রমাণ করতে হবে যুবরাজকে। টপঅর্ডাররা দারুণ ব্যাটিং যেমন করেছেন, ফিল্ডিংয়ে নামার পরও তৎপরতার ক্ষেত্রে অসিদের চেয়ে ভাল অবস্থানে ছিল ভারতীয় দল। অসিরা অবশ্য দ্বিতীয় টি২০ ম্যাচে আরেকটু দুর্বল হয়ে পড়ছে। ওপেনার ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথতে বিশ্রাম দেয়া হয়েছে। দীর্ঘদিন পর ফেরা পেসার শন টেইট তেমন প্রভাব খাটাতে পারেননি। ৪ ওভারে ৪৫ রান দিয়েছেন তিনি যা টি২০ ক্যারিয়ারে এ পেসারের সবচেয়ে বাজে নৈপুণ্য। এরপরও টেইটকে দিয়ে আরও পরীক্ষা চালাতে চায় অসিরা। তবে অসিরা মূলত প্রথম ম্যাচে হেরেছে ভারতীয় স্পিনারদের বলে অহেতুক বড় শট খেলতে গিয়ে। সে তুলনায় ভারতীয় ব্যাটসম্যানরা সিঙ্গেলস ও ডাবলস রান নিয়ে নিজেদের ওপর থেকে চাপটা কমিয়েছে। সেদিক থেকেও অসি ব্যাটসম্যানরা পিছিয়ে থেকেছেন। এসব কারণে আবারও উসমান খাজাকে বাইরে রাখা হতে পারে। এ্যাডেলেইডে হারের পর অসি অধিনায়ক এ্যারন ফিঞ্চ দাবি করেন তিনি রান না নেয়ার ক্ষেত্রে ওয়ার্নার ও স্মিথের ওপর বাড়তি চাপ প্রয়োগ করেছেন। অথচ ৩৩ বলে ৪৪ রান করেই সাজঘরে ফেরেন তিনি। মিডল অর্ডারে গতি সঞ্চার করাতে আজ অস্ট্রেলিয়া দলে ফিরতে পারেন বিধ্বংসী ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। আসন্ন নিউজিল্যান্ড সফরের আগে অধিক চাপ থেকে মুক্তি দেয়ার জন্যই ওয়ার্নার ও স্মিথকে বিশ্রাম দেয়া হয়েছে। কারণ দু’জন টেস্ট দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক। আর ট্রাভিস হেড ও ক্রিস লিন আরেকটি সুযোগ পেতে যাচ্ছেন।

অভিজ্ঞ শেন ওয়াটসনকে সেক্ষেত্রে আরেকটু ওপরের দিকে ব্যাটিংয়ে নামানো হতে পারে। শন মার্শ শুধু একাদশেই ফিরছেন এমন নয়, বরং তাকে ফিঞ্চের সঙ্গে ইনিংস উদ্বোধন করতে দেখা যেতে পারে। এছাড়া স্পিন আক্রমণে তরুণ লেগস্পিনার ক্যামেরন বয়েসের জায়গায় ফিরতে পারেন নাথান লিয়ন। অপরদিকে বিজয়ী একাদশে তেমন কোন পরিবর্তনের সম্ভাবনা নেই ভারতের। মেলবোর্নেও অপেক্ষা করছে ব্যাটিং স্বর্গ। হালকা বৃষ্টির সম্ভাবনাটাই সম্ভাব্য দারুণ এক ম্যাচে বাগড়া হতে পারে। তাছাড়া এ্যাডেলেইডের মতোই মেলবোর্নেও বোলারদের জন্য অগ্নিপরীক্ষাই দিতে হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records