বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০ দলীয় জোট ভাঙ্গার ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগ ২০ দলীয় জোট ভাঙ্গার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে আওয়ামী লীগ এখন ২০ দলীয় জোট থেকে ছোট ছোট রাজনৈতিক দলগুলোকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে। শনিবার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে লেবার পার্টির জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

ফখরুল বলেন, আগামীতে ইউনিয়ন পরিষদ নির্বাচনেও মানুষ ভোট দিতে পারবে না। শাসকগোষ্ঠী তাদের ক্ষমতাকে চিরস্থায়ী করতে নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। সিটি কর্পোরেশন নির্বাচন, উপজেলা ও সর্বশেষ পৌরসভা নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি। তিনি বলেন, পদ্মা সেতুতে নতুন করে আট হাজার কোটি টাকা ব্যয় বাড়িয়ে দেয়া হয়েছে। গোটা দেশের অর্থনীতি এখন দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে। মানুষকে বড় বড় কথা বলা হচ্ছে। উন্নয়নের নহর বইয়ে দেয়া হচ্ছে। বিএডিসিতে কৃষিপণ্য ও সার কেনার নাম করে শত শত কোটি টাকা দুর্নীতি হয়েছে।

ফখরুল বলেন, আওয়ামী লীগ গণতন্ত্রের জন্য দীর্ঘদিন ধরে সংগ্রাম ও ত্যাগ স্বীকার করেছে। এ দলটি স্বাধীনতা-সার্বভৌমত্ব অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। অথচ দীর্ঘদিনের পুরোনো সেই দলটির হাতেই গণতন্ত্র নিহত হয়েছে। আজকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অগণতান্ত্রিক আচরণের কারণে দলীয় কার্যালয়েও সভা-সমাবেশ করা যাচ্ছে না। ক্ষমতায় আসার পর থেকে গত ক’বছরে বিরোধী মতের নেতাকর্মীদের হত্যা, গুম ও নির্যাতন করছে তারা। এ ধরনের ঘটনা শুধু স্বাধীনতা যুদ্ধের সময়ই ঘটেছিল।

ফখরুল বলেন, আওয়ামী লীগের কাজ হওয়া উচিত ছিল গণতন্ত্রকে বিকশিত করা, সুপ্রতিষ্ঠিত করা। তা না করে আজ রাজনৈতিক দলগুলোকে ভেঙ্গে ফেলার চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, এখন দেশের মানুষ ও গণতন্ত্রের মহাসঙ্কট চলছে। তাই দল-মত নির্বিশেষে জাতীয় ঐক্য দরকার। আমরা জাতীয় ঐক্যের জন্য কাজ করছি। তাই নিজেদের মধ্যে ভেদাভেদ ভুলে দেশের স্বার্থে হারানো গণতন্ত্র ফিরিয়ে আনতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি বলেন, আদর্শ-উদ্দেশ্য ভিন্ন হওয়া সত্ত্বেও শুধু হারানো গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের অধিকার ফেরানোর লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতেই ২০ দলীয় জোট গঠিত হয়েছে। আদর্শ ও উদ্দেশ্যেগতভাবে ২০ দলীয় জোটের একটি দলের সঙ্গে অন্য দলের মিল নেই।

দেশে গণতন্ত্রের কোন জায়গা নেই অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, যে আওয়ামী লীগ গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছে সে দলটির হাতেই এ দেশের গণতন্ত্র বার বার নিহত হয়েছে। তারা গণতন্ত্রকে বিকশিত না করে বরং বিভিন্ন রাজনৈতিক দল ও জোটকে ভেঙ্গে ফেলার চেষ্টা করছে। আমাদের সভা-সমাবেশ করতে দেয় না। এমনকি দলীয় কার্যালয়ের ভেতর সভা করতেও বাধা দেয়। ভিন্নমত পোষণকারী রাজনৈতিক দলগুলোকে কাজ করতে দেয়া হচ্ছে না, তাদের ওপর চলছে দমন-পীড়ন। তাই আওয়ামী লীগকে দেখে মনে হয় তারা যেন রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে গেছে।

লেবার পার্টির সম্মেলন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ। লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য রাখেন দলের মহাসচিব হামদুল্লাহ আল মেহেদি, সহসভাপতি ফারুক রহমান, আলাউদ্দিন আলী, যুগ্ম মহাসচিব উম্মে হাবিবা রহমান, মাহবুবুর রহমান খালেদ, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান চৌধুরী মুকুল প্রমুখ।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের         ফ্লোরিডা উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ ৩৯         পুত্রসন্তানের বাবা হলেন যুবরাজ সিং         ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় কলেজ শিক্ষক নিহত         গন্তব্যস্থলে পৌঁছালো জেমস ওয়েব টেলিস্কোপ         মমেকে করোনায় ৫ জনের মৃত্যু         ‘আবিষ্কারের আগেই টিকা সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম’         ইসি গঠনের বিলের প্রতিবেদন সংসদে         ২১তম গ্র্যান্ড স্ল্যাম থেকে মাত্র দুটো জয় দূরে নাদাল         ফের আসছে শৈত্যপ্রবাহ