সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাল থেকে ব্যাংকিং মেলা শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ বর্তমানে দেশে ৪ কোটি ব্যাংক গ্রাহক রয়েছে। এর সংখ্যা ৮ কোটিতে উন্নীত করতে কাজ করছে বাংলাদেশ ব্যাংক। এরই অংশ হিসেবে আগামীকাল মঙ্গলবার শুরু হচ্ছে ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫। সোমবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বীরুপাক্ষ পাল। আগামীকাল মঙ্গলবার বাংলা একাডেমিতে শুরু হওয়া এই মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। পাঁচ দিনব্যাপী এ মেলা শেষ হবে ২৮ নভেম্বর। ‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়’ স্লোগান নিয়ে উপমহাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে এই ব্যাংকিং মেলা।

জানা গেছে, মেলায় দেশের সব তফসিলি ব্যাংকের স্টলসহ আর্থিক প্রতিষ্ঠান ও মোবাইল আর্থিকসেবা প্রদানকারী প্রতিষ্ঠানের স্টল থাকবে।এছাড়া মেলায় বাংলাদেশ ব্যাংকের একাধিক স্টল থাকবে। সবার জন্য উন্মুক্ত এই মেলায় থাকবে টাকার জাদুঘর, বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন প্রকাশনা, স্মারক মুদ্রা ও নোট বিক্রয়, জনসাধারণকে দেয়া বাংলাদেশ ব্যাংকের সেবা সংক্রান্ত তথ্য, সিআইপিসি ও কন্ট্রোল রুম। এছাড়া মেলা চলাকালে বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার, ওয়ার্কশপ, গোলটেবিল বৈঠক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই মেলার প্রধান উদ্দেশ্য টেকসই অর্থনৈতিক উন্নয়নকে সামনে রেখে মেলায় আর্থিক প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তিকরণের ওপর জোর দেয়া। এছাড়া সাধারণ মানুষকে বিভিন্ন ধরণের ব্যাংকিং সেবা সম্পর্কে জানানো।

তিনি বলেন, দেশে বর্তমানে ৪ কোটি মানুষ ব্যাংকিংখাতের সঙ্গে জড়িত। তবে এটা ৮ কোটি মানুষে নিয়ে যাওয়া সম্ভব।আর এই মেলা সবাইকে সম্পৃক্ত করতে অগ্রণী ভূমিকা পালন করবে। মেলায় নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র এএফএম আসাদুজ্জামান বলেন, বই মেলার স্থানেই করা হচ্ছে এই মেলা। বই মেলার মতোই সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১