বৃহস্পতিবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিলেটে আইসিটি পার্ক গড়ে তোলা হবে

সংসদ রিপোর্টার ॥ সিলেটে ১৬২ একর জমির ওপর আইসিটি পার্ক গড়ে তোলা হবে। এতে একটি প্রশিক্ষণ কেন্দ্রসহ সরকারী-বেসরকারী অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে কয়েকটি ইলেক্ট্রনিক প্রকল্পও থাকবে। বৃহস্পতিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মোয়াজ্জম হোসেন রতন, শওকত হাচানুর রহমান (রিমন), শরীফ আহমেদ, কাজী ফিরোজ রশীদ এবং হোসনে আরা লুৎফা ডালিয়া। এছাড়া বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব, বিটিআরসির চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অগ্রগতি, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির আগের বৈঠকগুলোর সিদ্ধান্ত ও ১নং সাব কমিটির প্রতিবেদন নিয়ে আলোচনা হয়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাফল্য এবং ভবিষ্যত কর্মপরিকল্পনার ওপর বাংলা এবং ইংরেজী ভাষায় পৃথকভাবে একটি প্রকাশনা তৈরির বিষয়ে বৈঠকে সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয় যে, সিলেট জেলার কোম্পানিগঞ্জ উপজেলায় ১৬২ একর জমিতে সিলেট ইলেকট্রনিক্স সিটি প্রতিষ্ঠার জন্য আইসিটি বিভাগ একটি প্রকল্প নিয়েছে। ওই প্রকল্পে প্রায় ৭ কোটি টাকার কাজ শেষ হয়েছে। আর ১৮০ কোটি টাকার উন্নয়ন কর্মকা- বাস্তবায়ন প্রক্রিয়াধীন। প্রকল্পে তিন ধরনের সুবিধা থাকবে। এর মধ্যে রয়েছে প্রশিক্ষণ কেন্দ্র, আইসিটি পার্ক এবং পিপিপির মাধ্যমে বিভিন্ন ধরনের ইলেকট্রনিক প্রকল্প।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল