মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তুরস্কে আত্মঘাতী বোমা হামলায় বিদেশী নাগরিকসহ নিহত ১০

জনকণ্ঠ ডেস্ক ॥ তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে ব্যাপক বিস্ফোরণে ১০ জন নিহত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই বিদেশী নাগরিক। এতে অন্তত ১৫ জন জখম হয়েছে। শহরের প্রাণকেন্দ্রে সুলতানআমেত চত্বরে স্থানীয় সময় সকাল ১০টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। জায়গাটি পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। খবর বিবিসি ও এএফপির।

আত্মঘাতী এক হামলাকারী এ বিস্ফোরণ ঘটিয়েছে বলে জানা গেছে। আত্মঘাতী ওই হামলাকারী সিরিয়ার বংশোদ্ভূত বলে জানায় তুরস্কের ডেপুটি প্রধানমন্ত্রী নুমান কুরতুলমাস। তিনি বলেন, আত্মঘাতী হামলায় নিহতদের অধিকাংশ বিদেশী নাগরিক। আহত ১৫ জনের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানান তিনি। তবে এখনও পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি।

তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, এ অঞ্চলে সব সন্ত্রাসীর লক্ষ্যবস্তু হচ্ছে ইস্তাম্বুল। তিনি আরও বলেন, তার দেশ সব সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রেখেছে।

জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মের্কেল বলেছেন, হামলায় জার্মান নাগরিক হতাহত হয়েছে বলে খবর রয়েছে। সরকার বিষয়টি খতিয়ে দেখছে। যারা আক্রান্ত হয়েছে তারা একটি পর্যটন গ্রুপের সদস্য বলে তিনি জানান। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আরও হামলার আশঙ্কা রয়েছে বলে উল্লেখ করে জার্মান নাগরিকদের জনবহুল স্থান এড়িয়ে চলা এবং পর্যটন এলাকায় না যাওয়ার জন্য সতর্ক করে দিয়েছে। নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তাদের এক নাগরিক আহত হয়েছে এবং তিনি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

এক প্রত্যক্ষদর্শী ঘটনাস্থলে নিহতদের ছিন্নভিন্ন দেহ পড়ে থাকতে দেখেছেন বলে জানান সাংবাদিকদের।

ইস্তাম্বুলের গর্বনরের কার্যালয় বলছে এ হামলার জন্য কারা দায়ী এবং কি ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

তুরস্কে এর আগেও বোমা হামলা হয়েছে। গত অক্টোবরে রাজধানী আঙ্কারায় দুটি আত্মঘাতী হামলায় এক শ’র বেশি মানুষ নিহত হয় এবং জুলাইয়ে সিরিয়া সীমান্তের কাছে হামলায় নিহত হয় ৩০ জনের বেশি মানুষ।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার