শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিনাজপুরে মাঠে মাঠে ধান কাটা উৎসব

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের প্রকৃতিতে এখন আমন ধানের সুবাস বইছে। কৃষকের চোখেমুখে এখন হাসির ঝিলিক ফুটে উঠেছে। ইতোমধ্যে স্বল্পমেয়াদী ব্রি-৩৩ ও বিনা-৭ এবং জিংসমৃদ্ধ ৬২ জাতের ধান কাটা শুরু হয়েছে। আর মাত্র ১০-১২ দিনের মধ্যে অন্যান্য জাতের আমন ধান কাটা শুরু হবে। কয়েক দিনের মধ্যেই নতুন ধান উঠবে কৃষকের গোলায়। সোনালি ধান ঘরে তোলার স্বপ্নে চাষীরা এখন বিভোর।

দিনাজপুর কৃষি বিভাগ জানায়, জেলায় চলতি মৌসুমে ২ লাখ ৫৬ হাজার ৫শ’ ২০ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। এর মধ্যে ২ হাজার ৮শ’ ৫৭ হেক্টর জমিতে আগাম জাতের ধান লাগানো হয়েছে। মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ লাখ ৬৪ হাজার ২৬ মেট্রিক টন।

কিছু দিন আগেও দিনাজপুর অঞ্চলে আশ্বিন-কার্তিক মাস, অভাবের মাস নামে পরিচিত ছিল। এ সময়ে গ্রামের কৃষকের ঘরে খাবার ও কৃষি শ্রমিকের হাতে কাজ থাকে না। হাজার হাজার কৃষক ও কর্মজীবি মানুষ চরম অভাবের মাঝে পড়ে। এ অবস্থায় অভাবী মানুষেরা জীবিকা নির্বাহ করার জন্য দেশের বিভিন্ন জেলায় কাজের সন্ধানে ঘুরে বেড়ায়। এছাড়া আগাম শ্রম বিক্রিসহ বাড়ির হাঁস-মুরগী, গাছ-পালা বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকে। বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট দিনাজপুর অঞ্চলে আশ্বিন কার্তিক মাসে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কৃষকদের মাঝে স্বল্প মেয়াদী ব্রি-৩৩, ৩৯, ৪০ ও বিনা-৭ জাতের ধান বীজ সরবরাহ করে। আর এ ধানের জীবনকাল ৯০-১১০ দিন। যেখানে অন্যান্য ধানের জীবনকাল ১৪০-১৫০ দিন। এলাকার কৃষকরা এ ধানের নাম দিয়েছে ‘মঙ্গা তাড়ানো ধান’। দিনাজপুর জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে ইতিমধ্যে ব্রি-৩৩, বিনা ৭ ধান কাটা শুরু হয়েছে। মাঠে মাঠে এখন সোনালী আমন ধানের শীষ দোল খাচ্ছে। ধানের ক্ষেতে সোনালী রং ধরেছে।

সাভারে চলন্ত বাসে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ আহত ৩০

নিজস্ব সংবাদদাতা, সাভার, ২৯ অক্টোবর ॥ ওভারটেকিং প্রতিযোগিতা করতে গিয়ে আইল্যান্ডে উঠে গিয়ে সাভারে চলন্ত বাসে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আহত হয়েছে ৩০ জন। এদের মধ্যে গুরুতর দগ্ধ হয়েছে ১০ জন। বৃহস্পতিবার বিকেলে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের ‘জোড়পুল’ নামক স্থানে এ ঘটনা ঘটে।

জানা গেছে, নন্দনপার্ক থেকে রাজধানীর মিরপুরের উদ্দেশে ছেড়ে আসা ‘তিতাস’ পরিবহনের একটি যাত্রীবাহী বাস ঢাকা-আরিচা মহাসড়কের জোড়পুল এলাকায় একটি বাসকে ওভারটেকিং করার সময় এ ঘটনা ঘটে। বাসের আহত যাত্রীরা বলেন, চালক অপর একটি বাসকে বেপরোয়া গতিতে অতিক্রম করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। বাসটি এ সময় সড়কের মাঝের আইল্যান্ডে উঠে গেলে প্রচ- শব্দে বাসটিতে থাকা সিএনজি গ্যাসের সিলন্ডার বিস্ফোরিত হয়।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা         বৈরুতে যেভাবে পৌঁছায় ভয়াবহ বিস্ফোরকের চালান        
//--BID Records