বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাম্পাস সংবাদ

শিক্ষকতায় দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান

গ্লোবাল ভিশন ইন্টারন্যাশনাল (দক্ষিণ কোরিয়া) এবং কঙওঈঅ এর যৌথ আয়োজনে নতুন অনভিজ্ঞ শিক্ষকদের ১ মাসব্যাপী ট্রেনিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। ট্রেনিং প্রোগ্রামটির শিরোনাম- ‘বাংলাদেশের তরুণদের শিক্ষকতায় দক্ষতা বৃদ্ধির মাধ্যমে শিক্ষার পরিবেশ উন্নয়ন প্রকল্প।’

একটি প্রকল্পের অধীনে এ ট্রেনিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। প্রকল্পের মেয়াদ ৬ মাস। এর মধ্যে এক মাস আবাসিকভাবে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হয়। বাকি ৫ মাস প্রশিক্ষণপ্রাপ্তরা নিজ নিজ স্কুলে বিষয়গুলো বাস্তবে প্রয়োগ করবে। আয়োজন প্রতিষ্ঠান গ্লোবাল ভিশন ইন্টারন্যাশনাল বিভিন্ন এলাকা জরিপ করে ৫টি স্কুল থেকে ২ জন করে মোট ১০ জন শিক্ষক-শিক্ষিকাকে ১ম মেয়াদের প্রশিক্ষণ প্রদান করেছে। যাদের মধ্যে ছিলেন উত্তরা ও সাভার থানার ৩টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা এবং নেত্রকোনা জেলার ২টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা। যারা প্রশিক্ষণ নিতে এসেছিল তাদের ছয় মাসের ভাতার ব্যবস্থা করা হয়। স্বনামধন্য দেশী-বিদেশী শিক্ষকরা উক্ত প্রশিক্ষণ প্রদান করেন।

স্টামফোর্ডে ইন্টারভিউ স্কিল শীর্ষক সেমিনার

সম্প্রতি স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এবং কনসাস কনসালটেন্সি যৌথ আয়োজনে স্টামফোর্ডের শিক্ষার্থীদের জন্য একটি সেমিনারের আয়োজন করা হয়। ওহঃবৎারবি ঝশরষষ: টংরহম ংরসঢ়ষব রফবধ ঃযধঃ ুড়ঁ হবাবৎ ড়িঁষফ’াব ঃযড়ঁমযঃ ড়ভ... শীর্ষক সেমিনার ধানম-ি ও সিদ্ধেশ্বরী দুই ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। ধানম-ি ক্যাম্পাসে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সামিউল ওয়াসেক এবং ডন সামদানি। সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে প্রধান বক্তা ছিলেন মোঃ ইব্রাহীম মিয়া এবং মুহাম্মদ আল মামুন। তারা ইন্টারভিউতে সঠিকভাবে নিজেকে উপস্থাপনের কৌশল এবং চাকরিদাতা প্রার্থীর কাছ থেকে কি ধরনের আচরণ পছন্দ করেন সে বিষয়ে বিশদ ব্যখ্যা দেন। সেমিনার শেষে কনসাস কনসালটেন্সি এবং স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ভবিষ্যতে কোলাবোরেশনের মাধ্যমে প্রফেশনাল ট্রেনিং এবং কেরিয়ার ডেভেলপমেন্ট বিষয়ে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবীনবরণ

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গ্রীন রোড ক্যাম্পাসে ড. এমআই পাটোয়ারী অডিটোরিয়ামে সম্প্রতি নবীনবরণ-২০১৬ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. কে এম মহসীন।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ডা. মুহাম্মদ শহীদুল কাদির পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মইনুল ইসলাম, ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল কুদ্দুস, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শওকত আরা হোসেন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. এটিএম মাহবুবুর রহমান, রিসার্চ ও পাবলিকেশন সেলের পরিচালক অধ্যাপক ড. সানা উল্লাহ, বিবিএ অনুষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, ইইটিই বিভাগের চেয়ারম্যান ড. মোঃ আব্দুল বাসেদ, আইন অনুষদের চেয়ারম্যান মিলি সুলতানা, ইংরেজী বিভাগের চেয়ারম্যান মিলি রহমান, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান মোঃ আকবর আলী ও রেজিস্ট্রার অধ্যাপক মোঃ রফিকুল ইসলাম। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সকল বিভাগের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনের দায়িত্বে ছিলেন অতিরিক্ত রেজিস্ট্রার ড. শাহআলম চৌধুরী। শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ক্যাম্পাস প্রতিবেদক

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী