মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার হজযাত্রা ব্যয় ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা

  • মন্ত্রিসভায় হজ ও ওমরাহ নীতি ও হজ প্যাকেজ- ২০১৬ অনুমোদন

বিশেষ প্রতিনিধি ॥ বিগত বছরের চেয়ে এবার হজযাত্রায় খরচ ছয় হাজার টাকা বাড়ছে। ২০১৬ সালে সরকারী ব্যবস্থাপনায় হজে কোরবানিসহ ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা খরচ হবে। এ লক্ষ্যে সোমবার সচিবালয়ে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি-২০১৬’ এবং ‘হজ প্যাকেজ-২০১৬’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। পাশাপাশি মন্ত্রিসভা ৩৪তম ও ৩৫তম বিসিএসে কারিগরি ও পেশাগত ক্যাডারে শূন্যপদে কোটা শিথিলের প্রস্তাব অনুমোদন দিয়েছে। এতে মুক্তিযোদ্ধা, নারী কিংবা নৃতাত্ত্বিক কোটায় কাউকে না পাওয়া গেলে মেধা তালিকা থেকে শূন্যস্থান পূরণ করা হবে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, গত বছরের চেয়ে এ বছর হজযাত্রায় খরচ ছয় হাজার টাকা বাড়ছে। ২০১৬ সালে সরকারী ব্যবস্থাপনায় হজে কোরবানিসহ ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা খরচ হবে বলে জানিয়েছেন। কোরবানিসহ গত বছর সরকারী ব্যবস্থাপনায় হজ পালনে মোট খরচ ছিল ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। হজ এজেন্সির কার্যক্রম তদারকি করবে ধর্ম মন্ত্রণালয়।

খরচ বাড়ার কারণ জানতে চাইলে শফিউল বলেন, প্রতিবছর ডলারের মূল্যমান কিছু বাড়ে, মুদ্রাস্ফীতি তো আছে। সেই তুলনায় বৃদ্ধিটা বেশি না, সহনীয়ই আছে। এ বছর বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ৮ হাজার ৮৬৮ এবং সরকারী ব্যবস্থাপনায় ৫ হাজার মুসল্লি হজে যেতে পারবেন। সরকারী ব্যবস্থাপনায় গেলে কোরবানি ছাড়া প্যাকেজে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা খরচ হবে। গত বছর এ খরচ ছিল ২ লাখ ৯৬ হাজার ৬০৬ টাকা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বেসরকারী ব্যবস্থাপনায় মৌলিক খরচ ধরা হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৪১ টাকা। এর সঙ্গে খাওয়া-বাড়িভাড়া যোগ করে সংশ্লিষ্টরা বেসরকারী ব্যবস্থাপনার হজ প্যাকেজ ঘোষণা করতে পারবেন। হজে যেতে সর্বোচ্চ খরচ কত হবে তা সরকার নির্ধারণ করে দেয় না জানিয়ে তিনি বলেন, এটা প্রতিযোগিতামূলক। তবে নিজেরা যে স্বেচ্ছাচারীভাবে বাড়াতে পারবে, বিষয়টা তাও নয়।

সরকার অনুমোদিত প্রত্যেকটি হজ এজেন্সি বেসরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য নিজ নিজ প্যাকেজ অনুসারে মক্কা ও মদিনার বাড়ি ও হোটেল ভাড়া, খাওয়া খরচ, মোয়াল্লেমকে প্রদেয় সার্ভিস চার্জ ইত্যাদি ব্যয় চূড়ান্ত করে সর্বোচ্চ দুটি প্যাকেজ ঘোষণা করতে পারবে।

সচিব বলেন, সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী প্রত্যেকটি হজ এজেন্সিকে নিজ নামে ব্যাংক হিসাব খোলা লাগবে। এর মাধ্যমে আবাসন ও খাওয়ার বিল পরিশোধ করতে হবে। হজযাত্রীরা ব্যাংকে টাকা জমা করবেন, ব্যাংক থেকে খরচ করবেন। যাতে স্বচ্ছতা থাকে।

বেসরকারী হজ এজেন্সিগুলোর নানা প্রতারণার অভিযোগ মন্ত্রিসভার আলোচনায় এসেছে কি নাÑ জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়টি আসেনি। তবে এয়ারলাইন্সগুলোর অবহেলার বিষয়টি নিয়ে আলোচনায় এসেছে জানিয়ে তিনি বলেন, গতবার লাগেজ দুই-তিন দিন বা তার পরে এসেছেÑ এটা নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, বিমান মন্ত্রণালয় থেকে আশ্বাস দেয়া হয়েছে, এবার তারা বিষয়টা কঠোরভাবে দেখবে। লাগেজগুলো যেন ঠিকমতো আসেন এবং ফ্লাইটগুলো যেন অস্বাভাবিক বিলম্ব না করে।

বৈঠকে ৩৪তম ও ৩৫তম বিসিএসে কারিগরি ও পেশাগত ক্যাডারে শূন্যপদে কোটা শিথিলের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। ফলে মুক্তিযোদ্ধা, নারী কিংবা নৃতাত্ত্বিক কোটায় কাউকে না পাওয়া গেলে মেধা তালিকা থেকে শূন্যস্থান পূরণ করা হবে।

মন্ত্রিসভা বৈঠকে কোটা শিথিলের প্রস্তাব অনুমোদন হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, নিয়োগ হয়ে যাওয়া ৩৪তম বিসিএসে কারিগরি ও পেশাগত ক্যাডারে কোটার বিপরীতে ৬৭২টি শূন্যপদ রয়েছে। এ পদগুলো ৩৫তম বিসিএসের মেধা তালিকা থেকে অগ্রাধিকারের ভিত্তিতে পূরণ করা হবে। অন্যদিকে, লিখিত পরীক্ষা হয়ে যাওয়া ৩৫তম বিসিএসে মোট ১৮০৩টি পদে নিয়োগ দেয়া হবে।

এই বিসিএসেও কারিগরি ও পেশাগত ক্যাডারে কোটার বিপরীতে যোগ্য লোক না পাওয়া গেলে সেগুলোও এ বিসিএসের মেধা তালিকা থেকে পূরণ করা হবে বলেন জানান সচিব। তিনি বলেন, মুক্তিযোদ্ধা, নারী, নৃতাত্ত্বিক ইত্যাদি কোটার বিপরীতে যোগ্য লোক পাওয়া যাচ্ছে না। এ কারণে পদ শূন্য থেকে যাচ্ছে। এতে সঙ্কট তৈরি হয়েছে। এসব পদ পূরণে মন্ত্রিসভা থেকে অনুমোদন নেয়া হলো।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা