বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাম্পাস সংবাদ

আইইউবিএটি এবং আমারী ঢাকার চুক্তি স্বাক্ষর

আমারী ঢাকা হোটেল এবং ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) ইউনিভার্সিটি এর কলেজ অব ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট (সিটিএইচএম) এর সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। আমারী ঢাকা এর ইডেন বলরুমে এক সমঝোতা চুক্তি স্বাক্ষর আয়োজেন করা হয়। পারস্পরিক বিনিময় প্রশিক্ষণ, ব্যবহারিক কাজ, শিক্ষা, গবেষণা, উন্নয়ন, নির্দেশনা, পরিষেবা এবং পেশাদার এবং প্রশিক্ষক বিনিময় এ ছাড়াও ছাত্র-ছত্রীদের প্রশিক্ষণ, ইন্টার্নশীপ, শিক্ষার্থীদের প্র্যাকটিস যৌথ প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালা, তথ্য বিনিময়ের জন্য অগ্রাধিকার পাবে।

চুক্তি স্বাক্ষর করেন আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রতিষ্ঠাতা প্রফেসর ড. এম আলিমউল্ল্যা মিয়ান ও আমারী ঢাকা-এর জেনারেল ম্যানেজার কেরি জেমস লুইস। আরও উপস্থিত আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আমানউল্লাহ, চেয়াম্যান, মোহাম্মদ মুসা, কর্ডিনেটর, মোফাসেরুল ইসলাম পাভেল, মিস জহুরু জাবিন আনিকা, বিপ্লব কান্তি জয় এবং আমারি ঢাকা-এর মিস সাওয়াদ রশিদ চৌধুরী, মিস জান্নাতুল ফেরদৌস, মিস সাবরিনা মিরধা ও মোহাম্মদ তৌসিফ আহমেদ।

শিক্ষা ম্যাগাজিন এডুকেশন ওয়াচ

খলিলুর রহমান সম্পাদিত শিক্ষাতথ্য ও ক্যারিয়ার ভিত্তিক মাসিক প্রকাশনা এডুকেশন ওয়াচের বর্ষ শুরু সংখ্যায় প্রধান শিরোনাম করা হয়েছে পোশাক শিল্পে ক্যারিয়ার নিয়ে। যারা পোশাক শিল্পে নিজের ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য এই সংখ্যাটি উপকারে আসবে। পোশাক শিল্পের বর্তমান অবস্থা, চাকরির ক্ষেত্রে আপনার উপযুক্ত কর্মস্থল কোনটি হতে পারে এ বিষয়ে এই শিল্পে জড়িত সর্বোচ্চ ব্যক্তিবর্গের মতামত সন্নিবেশিত হয়েছে এবারের সংখ্যায়।

জানুয়ারি থেকে বছর শুরু, কিভাবে পরিকল্পনা করবেন এ বছর। গবেষণাধর্মী লেখা স্থান পেয়েছে এবারের সংখ্যায়। এছাড়া রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্স, সুইডেনে পড়তে গেলে আপনাকে কী করতে হবে, কীভাবে বিনামূল্যে পড়ার সুযোগ পাবেন। রয়েছে বছর জুড়ে শিক্ষায় ঘটে যাওয়া ঘটনাপঞ্জিও। যারা শিক্ষা নিয়ে ভাবেন, কাজ করতে চান তাদের জন্যও এই সংখ্যাটি।

যারা এ ম্যাগাজিনের বিভিন্ন বিষয়ে মতামত দিতে আগ্রহী, তাদের জন্য যোগাযোগ: ০১৯৭১৯৮৬২৭২, ০১৭১১৯৮৬২৭২, ই-মেইল: বফরঃড়ৎবফঁপধঃরড়হধিঃপয@মসধরষ.পড়স।

উচ্চ শিক্ষা মেলা

রাজধানীর ইউটিসি ভবনে অনুষ্ঠিত দু’দিনব্যাপী উচ্চশিক্ষা বিষয়ক মেলায় অংশগ্রহণ করেছে বাংলাদেশ-মালেশিয়া স্টাডি সেন্টার। মেলায় বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার প্যাভিলিয়নে শিক্ষার্থীদের ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে। মেলায় শিক্ষার্থীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিশেষ ছাড়ে ভর্তির সুযোগ পেয়েছে। তবে এ সুযোগ আরও পনেরো দিন পাওয়া যাবে বলে জানান বাংলাদেশ-মালয়েশিয়া স্টাডি সেন্টার কৃর্তপক্ষ। এ বিষয়ে বাংলাদেশ-মালয়েশিয়া স্টাডি সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহিম খান মুকুল বলেন, আমরা দীর্ঘদিন যাবত স্বনামধন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সার্বিক বিষয়ে সহযোগিতা করছি। তিনি আরো উল্লেখ করেন, বর্তমানে টঘঊঝঈঙ-এর জরীপে মালয়েশিয়া বিশে^র মধ্যে ১১তম প্রিফাররেবল দেশ হওয়ায় দিন দিন মালয়েশিয়ায় প্রচুর বাংলাদেশী ছাত্র যাচ্ছে। এদেশে লেখাপড়ার মাধ্যম ইংরেজী হওয়ায় এবং সহজে ভিসা প্রাপ্তি হওয়ায় ছাত্রদের মধ্যে আগ্রহ বাড়ছে। এছাড়া মালয়েশিয়া থেকে সহজেই ১ বছর বা ২ বছর পড়ালেখা করে সহজেই ক্রেডিট ট্রান্সফার করে টক, টঝঅ, অঁং সহ যেকোন দেশে ভিসা প্রাপ্তি অতি সহজ। প্রায় ৩৫টি বিশ্ববিদ্যালয় ও কলেজের প্রতিনিধিত্ব করছে বাংলাদেশ-মালয়েশিয়া স্টাডি সেন্টার। আগামী সেশনে ভর্তি ও স্কলারশিপ পেতে রেজিস্টেশন করুন: : যঃঃঢ়://মড়ড়.মষ/ভড়ৎসং/ড৫এজঈানঢ়িম

বিস্তারিত জানতে যোগাযোগঃ বাংলাদেশ-মালেশিয়া স্টাডি সেন্টার লিমিটেড। সুইট ই-৪, (চতুর্থ তলা), বিটিআই সেন্টার প্লাজা। ৯৫ গ্রিন রোড, ফার্মগেট, ঢাকা-১২১৫। ফোন: +৮৮-০২-৯১১৮১১১, ০১৭৭৭৩৩৩৩০, ০১৭৯০৫৫০০০০, ০১৭৭৭৪৪৪৪৬৬। িি.িনসংপষ.পড়স, ঋধপবনড়ড়শ: সধষধুংরধংঃঁফুপবহঃবৎ.

তামাকবিরোধী স্কেটিং র‌্যালি

দেশের তরুণ প্রজন্মকে ধ্বংস করার মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নকে বাধাগ্রস্ত করতে তামাক কোম্পানিগুলো নানারকম ষড়যন্ত্র করছে। গতকাল বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে তামাকবিরোধী এক স্কেটিং র‌্যালির প্রাক্কালে অবস্থান কর্মসূচীতে বক্তারা এ অভিযোগ করেন। প্রত্যাশা মাদকবিরোধী সংগঠন ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টোব্যাকো কন্ট্রোল এ্যান্ড রিসার্চ সেলের (টিসিআরসি) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এ কর্মসূচীর উদ্বোধন করেন বিশিষ্ট রাজনীতিক, জাতীয় যক্ষা নিরোধ সমিতির (নাটাব) সিনিয়র সহসভাপতি মোজাফফর হোসেন পল্টু। এ সময় বক্তব্য রাখেন- বিশিষ্ট আইনজীবী ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান ও টিসিআরসির আহ্বায়ক ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ। কর্মসূচী পরিচালনা করেন বাংলাদেশ তামাকবিরোধী জোটের মুখপাত্র ‘সমস্বর’র নির্বাহী সম্পাদক আমিনুল ইসলাম সুজন। ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) স্বাক্ষরকারী প্রথম দেশ হিসেবে বাংলাদেশ সরকার জনস্বাস্থ্য উন্নয়নে ইতিবাচক নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী তামাকজাত দ্রব্যের মোড়কের উভয়পার্শ্বে উপরের অংশে ৫০ ভাগ স্থানজুড়ে ছবিসহ স্বাস্থ্য সতর্কবাণী প্রদানে বাধ্যবাধকতা রয়েছে। অবস্থান কর্মসূচী শেষে ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী ও হেলাল আহমেদের নেতৃত্বে একটি বর্ণাঢ্য স্কেটিং র‌্যালি জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে দোয়েল চত্বর হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এ সময় তামাকের ক্ষতিকর বিষয়ে সচেতনতামূলক বিভিন্ন ব্যানার, ফেস্টুন প্রদর্শিত হয়। র‌্যালিতে শতাধিক তরুণ স্কেটার অংশগ্রহণ করেন।

ক্যাম্পাস প্রতিবেদক

শীর্ষ সংবাদ:
শাবির শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা দুঃখজনক : শিক্ষামন্ত্রী         বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         টাকা পাচাররোধে কাস্টমসের জোরাল ভূমিকা চান কৃষিমন্ত্রী         বেগম পাড়ার মালিকদের তালিকা বার বার চেয়েও পাচ্ছি না : দুদক চেয়ারম্যান         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের         ফ্লোরিডা উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ ৩৯         পুত্রসন্তানের বাবা হলেন যুবরাজ সিং