শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানসিক স্বাস্থ্য আইন দ্রুত প্রণয়ন করতে হবে ॥ সায়মা ওয়াজেদ

স্টাফ রিপোর্টার ॥ মানসিক স্বাস্থ্য আইন দ্রুত প্রণয়নের তাগিদ দিয়েছেন অটিজমবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল। তিনি বলেন, মানসিক স্বাস্থ্য ও অটিজম শুধু পারিবারিক নয়, এটি সমাজ ও দেশের জন্য বড় সমস্যা। তাই মানসিক স্বাস্থ্য নিয়ে সবাইকে একযোগে কাজ করার পাশাপাশি মানুষকে এ বিষয়ে সচেতন করে তুলতে হবে।

শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাইকিয়াট্রি-২০১৫’ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সায়মা ওয়াজেদ হোসেন পুতুল এসব কথা বলেন। অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম দ্রুত এ আইনটি প্রণয়নের আশ^াস দিয়েছেন। তিনি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে ওই আইনের খসড়া মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে। এছাড়া আগামী জানুয়ারিতে সংসদে আইন পাসের মাধ্যমে তা বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, দেশের সব সরকারী হাসপাতালে মানসিক রোগী, অটিস্টিকদের চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসক, নার্সসহ দক্ষ জনবল নিয়োগ দেয়া হবে। একইসঙ্গে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে মানসিক রোগ ও অটিস্টিক শিশুদের চিকিৎসা দেয়া হবে। দুই দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে মানসিক স্বাস্থ্য বিষয়ে ২৫টি প্রতিবেদন ও নিবন্ধ উপস্থাপন করা হয়। সম্মেলনে দেশ-বিদেশে চার শতাধিক চিকিৎসক ও বিশেষজ্ঞ অংশগ্রহণ করেছেন।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক