রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লক্ষ্মীপুরে আমনে পোকার আক্রমণ, ব্যাপক ক্ষতি

নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ২৭ অক্টোবর ॥ জেলার বিভিন্ন স্থানে রোপা আমন ধানে ব্যাপক হারে পোকার আক্রমণ দেখা দিয়েছে। রামগতি উপজেলা, সদর, কমলনগর, রায়পুরসহ পাঁচটি উপজেলায় উঠতি আমন ক্ষেতে পাতা মোড়ানো, কারেন্ট পোকাসহ বিভিন্ন পোকার আক্রমণ দেখা দিয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে রামগতি, রায়পুর ও সদর উপজেলার বিস্তীর্ণ অঞ্চলে। পোকার আক্রমণ দেখা দেয়ায় কৃষক কাক্সিক্ষত ফলন থেকে বঞ্চিত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। সরেজমিনে দেখা যায় মাঠের পর মাঠ পোকার আক্রমণে রোপা আমনের ব্যাপক ক্ষতি লক্ষ্য করা গেছে। কীটনাশক ছিটিয়েও কৃষক কোন ফল পাচ্ছে না। অথচ ক’টা দিন পরই তাদের কাক্সিক্ষত ফসল ঘরে তোলার আশা ছিল। সর্বস্ব হারিয়ে কৃষক এখন দিশেহারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, চলতি বছর জেলায় ৭৯ হাজার হেক্টর জমিতে রোপা আমনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়। কৃষি বিভাগ দাবি করছে, আবাদ করা হয়েছে ৭৯ হাজার ৭৫০ হেক্টর জমিতে। চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে, এক লাখ ৮৭ হাজার ৩৩৮ মে.টন। তবে সম্প্রতি টানা বর্ষণে এবং মেঘনার প্রচন্ত জোয়ারের ফলে পানিতে ফসলি ক্ষেত ডুবে যাওয়ায় ও ভ্যাপসা গরমে কচি পাতায় পাতা মোড়ানো পোকার আক্রমণ দেখা দিয়েছে। এতে হাজার হাজার টাকা খরচ করেও লোকসানের মুখে পড়েছে, কৃষক।

লৌহজংয়ে পুলিশী বাধায় যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী প-

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ লৌহজংয়ে পুলিশী বাধায় প- হয়ে গেছে যুবদলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। মঙ্গলবার বিকেলে এই প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির কার্যনির্বাহী কমিটির সহসাংগঠনিক সম্পাদক ও যুবদলের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি এ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ।

কিন্তু পুলিশী বাধার কারণে তিনি ঘোড়দৌড়বাজের বিএনপি কার্যালয়ে আয়োজিক অনুষ্ঠানে প্রবেশ করতে পারেননি বলে দাবি করেছেন। পুলিশ দলীয় নেতাকর্মীদের বের করে দিয়ে কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
আজ ঝড়বৃষ্টির আভাস দেশের আট অঞ্চলে         জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি        
//--BID Records