শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জীবন অভিজ্ঞতায় উদ্ভাসিত শামীম সুব্রানার ক্যানভাস

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ অজস্র রঙের ছটায় ছবি আঁকেন শামীম সুব্রানা। বর্ণের ওপর বর্ণ চাপিয়ে মেলে ধরেন আপন জীবনের অভিজ্ঞতা। বিমূর্ত আঙ্গিকের বর্ণবহুল ছবিগুলো বলে যায় শিল্পীর মননকে আলোড়িত নানা ঘটনাপ্রবাহ। সেই সুবাদে আধুনিক বিশ্বের সমস্যাগুলো চিত্রিত হয় চিত্রপটে। তাই রং ও রূপের মেলবন্ধনে চিত্রিত চিত্রকর্মগুলোয় বিষয় হিসেবে উঠে আসে বাল্যবিয়ে, অভিবাসী সঙ্কট, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন কিংবা সামাজিক আন্দোলনের দৃশ্যকল্প। বিষয়নির্ভর এমন ছবি নিয়ে শনিবার থেকে শুরু হলো শিল্পীর প্রথম একক চিত্রকর্ম প্রদর্শনী। শিল্পীর অকাল প্রয়াত সন্তান শাবাব মুরশিদকে উৎসর্গকৃত প্রদর্শনীর শিরোনাম ‘হোয়াট আই টক এ্যাবাউট হোয়েন আই টক এ্যাবাউট লাইফ’। প্রদর্শনী প্রাঙ্গণ ধানম-ির গ্যালারি টোয়েন্টিওয়ান।

পৌষের সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলন করে যৌথভাবে প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য দুই শিল্পী হাশেম খান ও রফিকুন নবী এবং মানবাধিকার কর্মী এ্যাডভোকেট সুলতানা কামাল ও প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। প্রদর্শনীর শিল্পকর্মের বিক্রয়লব্ধ অর্থ শিশু ও যুব উন্নয়নে নিবেদিত অলাভজনক সংস্থা শাবাব মুরশিদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (ঝগউঋ) মাধ্যমে শিশুদের শিক্ষাবৃত্তি প্রদান করা হবে।

অনুভূতি প্রকাশ করে শামীম সুব্রানা বলেন, আমি মনে করি, কোন কাজই আমার শেষ হয় না। সব সময়ই কিছু না কিছু করার বাকি থাকে। তবে আমার দুই মেয়ের চাপের মুখে প্রদর্শনীর কাজ শেষ করলাম।

হাশেম খান বলেন, ছবি নিয়ে ব্যাখ্যার দরকার নেই। চিত্রকলার কেন ব্যাখ্যা হয় না। দীর্ঘদিন ধরে সুব্রানা যে বোধের জগতে বাস করছেন তার প্রকাশ এই ছবিগুলো। ছবিগুলোতে রং রেখার যে খেলা তা সকলকে আলোড়িত করবে।

রফিকুন নবী বলেন, অনেকদিন পর শিল্পকলার ময়দানে সক্রিয় দেখা যাচ্ছে শিল্পী শামীম সুব্রানাকে। এ অনুষ্ঠান দুঃখ আনন্দ মিলিয়ে। শিল্পী সন্তান হারিয়েছেন, কিন্তু আমি মনে করি প্রত্যেকটা সৃষ্টি এক একটি সন্তান। আজকের আবার যে পথচলা শুরু হলো, সেটা যেন এখানেই থেমে না যায়, সেটাই আমি কামনা করি।

সুলতানা কামাল বলেন, এত সুন্দর করে শিল্পী ছবির কথা বলেছেন, জীবনের কথা বলেছেন, একেবারে হৃদয় ছুঁয়ে গেল। সেই সঙ্গে সমাজের যাপিত জীবনের সবকিছুই উঠে এসেছে তার ছবিতে।

মতিউর রহমান বলেন, যে মায়ের সন্তানের পনেরো বছরে মৃত্যু হয়, সে আবার স্বাভাবিক জীবনে ফিরে আসবেন, ছবি আঁকবেন, এ ভাবনাটা একটু কষ্টের। এটি শিল্পীর নতুন ও সাহসী জীবনের শুরু।

যাপিত জীবনের তাড়িত ঘটনাপ্রবাহ নিয়ে ছবি এঁকেছেন শামীম সুব্রানা। বৃক্ষের পাল্লবগ্রাহিতা আর ডালপালার বিস্তার নির্ভর করে গড়েছেন কম্পোজিশন। ফর্মের বিন্যাস ও বর্ণময় বুনটের টেক্সচারে রাঙিয়েছেন ক্যানভাস। লাল, নীল, হলুদ ও সবুজের বুকে আঁকাবুকি কেটে এঁকেছেন স্বদেশ ‘সোনার বাংলা’। সোনালী ধানের হলুদ ও নীলাভ জলের উপস্থিতিতে দৃশ্যমান হয়েছে সমকালের রক্তাক্ত ইতিহাস। গত বছর মক্কা শরীফে হাজীদের মৃত্যুর ঘটনা শান্তিপ্রিয় শিল্পীর মনে তুলেছে গভীর আলোড়ন। ছবির মাঝে কালো বর্গাকার গড়ন তার চারপাশে তীর্থযাত্রীদের পোশাকের সাদা রং লেপে শিল্পী যেন রচনা করেছেন ওই মর্মন্তুদ ঘটনার এপিটাফ। জাতির পিতার ৩২ নম্বরের বাড়ি, যা গোলার আঘাতে দীর্ণ-বিদীর্ণরূপে চিত্রায়িত করেছেন শিল্পী তা-ও যেন আজ শিল্পী-হৃদয়ে এক স্মরণস্তম্ভ হয়ে আছে। ‘ন্যাশালিজমের মৃত্যু’ শিরোনামের ছবিটি যেন বলে যায় জাতীয়তাবাদ কেবলই মানুষের হৃৎপি- নিশানা করে মারণাস্ত্র উঁচিয়ে ধরে। চিত্রকর্মটিতে সবুজের বিপরীতে লালের প্রয়োগ স্মরণ করিয়ে দেয় রক্তপাতের কথা।

এ্যাক্রেলিক মাধ্যমে সৃজিত ৪০টি চিত্রকর্মে সাজানো প্রদর্শনী শেষ হবে ৩১ জানুয়ারি। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

ফ্রেশ-চ্যানেল আই প্রকৃতি মেলা ॥ চ্যানেল আই ও প্রকৃতি ফাউন্ডেশনের আয়োজনে ৫ম বারের মতো অনুষ্ঠিত হলো ‘ফ্রেশ-চ্যানেল আই প্রকৃতি মেলা’। ‘সুন্দর প্রকৃতিতে গড়ি সুস্থ জীবন’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ২০১২ সাল থেকে চ্যানেল আই প্রাঙ্গণে এ মেলার আয়োজন করে আসছে। এ ধারাবাহিকতায় শনিবার সকালে অনুষ্ঠিত মেলার উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা সিটি কর্পোরেশন (উত্তর) মেয়র আনসিুল হক, ড. ইনাম আল হক, জাবির অধ্যাপক প্রজাপতিবিদ মনোয়ার হোসেন, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ইমপ্রেস গ্রুপের চেয়ারম্যান আবদুল রশীদ মজুমদার, কণ্ঠশিল্পী খুরশীদ আলম, চিত্রশিল্পী আবদুল মান্নান, মনিরুজ্জামান, প্রমুখ।

আইজিসিতে প্রমা অবন্তির নৃত্যসন্ধ্যা ॥ উড়িষা রাজ্যের মন্দির গাত্র থেকে জন্ম হয়েছিল ওড়িশী ভঙ্গিমার। ঈশ্বর বন্দনায় বিলীন ভক্তের হাত-পায়ের মুদ্রা রূপ নেয় ছন্দ, তালের নৃত্যে। ওড়িশী নৃত্যধারায় তাই দর্শককে খুশি করা, ঈশ্বরকে তুষ্ট করারই শামিল। সেই কাজটাই শনিবার সন্ধ্যায় করলেন বাংলাদেশের প্রথম আনুষ্ঠানিক ওড়িশীর নৃত্যের শিল্পী প্রমা অবন্তি। ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে (আইজিসি) এ নৃত্যসন্ধ্যা অনুষ্ঠিত হয়। ঘণ্টাব্যাপী এ আয়োজনে শিল্পী প্রমা অবন্তী মুগ্ধ করেন দর্শকদের।

জাদুঘরে প্রশিক্ষণ কর্মশালার সনদপত্র বিতরণ ॥ বাংলাদেশ জাতীয় জাদুঘর মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় ইন্টারপ্রেটিভ মিউজিয়াস ডিসপ্লে শীর্ষক কর্মশালা গত ৫ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত আয়োজন করে। শনিবার জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাকক্ষে প্রশিক্ষণ কর্মশালার সনদপত্র দেয়া হয়। কর্মশালায় জাতীয় জাদুঘর, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ২১ জন কর্মকর্তা অংশগ্রহণ করে।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে