বুধবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেহালা চার্চ

বেহালা চার্চ

চীনা স্থাপত্যকলার সুনাম দুনিয়াজোড়া। এরই ধারাবাহিকতায় এবার ১২০ ফুট উঁচু বেহালা সদৃশ গীর্জা বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিল দেশটির একদল খ্রিস্টান উপাসক। দূর থেকে দেখলে যে কেউ এটিকে দানবাকৃতির বেহালা বলেই ধরে নেবে। কিন্তু কাছে গেলে দেখা যাবে এটি আসলে কোন বেহালা নয়, সাত তলা দালান। চলতি সপ্তাহে চীনের গুয়ানডং প্রদেশের ফোশান শহরের হানজেন সড়কে এই গীর্জাটি উদ্বোধন করা হয়েছে। এটির প্রকৃত নাম ইয়ানবু চার্চ হলেও এটিকে এখন সবাই বেহালা চার্চ নামেই ডাকছে। এই চার্চের মধ্যে কোয়ার্টার, প্রার্থনা কক্ষ ছাড়াও অতিথিদের থাকার জায়গা রয়েছে।

এই চার্চটিকে বেহালা আকৃতিতে তৈরির অবশ্য একটা ব্যাখ্যা রয়েছে। চার্চটির প্রধান ইয়ো কুইং বলেন, আমরা প্রধানত তিনটি বিষয় মাথায় রেখে চার্চটিকে বেহালার আদলে তৈরির সিদ্ধান্ত নেই।

প্রথমত.একক যন্ত্র হিসেবে বেহালা বাজানো খুবই কঠিন কাজ। যারা একাগ্রতার সঙ্গে বেহালা বাজাতে পারবে তারা ধর্মচর্চায়ও একইভাবে মনোযোগ দিতে পারবে। তারপর যারা বেহালায় ভাল সুর তুলতে পারে তারা এই চার্চের প্রতিও একাগ্রতা প্রকাশ করতে পারবে। আর বেহালা বর্তমান যুগে একটি পরিচিত বাদ্যযন্ত্র। যারা এই বাদ্যযন্ত্র ভালভাবে বাজাতে পারবে তারা আমাদের এই শহরের প্রতিও যতœশীল হবে।

তিনি আরও বলেন, বেহালার আদলে চার্চটি তৈরির উদ্দেশ্য হল যাতে এটি ভালবাসা, সৃষ্টিকর্তার মহিমা এবং জনগণের নৈতিক এবং মানসিক উন্নতি সাধন করতে পারে।

-0চায়না ক্রিশ্চিয়ান ডেইলি ও ইউপিআই অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records