বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেঁয়াজের রফতানি মূল্য কমিয়েছে ভারত

অর্থনৈতিক রিপোর্টার ॥ পেঁয়াজের রফতানি মূল্য প্রতি মেট্রিক টনে ৩০০ ডলার কমিয়েছে ভারত। রফতানিমূল্য কমায় ইতোমধ্যে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। প্রতিকেজি নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকায়। তবে এখন দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকা। আশা করা হচ্ছে, ভারতে রফতানিমূল্য কমানোর ফলে দেশেও পেঁয়াজের দাম কমে আসবে।

জানা গেছে, রফতানিমূল্য ৭০০ ডলার থেকে কমিয়ে ৪০০ ডলার করা হয়েছে। ভারতের বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারমন সম্প্রতি এক টুইটে সরকারের এই সিদ্ধান্তের কথা জানান বলে এনডিটিভির এক খবরে বলা হয়। ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলির সভাপতিত্বে কৃষিমন্ত্রী রাধা মোহন সিংও ওই বৈঠকে অংশ নেন।

এদিকে, অকাল বৃষ্টির কারণে ভারতের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় গত আগস্টে সে দেশের সরকার রফতানিমূল্য প্রতিমেট্রিক টনে ৪২৫ ডলার থেকে বাড়িয়ে ৭০০ ডলার করে। বাংলাদেশের বাজারেও এর নেতিবাচক প্রভাব পড়ে। নিত্যপ্রয়োজনীয় এই খাদ্যপণ্যটির উৎপাদনে ঘাটতির কারণে প্রতিবছর তিন লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করতে হয় বাংলাদেশকে। এর বেশিরভাগটাই আসে ভারত থেকে। অবশ্য নতুন পেঁয়াজ উঠতে শুরু করায় স্থানীয় বাজারে এই পণ্যের দাম কমতে শুরু করেছে।

এছাড়া, সরকারী সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজার দরের তথ্য অনুযায়ী, কাঁচাবাজারে জাত ও মানভেদে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হয়েছে। আর প্রতিকেজি আমদানি করা পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এক মাস আগে যা ৪০ থেকে ৫০ টাকা ছিল। পুরান ঢাকার পাইকারি বাজার মৌলভীবাজারের পেঁয়াজ ব্যবসায়ী রতন কুমার সাহা বলেন, দেশীয় নতুন পেঁয়াজ ওঠায় বাজারে দাম এমনিতেই নিম্নমুখী। ভারত সরকার রফতানিমূল্য কমানোয় আমদানি করা পেঁয়াজের দাম আরও কমবে।

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত