বৃহস্পতিবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থনৈতিক অবরোধ ইসলামিক স্টেট সংশ্লিষ্টদের বিরুদ্ধে

অনলাইন ডেস্ক ॥ ইসলামিক স্টেটের সাথে সংশ্লিষ্ট ৩৫ জন ব্যক্তি ও গোষ্ঠির বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

জঙ্গিগোষ্ঠিটির বিরুদ্ধে এটিই এযাবতকালের সবচেয়ে বড় অর্থনৈতিক অবরোধ।

এই অবরোধটি আরোপ করা হয়েছে ইসলামিক স্টেটের কার্যক্রম ব্যহত করার উদ্দেশ্যে যার লক্ষ্যবস্তু হচ্ছে আইএসের অর্থনৈতিক, কৌশলগত এবং সদস্য সংগ্রহের কর্মকাণ্ড।

বিস্তৃত এই অবরোধের তালিকায় রয়েছে মিশরের আঞ্চলিক প্রতিষ্ঠান থেকে শুরু করে রুশ বিভিন্ন উপদল পর্যন্ত। এছাড়াও ইন্দোনেশিয়া এবং পাকিস্তান থেকে লিবিয়া পর্যন্ত বিভিন্ন দেশের ব্যক্তিবর্গও রয়েছে এই তালিকায়।

একইসাথে ফ্রান্স এবং ব্রিটেনের কয়েকজন নাগরিককেও তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এদের কয়েকজনের নাম এসপ্তাহেই জাতিসংঘ ঘোষিত আল-কায়েদা অবরোধ তালিকায়ও উল্লেখ করা হয়েছিল।

ওয়াশিংটন থেকে এমন এক সময়ে এই ঘোষণা দেয়া হল যখন সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে জাতিসংঘের একটি সম্মেলন চলছে, যার সভাপতিত্ব করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সম্মেলনে মি. ওবামা বলেন যে, যুক্তরাষ্ট্র যেকোন উপায়ে ইসলামিক স্টেটকে প্রতিহত করতে কাজ চালিয়ে যাবে। তবে তিনি এও বলেন যে, ঐ সংগঠনটি ঘুরে দাড়াচ্ছে এবং আরো বড় হচ্ছে।

মার্কিন কংগ্রেসের নতুন একটি গবেষণায়ও বলা হয়েছে যে, সিরিয়া এবং ইরাকে প্রায় ৩০,০০০ বিদেশী যোদ্ধা এরই মধ্যে আইএস এবং অন্যান্য জঙ্গিগোষ্ঠির সাথে যোগ দিয়েছে। প্রতিবেদনে বলা হয়, ইসলামিক স্টেটের আরেকটি শক্তি হচ্ছে যে তারা তাদের দখলকৃত এলাকা থেকেই প্রচুর পরিমাণ অর্থ আয় করছে এবং শুধুমাত্র তেল ব্যবসা থেকেই প্রতিবছর তাদের আয় প্রায় ৫০ কোটি মার্কিন ডলার।

সূত্র: বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
একটি চিহ্নিত মহল ছাত্রসমাজকে বিভ্রান্ত করার চেষ্টা করছে : শিক্ষামন্ত্রী         স্কুল-কলেজ খুলতে পর্যালোচনা সভা ডেকেছে সরকার         মেঘালয় সীমান্তে আরও একটি সীমান্ত হাট         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১০         রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”         যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত বাংলাদেশিদের নথিভুক্তের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         বিএনপির সিদ্ধান্তকে স্বাগত, রাজনৈতিক পরিবেশে ইতিবাচক আবহ তৈরি করবে ॥ সেতুমন্ত্রী         সৌদি যুবরাজকে দায়ী করতে পারে যুক্তরাষ্ট্র         ২৬ মার্চ থেকে ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল শুরু         ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ধস ॥ নিহত ৩, নিখোঁজ ৫         তিনজনকে খুনের পর হৃৎপিণ্ড কেটে রান্না!         বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী পায়েল         পরমাণু সমঝোতা নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানালো চীন         হৃদরোগে নারী মৃত্যু, তারপরও ঝোলানো হলো ফাঁসিতে !         আসামি গ্রেফতার হয়নি ॥ ক্ষোভ সাংবাদিক মুজাক্কিরের পরিবারের         অপারেশনের পর কেমন আছেন সৌদির ক্রাউন প্রিন্স সালমান?         ‘টিকা নেওয়ার পর মনে করবেন না সমস্যার সমাধান হয়ে গেছে’         জিয়ার খেতাব বাতিল ॥ চূড়ান্ত সিদ্ধান্ত আসছে শিগগিরই         পিলখানা ট্রাজেডির শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা